bangla news

দক্ষিণ আফ্রিকাকে একাই দিশেহারা করলেন ডম বেজ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০১-১৮ ১০:০৪:৫০ পিএম
স্টোকসের সঙ্গে উইকেট উদযাপন করছেন ডম বেজ: ছবি-সংগৃহীত

স্টোকসের সঙ্গে উইকেট উদযাপন করছেন ডম বেজ: ছবি-সংগৃহীত

পোর্ট এলিজাবেথে তৃতীয় দিনে কেবল বৃষ্টির বিরুদ্ধে নয়, দক্ষিণ আফ্রিকাকে লড়াই করতে হলো ডম বেজের বিপক্ষেও। সেই লড়াইয়ে অবশ্য জয়টা পেয়েছেন ডমিনিক মার্ক বেজই। ক্যারিয়ারে মাত্র চতুর্থ টেস্ট খেলতে নেমেই প্রোটিয়াদের শীর্ষ ৫ ব্যাটসম্যানকে সাজঘরে ফিরেয়েছেন ২২ বছর বয়সী এই ইংলিশ স্পিনার। 

তার মধ্যে আছেন স্বাগতিকদের প্রথম তিন ব্যাটসম্যান ডিন এলগার (৩৫), পিটার মালান (১৮) ও জুবাইর হামজা (১০)। অধিনায়ক ফাফ ডু প্লেসিস (৮) ও রসি ফন ডার ডাসেন (২৪)। বাকি উইকেট এনরিখ নর্তজেকে (১৮) শিকার করেছেন বেন স্টোকস। 

পাঁচ উইকেট শিকারে কয়েকটি রেকর্ডও করেছেন বেজ। ইংলিশ স্পিনাদের মধ্যে পোর্ট এলিজাবেথে প্রথম এই কীর্তি গড়েছেন তিনি। এই মাঠে শেষবার পাঁচ উইকেট পেয়েছিলেন নাথান লায়ন। অস্ট্রেলিয়ান স্পিনারের পর এই প্রথম পাঁচ উইকেট পেলেন বেজ। 

শেষ পযর্ন্ত ডম বেজের ঘূর্ণিতে নাকাল প্রোটিয়ারা প্রথম ইনিংসে ৬ উইকেটে ২০৮ রান নিয়ে তৃতীয় দিন শেষ করেছে। কুইন্টন ডি কক ও ভারনন ফিল্যান্ডার না দাঁড়ালে বিপদটা আরও বাড়তে পারতো তাদের। দিনের শেষদিকে বেজ-স্টোকসকে সামাল দিয়ে ফিফটি তুলে নিয়েছেন ডি কক। ৬৩ রানে অপরাজিত আছেন এই উইকেটরক্ষক। আগামীকাল ফিল্যান্ডারকে (২৭) নিয়ে চতুর্থদিন শুরু করবেন তিনি।  দিন শেষ করার আগে দুজনে মিলে গড়েছেন ৫৪ রানের জুটি।

প্রোটিয়ারা ইংলিশদের চেয়ে এখনও পর্যন্ত পিছিয়ে আছে ২৯১ রানে। এর আগে বেন স্টোকস ও ওলি পোপের সেঞ্চুরিতে ৯ উইকেটে ৪৯৯ রান সংগ্রহ করে প্রথম ইনিংস ঘোষণা করেছিল ইংল্যান্ড। 

শনিবার (১৮ জানুয়ারি) দক্ষিণ আফ্রিকার হয়ে দিন শুরু করেছিলেন এলগার (৩২) ও নর্তজে (০)। ২ উইকেটে স্কোরবোর্ডে ৬০ রান যোগ করে দ্বিতীয় দিন শেষ করেছিল স্বাগতিকরা।  

চার টেস্ট সিরিজে ১-১ ব্যবধানে সমতায় আছে দু’দল।

বাংলাদেশ সময়: ২২০৪ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০২০
ইউবি  

ক্লিক করুন, আরো পড়ুন :   ক্রিকেট
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-01-18 22:04:50