bangla news

চলে গেলেন টানা ২১ ওভার মেডেনের বিশ্বরেকর্ডধারী বাপু

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০১-১৮ ১২:০৩:৪২ পিএম
চলে গেলেন টানা ২১ ওভার মেডেনের বিশ্বরেকর্ডধারী বাপু

চলে গেলেন টানা ২১ ওভার মেডেনের বিশ্বরেকর্ডধারী বাপু

চলে গেলেন ভারতীয় সাবেক অলরাউন্ডার বাপু নাদকার্নি। বার্ধক্যজনিত রোগে ভুগে শুক্রবার (১৭ জানুয়ারি) মুম্বাইয়ে মৃত্যু হয় তার। মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৮৬ বছর। মহারাষ্ট্রের সাবেক এই অধিনায়কের পরিচিতি ছিল, ইংল্যান্ডের বিপক্ষে টেস্টে টানা ২১ ওভার মেডেন নিয়ে বিশ্বরেকর্ডের।

নাসিকে জন্ম নেওয়া বাপুর ১৯৫৫ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্টে অভিষেক হয়েছিল। আর ১৯৬৮ সালে অকল্যান্ডে একই প্রতিপক্ষে বিপক্ষে নিজের শেষ টেস্ট খেলেছিলেন। কৃপণ বোলিংয়ে নামকরা এই বাঁহাতি স্পিনার পাকিস্তানের বিপক্ষে ১৯৬০-১৬ মৌসুমে কানপুর টেস্টে ৩২ ওভারে ২৪ মেডেন ও ২৩ রান দিয়ে উইকেটশূন্য ছিলেন। আর একই সিরিজের দিল্লি টেস্টে ৩৪ ওভারে ২৪ মেডেন ও ২৪ রান দিয়ে এক উইকেট লাভ করেছিলেন।

১৯৫৫ থেকে ৬৮ পর্যন্ত ক্যারিয়ারে ৪১টি উইকেট পেয়েছিলেন বাপু। এসময় তিনি ৮৮টি উইকেটের পাশাপাশি ১৪১৪ রান করেছেন। দুর্দান্ত ইকোনোমির রেকর্ডধারী এই বোলার ওভারপ্রতি মাত্র ১.৬৭ রান দিয়েছেন। ১৯৬৪ সালে চেন্নাই টেস্টে ইংল্যান্ডের বিপক্ষে টানা ২১ ওভার মেডেন নিয়েছিলেন। কোনো উইকেট না পেলেও তার বোলিং ফিগার ছিল ৩২ ওভারে মাত্র ৫ রান দিয়ে ২৭ মেডেন।

নাদকার্নি এছাড়াও ১৯১ প্রথম শ্রেণির ম্যাচে ৫০০ উইকেট নিয়েছিলেন।

বাংলাদেশ সময়: ১২০২ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০২০
এমএমএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-01-18 12:03:42