bangla news

যে কারণে পাকিস্তানি সমর্থকদের ‘জানোয়ার’ বলেছিলেন গিবস

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০১-২২ ৪:৪০:৩৫ পিএম
হার্শেল গিবস/ছবি: সংগৃহীত

হার্শেল গিবস/ছবি: সংগৃহীত

২০০৭ সালে ঘরের মাঠে পাকিস্তানকে আতিথ্য দিয়েছিল দক্ষিণ আফ্রিকা। ঘরের মাঠে অনুষ্ঠিত ওই টেস্ট সিরিজের এক ম্যাচে পাকিস্তানের কয়েকজন সমর্থককে ‘জানোয়ার’ বলে গালি দিয়েছিলেন হার্শেল গিবস। আর এ কারণে নিষিদ্ধও করা হয়েছিল তাকে। এতদিন পর সেই ঘটনা নিয়ে ফের মুখ খুললেন সাবেক প্রোটিয়া ওপেনার।

সেঞ্চুরিয়নে অনুষ্ঠিত সেই টেস্ট ম্যাচের ঘটনাটি নিয়ে টুইটারে গিবসের কাছে প্রশ্ন করেছিলেন তার এক অনুসারী। সেবার সতীর্থ পল হ্যারিসের পক্ষ নিতে গিয়ে বর্ণবাদী মন্তব্য করে তিন ম্যাচ নিষিদ্ধ হয়েছিলেন তিনি। অনুসারীর টুইটের জবাবে রি-টুইট করে গিবস জানান, ‘কয়েকজন পাকিস্তানি সমর্থককে আমি জানোয়ার বলেছিলাম। তারা আমার সন্তান ও তার মাকে প্লেয়ার্স ভিউয়িং এরিয়ার আসন থেকে উঠে যেতে বাধ্য করেছিল।’

স্ট্যাম্প মাইক্রোফোনে, গিবসকে পাকিস্তানের সমর্থকদের আচরণ ‘জানোয়ারের মতো’ বলতে শোনা যায়। এজন্যই শাস্তি এড়াতে পারেননি তিনি। এই ঘটনার কথা তিনি নিজের আত্মজীবনী  ‘টু দ্য পয়েন্ট’ বইয়েও জানিয়েছিলেন।

বর্ণবাদী আচরণের দায়ে সিরিজের বাকি দুই টেস্টে নিষিদ্ধ হন গিবস। তবে আইসিসির কাছে শাস্তি কমানোর জন্য আপিল করেছিলেন তিনি। কিন্তু তার আবেদন গ্রহণ করেনি আইসিসি। বরং শাস্তি বাড়িয়ে সিরিজের শেষ টেস্ট, এক টি-টোয়েন্টি ও এক ম্যাচ ওয়ানডেতে নিষিদ্ধ করা হয় তাকে।

দক্ষিণ আফ্রিকার জার্সিতে খেলা সবচেয়ে সেরা ব্যাটসম্যানদের একজন গিবস দেশের জার্সিতে ৯০টি টেস্ট ও ২৪৮টি ওয়ানডে খেলে যথাক্রমে ৬ হাজার ১৬৭ এবং ৮ হাজার ৯৪ রান করেছিলেন। সর্বশেষ তাকে বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) সিলেট থান্ডারের কোচ হিসেবে দেখা গেছে। 

গিবসের ওই ঘটনা এমন এক সময় আলোচনায় উঠে এলো যখন কিনা বাংলাদেশ দল পাকিস্তান সফরে যাওয়ার জন্য পুরোপুরি প্রস্তুত। তিন দফার এই সফরের প্রথম দফায় তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলার জন্য বুধবার (২২ জানুয়ারি) লাহোরের উদ্দেশে রওয়ানা হচ্ছে বাংলাদেশ দল। এখন দেখার বিষয়, মাহমুদউল্লাহদের জন্য সেখানে কেমন আতিথ্য অপেক্ষা করছে।

বাংলাদেশ সময়: ১৬৪০ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০২০
এমএইচএম

ক্লিক করুন, আরো পড়ুন :   ক্রিকেট
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-01-22 16:40:35