bangla news

শেষ উইকেটে লড়াই করেও ইনিংস ব্যবধানে হারলো দ. আফ্রিকা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০১-২০ ৪:৫০:১৩ পিএম
জয়ের আনন্দ নিয়ে মাঠ ছাড়ছে ইংল্যান্ড: ছবি-সংগৃহীত

জয়ের আনন্দ নিয়ে মাঠ ছাড়ছে ইংল্যান্ড: ছবি-সংগৃহীত

৯ বছর পর বিদেশের মাটিতে সবচেয়ে বড় জয় পেয়েছে ইংল্যান্ড। পোর্ট এলিজাবেথে তৃতীয় টেস্টে স্বাগতিক দক্ষিণ আফ্রিকাকে ইনিংস ও ৫৩ রানে হারিয়েছে ইংলিশরা। সেই সঙ্গে চার ম্যাচ টেস্ট সিরিজে ২-১ ব্যবধানে লিড নিল জো রুটের দল। 

পঞ্চম বা শেষদিনে জয়ের জন্য সফরকারীদের দরকার ছিল ৪ উইকেট। দিন শুরুর কয়েক ঘণ্টার মধ্যে সেই কাজটা অনায়াসেই সেরে ফেলে ইংল্যান্ড। চতুর্থদিন ফলোঅনে পড়া প্রোটিয়ারা শেষদিনে স্কোরবোর্ডে ২৩৭ রান করতেই হারিয়ে ফেলে বাকি উইকেটগুলো। এর আগে রুটের ঘূর্ণিতে দ্বিতীয় ইনিংসে ৬ উইকেটে ১০২ রানে চতুর্থদিন শেষ করেছিল তারা। 

দিনের শুরুতে ভারনন ফিল্যান্ডারকে (১৩) সাজঘরে ফেরান স্টুয়ার্ট ব্রড। নিশ্চিত হার জেনেও ইংলিশ বোলারদের সামনে লড়াই চালিয়ে যান কেশব মহারাজ। এর পরপরই দ্রুত সাজঘরে ফেরেন কাগিসো রাবাদা (১৬) ও এনরিখ নর্তজে (৫)।

তবে শেষ উইকেট ইংলিশ বোলারদের ধৈর্যের পরীক্ষা নিয়ে ডেন পিটারসনের সঙ্গে ৯৯ রানের জুটি গড়েন মহারাজ। কিন্তু মহারাজ ব্যক্তিগত ৭১ রানে রান আউট হওয়ার সঙ্গে সঙ্গে জয়ের উল্লাসে মেতে ওঠে ইংল্যান্ড। পিটারসন অপরাজিত ছিলেন ৩৯ রানে। 

এর আগে প্রথমে ব্যাট করে বেন স্টোকস ও ওলি পোপের সেঞ্চুরিতে ৯ উইকেটে ৪৯৯ রান সংগ্রহ করে প্রথম ইনিংস ঘোষণা করেছিল ইংলিশরা। জবাবে প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকা গুটিয়ে যায় মাত্র ২০৯ রানে।

অপরাজিত ১৩৫ রান ও ৬টি ক্যাচ ধরে ম্যাচ সেরা হয়েছেন পোপ। সমান ক্যাচ ও সেঞ্চুরি করেছেন স্টোকসও। ইংলিশ অলরাউন্ডার করেছিলেন ১২০ রান। 

বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২০
ইউবি 

ক্লিক করুন, আরো পড়ুন :   ক্রিকেট
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2020-01-20 16:50:13