bangla news

চিরতরে বাদ পড়া মুলার-হামেলস ফের জার্মান দলে!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০১-১৮ ৩:৩৬:১৫ পিএম
মুলার ও হামেলস

মুলার ও হামেলস

২০১৪ ব্রাজিল বিশ্বকাপে জার্মানির অন্যতম মূল তারকা ছিলেন টমাস মুলার ও ম্যাট হামেলস। মারাকানার ফাইনালে আর্জেন্টিনাকে হারিয়ে শিরোপা উৎসব করেছিল তারা। কিন্তু চার বছর পর সেই জার্মানদের ভরাডুবি হয় রাশিয়া বিশ্বকাপে। মুলার-হামেলসরা ছিটকে যায় গ্রুপ পর্বেই।

এমন ভরাডুবির পর কোচ জোয়াকিম লো চিরতরের জন্য জাতীয় দলে ঢোকার দরজা বন্ধ করে দেন মুলার, হামেলস ও জেরম বোয়েটেংয়ের। গত এক বছর ধরে জার্মানির জার্সি গায়ে খেলেননি তারা।

কিন্তু বোয়েটেংয়ের জন্য না হলেও মুলার ও হামেলসের ফের জার্মান দলে খেলার সুযোগ হাতছানি দিচ্ছে! বুধবার (১৫ জানুয়ারি) টোকিও অলিম্পিকের জন্য জার্মানি ৫০ জনের প্রাথমিক যে তালিকা প্রকাশ করেছে সেখানে নাম আছে ৩০ বছর বয়সী মুলার ও ৩১ বছর বয়সী হামেলসের। হঠাৎ তালিকায় নাম দেখে নিজেরাই আশ্চর্য হয়েছেন তারা।

অবশ্য এই নির্বাচন এখনও চূড়ান্ত নয়। জুনের আগ পযর্ন্ত অপেক্ষা করতে হবে তাদের। বরুসিয়া ডর্টমুন্ড ডিফেন্ডার হামেলস এবং বায়ার্ন মিউনিখ ফরোয়ার্ড মুলারকে স্কোয়াডে রাখার কারণ, অলিম্পিক ফুটবলে কেবল খেলতে পারে অনূর্ধ্ব-২৩ লেভেলের খেলোয়াড়রা। তবে প্রত্যেক দল সিনিয়র হিসেবে রাখতে পারে তিনজন খেলোয়াড়। সেই কোটায় ডাক পেয়েছেন হামেলস-মুলার।

আরেকটা কারণ হচ্ছে, জোয়াকিম লো’র পরিবর্তে ২৪ জুলাই থেকে ৯ আগস্ট পযর্ন্ত টোকিও অলিম্পিক ফুটবলে জার্মানদের কোচ থাকবেন স্টেফান কান্ত্জ।

মুলার-হামেলসের এটাই হয়তো জাতীয় দলে খেলার শেষ সুযোগ হতে পারে। কারণ জার্মান ফুটবল অ্যাসোসিয়েশন (ডিএফবি) আগেই শর্ত দিয়ে রেখেছে, কোনো ফুটবলার এক সঙ্গে ২০২০ ইউরো এবং অলিম্পিকে খেলতে পারবে না। এমনিক কোচ জোয়াকিম লো অনুরোধ করলেও এই নিয়ম শিথিল হবে না।

১২ জুন থেকে ১২ জুলাই পযর্ন্ত শুরু হতে যাওয়া ইউরো কাপে জার্মানি পড়েছে ‘এফ’ গ্রুপে। যেখানে প্রতিপক্ষ হচ্ছে বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স ও গত ইউরো চ্যাম্পিয়ন পর্তুগাল।

বাংলাদেশ সময়: ১৫৩৫ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০২০
ইউবি/এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন :   ফুটবল
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-01-18 15:36:15