bangla news

বার্সেলোনা বিশ্বের সেরা ক্লাবের একটি: পচেত্তিনো 

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০১-১৬ ৪:১৫:৪৭ পিএম
পচেত্তিনো

পচেত্তিনো

টটেনহামের প্রধান কোচের পদ থেকে বরখাস্ত হওয়ার পর এখনও কোনো ক্লাবের দায়িত্ব নেননি মাউরিসিও পচেত্তিনো। এমন গুঞ্জনও শোনা গিয়েছিল, বার্সেলোনার ডাগআউটে বসতে যাচ্ছেন আর্জেন্টাইন কোচ। তবে পচেত্তিনোর সেই স্বপ্ন ‍পূরণ হয়নি। তার পরিবর্তে আরনেস্তো ভালভার্দেকে চাকরিচ্যুত করে কিকে সেতিয়েনকে ক্যাম্প ন্যুয়ে এনেছেন কাতালান কর্তৃপক্ষরা। 

অবশ্য একসময় কাতালানেই ছিলেন পচেত্তিনো। কাতালোনিয়াদের আরেক ক্লাব এস্পানিওলে পেশাদারি ফুটবল ক্যারিয়ারের ইতি টানার পর দীর্ঘ সাত বছর প্রধান কোচের দায়িত্ব পালন করেছেন। সেই জায়গা থেকে বার্সাকে ভালোভাবেই জানা আছে তার। কাতালানদের সম্পর্কে মুগ্ধতা এখনও আগের মতোই আছে জানালেন ৪৭ বছর বয়সী কোচ। 

নিজের পরবর্তী ক্যারিয়ার নিয়ে লা লিগা টিভিতে এক ইভেন্টে পচেত্তিনো বলেন, ‘বার্সেলোনার এস্পানিওলে কোচিং ক্যারিয়ার শুরু করতে পেরে আমি খুব ভাগ্যবান ছিলাম। এরপরই আমি প্রিমিয়ার লিগে আসি। সেখানে আমি নতুন ভাষা শিখেছি এবং নতুন সংস্কৃতির সঙ্গে পরিচিত হয়েছি। আজকে আমি অনেক ভালো এক ব্যক্তি।’ 

লা লিগার ছাড়া পর সাউদাম্পটনের হয়ে প্রিমিয়ার লিগ শুরু করেন পচেত্তিনো। পরে যোগ দেন টটেনহামে। স্পার্সরা তার অধীনে প্রথমবারের মতো উয়েফা চ্যাম্পিয়নস লিগের ফাইনালেও খেলেছে। এত অর্জন সত্বেও চলতি মৌসুমে টটেনহামের বাজে পারফর্ম্যান্সের কারণে গত নভেম্বরে চাকরি হারান তিনি। মুদ্রার উল্টো পিঠ দেখা আর্জেন্টাইন কোচ অবশ্য এখনও প্রিমিয়ার লিগকে উঁচু স্থানে রাখেন। 

তিনি বলেন, ‘অনেক জ্ঞান এবং অনেক অভিজ্ঞতা সঞ্চয় করেছি এখানে। প্রিমিয়ার লিগ হচ্ছে প্রিমিয়ার। ফুটবল এখানে এই ইংল্যান্ডেই জন্ম নিয়েছে তবে আমি মনে করি লা লিগার আছে চমৎকার ফুটবল এবং ‍বিস্ময়কর কোচ। ইংল্যান্ড এবং স্পেন বিশ্বের সেরা দুই লিগ।’ 

বার্সার ভবিষ্যৎ কোচ হিসেবে অনেকে দেখেছিল পচেত্তিনোকে। ভালভার্দের পরিবর্তে কাতালানদের পরিকল্পনার তালিকায় জাভি হার্নান্দেজের পাশাপাশি ছিলেন তিনিও। কিন্তু সবাইকে অবাক করে দিয়ে কাতালানরা মেসি-সূয়ারেজদের দায়িত্ব তুলে দিয়েছে রিয়াল বেতিসের কোচ সেতিয়েনের কাঁধে।

স্বপ্নভঙ্গ হলেও অবশ্য বার্সার সম্পর্কে মুগ্ধতা এখনও আগের মতোই আছে পচেত্তিনোর। সাবেক স্পার্স কোচ আরও বলেন, ‘বার্সেলোনা, অবশ্যই, বিশ্বের সেরা ক্লাবের একটি। নতুন কোচের দর্শনের সঙ্গে তাদের মিল আছে এবং সেভাবেই এগোবে তারা।’ 

বাংলাদেশ সময়: ১৬১৫ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০২০
ইউবি

ক্লিক করুন, আরো পড়ুন :   ফুটবল
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-01-16 16:15:47