ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ফুটবল

বাংলাদেশের স্বপ্ন ভেঙে ফাইনালে বুরুন্ডি 

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০৬ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০২০
বাংলাদেশের স্বপ্ন ভেঙে ফাইনালে বুরুন্ডি  ফাইনালে যাওয়ার স্বপ্ন বিসর্জন দিয়ে মাঠ ছাড়ছে বাংলাদেশ দল: ছবি-শোয়েব মিথুন

বঙ্গবন্ধু গোল্ডকাপের ফাইনালে দর্শক হয়ে থাকতে হবে স্বাগতিক বাংলাদেশকে। একরাশ স্বপ্নের বিসর্জন দিয়ে সেমিফাইনালে জেমি ডে’র শিষ্যরা ৩-০ গোলে হেরে গেছে আফ্রিকান দেশ বুরুন্ডি’র বিপক্ষে। 

বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে টুর্নামেন্টের দ্বিতীয় সেমিতে মুখোমুখি হয় ‘বি’ গ্রুপের রানার-আপ বাংলাদেশ এবং ‘এ’ গ্রুপের শীর্ষ দল বুরুন্ডি। দু’দলের জন্য ছিল এটি প্রথম সাক্ষাৎ।

যেখানে ফিফা র‌্যাংকিংয়ে বুরুন্ডির চেয়ে ৩৬ ধাপ পিছিয়ে বাংলাদেশ। বুরুন্ডির অবস্থান ১৫১। ১৮৭তম অবস্থানে লাল-সবুজরা।  

বাংলাদেশ দলের গোলের প্রচেষ্টা: ছবি-সংগৃহীত ‘চোট জর্জর’ বাংলাদেশ আগে থেকে যে শঙ্কা করেছিল তাই সত্যি হয়েছে। লাল-সবুজদের রক্ষণভাগের দুর্বলতার সুযোগ নিয়ে প্রথমার্ধেই দুই গোলে এগিয়ে যায় বুরুন্ডি। বিরতির পর ম্যাচে ফিরতে মরিয়া হয়ে ওঠেছিল জামাল ভূঁইয়ারা। কিন্তু আক্রমণভাগে সাদ উদ্দীন-রিয়াদুলরা একের পর এক গোলের সুযোগ নষ্ট করেছেন। তবে সুযোগ হাতছাড়া করেনি বুরুন্ডি। দ্বিতীয়ার্ধে কাউন্টার অ্যাটাক থেকে ঠিকই তারা তৃতীয়বারের মতো খুঁজে নেয় স্বাগতিকদের জাল।  

বল দখলের লড়াইয়ে জামাল ভূঁইয়াঅসুস্থতার কারণে আগে থেকে নিশ্চিত হয়ে গিয়েছিল ফরোয়ার্ড নাবীব নেওয়াজ জীবন ও ডিফেন্ডার  ইয়াসিন খানের অনুপস্থিতি। সেই সঙ্গে এমন গুরুত্বপূর্ণ ম্যাচে কোচ জেমি ডে দলে পাননি তপু বর্মণকে। শ্রীলঙ্কার বিপক্ষে ৩-০ ব্যবধানে জয়ের ম্যাচে দুই হলুদ কার্ড দেখে এক ম্যাচ নিষিদ্ধ হোন এই নির্ভরযোগ্য ডিফেন্ডার। শেষ পর্যন্ত রক্ষণভাগের ‍দুর্বলতার সুযোগের সেই সদ্ব্যবহারই করেছে বুরুন্ডি।

শনিবার (২৫ জানুয়ারি) ফাইনালে বুরুন্ডি ফাইনালে মুখোমুখি হবে ফিলিস্তিনের বিপক্ষে। বঙ্গবন্ধু গোল্ডকাপে গত আসরে চ্যাম্পিয়ন হয়েছিল ফিলিস্তিন।  

বাংলাদেশ সময়: ১৯০৫ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০২০
ইউবি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।