bangla news

চোট জর্জরিত দল, তবু আক্রমণাত্মক খেলার ছক জেমি ডে’র

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০১-১৮ ৮:৩১:৪৮ পিএম
ফাইল ফটো

ফাইল ফটো

সেমিফাইনাল নিশ্চিত করতে হলে জিততেই হবে, এমন কঠিন সমীকরণের ম্যাচে শ্রীলঙ্কার মুখোমুখি হবে বাংলাদেশ ফুটবল দল। কিন্তু এমন গুরুত্বপূর্ণ ম্যাচের আগে বাংলাদেশ দলের জন্য দুঃসংবাদ হয়ে এসেছে ইনজুরি। তবে আপাতত ইনজুরি নিয়ে দুশ্চিন্তাকে এক পাশে সরিয়ে মহাগুরুত্বপূর্ণ ম্যাচের জন্য আক্রমণাত্মক খেলার ছক কষছেন কোচ জেমি ডে।

বঙ্গবন্ধু গোল্ডকাপের এবারের আসরে গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচে ফিলিস্তিনের কাছে ২-০ গোলে হেরে গিয়েছিল বাংলাদেশ। একই ব্যবধানে বর্তমান চ্যাম্পিয়নদের কাছে হেরেছে গ্রুপের আরেক সদস্য শ্রীলঙ্কাও। ফলে রোববারের (১৯ জানুয়ারি) ম্যাচটি এখন বাঁচা-মরার লড়াই হয়ে দাঁড়িয়েছে।

ফিলিস্তিন ম্যাচে হ্যামস্ট্রিং ইনজুরিতে আক্রান্ত হওয়া অধিনায়ক জামাল ভূঁইয়াকে নিয়ে আগে থেকেই অনিশ্চয়তা ছিল। এবার সেই তালিকায় যুক্ত হয়েছেন আরও কয়েকজন খেলোয়াড়। সবমিলিয়ে একাদশ সাজানো নিয়েই এখন বিপাকে পড়েছেন কোচ জেমি ডে।

দলের ফরোয়ার্ড নাবীব নেওয়াজ জীবন ও ডিফেন্ডার টুটুল হোসেন অসুস্থতার জন্য ক্যাম্পেই যোগ দিতে পারেননি। এর মধ্যে জ্বর নিয়ে টিম হোটেল ছেড়ে গেছেন ডিফেন্ডার ইয়াসিন খান ও গোলরক্ষক শহিদুল আলম। সমস্যার গভীরতা বুঝতে পারছেন কোচ জেমি ডে।

দলে ইনজুরি সমস্যা থাকলেও পরের ম্যাচ নিয়ে ভাবা ছাড়া এখন আর কোনো উপায়ও নেই জেমি ডে’র হাতে। ফলে যাদের পাওয়া যাচ্ছে না তাদের বিকল্প নিয়েই ভাবছেন তিনি, ‘আমাদের দলের বেশ কয়েকজন খেলোয়াড় অসুস্থ। এর আগে গুরুত্বপূর্ণ কয়েকজনকে হারাতে হয়েছে। এখন তাদের বিকল্প বের করতে হচ্ছে। তবে চোট থাকলেও জামালকে পাওয়ার সম্ভাবনা দেখছি।’

লঙ্কানদের বিপক্ষে মূল ফরোয়ার্ড হিসেবে খেলতে পারেন সাদউদ্দিন। আক্রমণভাগে তার সঙ্গী হতে পারেন মতিন মিয়া কিংবা মাহবুবুর রহমান সুফিল। ফিলিস্তিনের বিপক্ষে রক্ষণ ভালোই করেছিল। ফলে এই বিভাগ নিয়ে তেমন চিন্তা নেই। সমস্যা হতে পারে জামাল না খেলতে পারলে।

শেষ খবর পাওয়া পর্যন্ত ইয়াসিনের জায়গায় সুযোগ পেতে যাচ্ছেন রিয়াদুল হাসান। আর জামালের চোটও তেমন গুরুত্বপূর্ণ নয় বলে জানিয়েছেন বাংলাদেশের টিম ম্যানেজার সত্যজিৎ দাস রুপু। তবে চূড়ান্ত সিদ্ধান্ত রোববার সকালে নেওয়া হবে জানিয়েছেন তিনি। আর যদি জামাল নিতান্তই না খেলতে পারেন তাহলে তার বিকল্প নিয়েও ভাবা হচ্ছে।

মুখোমুখি লড়াইয়ে শ্রীলঙ্কার চেয়ে অনেকটা এগিয়ে বাংলাদেশ। ১৭ বারের লড়াইয়ে এখন পর্যন্ত বাংলাদেশের জয় ১১টি, লঙ্কানদের জয় ৪টি আর ২ ম্যাচ ড্র। তাছাড়া র‍্যাংকিংয়েও শ্রীলঙ্কার চেয়ে ১৮ ধাপ এগিয়ে বাংলাদেশ। ফলে স্বাভাবিকভাবেই এই ম্যাচে জয় প্রত্যাশা করছে লাল-সবুজের জার্সিধারীরা।

রোববার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বিকেল ৫টায় গড়াবে ম্যাচটি।

বাংলাদেশ সময়: ২০৩১ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০২০
এমএইচএম 

ক্লিক করুন, আরো পড়ুন :   ফুটবল
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-01-18 20:31:48