ঢাকা, শনিবার, ৪ আশ্বিন ১৪২৭, ১৯ সেপ্টেম্বর ২০২০, ০০ সফর ১৪৪২

ক্রিকেট

দলের প্রয়োজনে যেকোনো পজিশনে ব্যাট করতে প্রস্তুত শান্ত

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২০ ঘণ্টা, জানুয়ারী ২০, ২০২০
দলের প্রয়োজনে যেকোনো পজিশনে ব্যাট করতে প্রস্তুত শান্ত নাজমুল হোসেন শান্ত: ছবি-শোয়েব মিথুন

তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে পাকিস্তান সফরে যাবে বাংলাদেশ। আসন্ন এ সফরকে সামনে রেখে ইতোমধ্যে প্রস্তুতিও শুরু করে দিয়েছে মাহমুদউল্লাহ রিয়াদের দল। পাকিস্তানের বিপক্ষে সিরিজটাকে মোটেও হালকাভাবে নিচ্ছে না টাইগাররা। মুশফিকুর রহিম ছাড়া দলের বাকি সব সিনিয়র ক্রিকেটাররা যাচ্ছেন এই সফরে।
 

পাকিস্তান সফরকে সামনে রেখে তিনদিনের প্রস্তুতি ক্যাম্প শুরু হয়েছে রোববার (১৯ জানুয়ারি) থেকে। সোমবার (২০ জানুয়ারি) মিরপুরের হোম অব ক্রিকেটে দ্বিতীয় দিনের মতো অনুশীলন করেছে টাইগাররা।

এদিন ক্যাম্পে যোগ দেন প্রথমদিনের অনুশীলনে না থাকা মাহমুদউল্লাহ, নাজমুল হোসেন শান্ত ও মেহেদী হাসান।

এ সময় অনুশীলনের ফাঁকে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন নাজমুল হোসেন শান্ত। তিনি জানান বিপিএল থেকে পাওয়া আত্মবিশ্বাসটা পাকিস্তান সফরে কাজে লাগাবেন। যদিও সদ্য সমাপ্ত বিপিএলে প্রথম দিকে ছন্দে ছিলেন না শান্ত। পরে অবশ্য ঠিকই রানের দেখা পান। এবারের বিপিএলে একমাত্র বাংলাদেশি ক্রিকেটার হিসেবে সেঞ্চুরি পেয়েছেন তিনি।

নিজের আত্মবিশ্বাস নিয়ে শান্ত বলেন, ‘আমার কাছে মনে হয় আমার মানসিকতায় অনেক পরিবর্তন এসেছে। মানসিকভাবে আমি এখন জানি, এই ফরম্যাটে রান করা সম্ভব। যেহেতু প্রথমে কয়েকটা ম্যাচ রান করিনি, একটু কনফিডেন্সের অভাব ছিল। তাই ওভাবেই প্রস্তুত হয়েছি যে, না আমি এই ফরম্যাটেও রান করতে পারি। এই বিশ্বাসটা নিজের মধ্যে আনার চেষ্টা করেছি। এই বিশ্বাসটা আসার কারণে আমার মনে হয় যে, শেষের কয়েকটা ম্যাচে ভালো রান করেছি। ’

পাকিস্তান সফরে বাংলাদেশ দলে রয়েছেন ছয়জন ওপেনার। তামিম ইকবাল, লিটন দাস, সৌম্য সরকার, নাঈম শেখ ও আফিফ হোসেন সবাই ওপেনিং ব্যাটসম্যান। এরপর আবার শান্ত। তাই একাদশে জায়গা পেলে শান্ত’র ব্যাটিং পজিশন পরিবর্তন হবে সেটাই স্বাভাবিক। তাই যে কোনো পজিশনে ব্যাট করতে প্রস্তুত তিনি।  

শান্ত বলেন, ‘পজিশন নিয়ে কোনো চিন্তা করি না। যেহেতু দলে সুযোগ এসেছে সেহেতু সব জায়গায় সব পজিশনে খেলার জন্য প্রস্তুত আছি। যেখানে খেলবো, চেষ্টা করব পারফর্ম করার। যেখানেই খেলি ব্যাটিং করে ইনশাল্লাহ ভালো করার চেষ্টা করব। ’

তবে শান্ত টপ অর্ডারে ব্যাট করতেই বেশি স্বাচ্ছন্দ বোধ করেন। কিন্তু তামিম, লিটন, আফিফ সবাই বিপিএলে রান পেয়েছেন। যার কারণে টপ অর্ডারে জায়গা পাওয়াটাও বেশ কঠিন শান্ত’র জন্য। তাই বাস্তবতাকে মাথায় রেখেই নিজেকে প্রস্তুত করছেন তিনি।

শান্ত বলেন, ‘সাধারণত টপ অর্ডারে ব্যাটিং করি, সেখানে ব্যাটিং করলে তো অবশ্যই ভালো লাগবে। আমি যেটা বলি, প্রফেশনাল প্লেয়ারের যেখানেই ব্যাটিংয়ের সুযোগ আসবে ওখানেই রান করতে হবে। কারণ বড় বড় প্লেয়ার যে কোন জায়গায় যেকোন অবস্থায় ব্যাটিং করে ভালো করার সামর্থ্য রাখে। ওইভাবে আমি চিন্তা করছি, যেখানেই ব্যাটিংয়ের সুযোগ আসবে ওখানেই পারফর্ম করার চেষ্টা করব।

আগামী বুধবার (২২ জানুয়ারি) পাকিস্তানের উদ্দেশ্যে ঢাকা ছাড়বে বাংলাদেশ দল।

বাংলাদেশ সময়ঃ ১৮২০ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২০
আরএআর/ইউবি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa