bangla news

আমার কাছ থেকে কিছুই নেওয়ার ছিল না মেসির: রোনালদিনহো

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০১-১৭ ১১:০১:১৭ এএম
মেসি ও রোনালদিনহো-ছবি: সংগৃহীত

মেসি ও রোনালদিনহো-ছবি: সংগৃহীত

যখন দুজনে বার্সেলোনায় একসঙ্গে খেলতেন, সবাই ধরেই নিয়েছিল, মেসিকে নিজের ছায়ায় আগলে রেখে সব উজাড় করে দিচ্ছেন রোনালদিনহো। কিন্তু এতদিনে এসে ব্রাজিলিয়ান কিংবদন্তি বলছেন, ওসব ভুয়া কথা। মেসিকে দেওয়ার মতো তেমন কিছুই ছিল না তার কাছে!

ক্যাম্প ন্যুয়ের মেসির শুরুর সময়টাতে বার্সায় সুপারস্টারের মর্যাদায় ছিলেন রোনালদিনহো। ২০০২ বিশ্বকাপ জয়ী ২০০৩ সালে যখন কাতালান জায়ান্টদের হয়ে খেলা শুরু করলেন, ওই সময় মেসি কেবলই সিনিয়র দলে সুযোগ পাওয়ার পথ তৈরি করতে শুরু করেছেন। 

বার্সা সিনিয়র দলের হয়ে মেসির প্রথম গোলেই দারুণ চিপে অ্যাসিস্ট করেছিলেন রোনালদিনহো। এরপর দুজনের জুটিতে এসেছে অসংখ্য সাফল্য। তাদের জুটিতে মুগ্ধ ফুটবলভক্তদের প্রায় সবারই ধারণা, বার্সায় মেসির সাফল্য পাওয়ার পথটা রোনালদিনহোই তৈরি করে দিয়েছিলেন, সেখানে সাবেক ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের মত ভিন্ন।

সম্প্রতি এক সাক্ষাৎকারে রোনালদিনহো বলেন, ‘আমি যখন বার্সেলোনায় এলাম, তখনই মেসি নামক এক বালকের প্রশংসা শুনতে পাই। এরপর আমরা বন্ধু হলাম। আমরা একসঙ্গে খেলতে শুরু করলাম এবং দুজনে মিলে ভালো করতে শুরু করলাম। আমরা অন্যদের চেয়ে আলাদা ছিলাম এবং আমরা ফ্র্যাঙ্ক রাইকার্ডের সঙ্গে কথা বলতাম যাতে তিনি আমাদের সঙ্গে অনুশীলন করেন- সব বেশ দ্রুত ঘটছিল।’

‘আমার ভাগ্য ভালো ছিল যে ওর (মেসি) প্রথম গোলের পাস আমিই দিয়েছিলাম। সময়ের ব্যবধানে যে আপনার খুব কাছ থেকে শুরু করেছিল, সে একদিন সারা বিশ্বে রাজত্ব করতে শুরু করল, এটা দেখতে দারুণ লাগে। আমরা সবসময় খুব কাছাকাছি ছিলাম। আমরা অনেক শিখেছি, সে আমাকে স্প্যানিশ আর আমি ওকে পর্তুগিজ ভাষা শিখিয়েছি। তবে বলের ক্ষেত্রে আমাদের বোঝাপড়া ছিল অসাধারণ।’

‘ওর (মেসি) শান্ত থাকাটা আমাকে অবাক করতো। সে কখনোই ঝামেলায় জড়াতো না। সে সবসময় পরিবার ও তার কাছের মানুষদের সঙ্গেই থাকতো। মেসির সব ছিল, আমার কাছ থেকে তার কিছু নেওয়ার ছিল না,’ শেষ করেন রোনালদিনহো।

বাংলাদেশ সময়: ১১০০ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০২০
এমএইচএম

ক্লিক করুন, আরো পড়ুন :   ফুটবল বার্সেলোনা মেসি
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-01-17 11:01:17