ঢাকা, বুধবার, ২১ শ্রাবণ ১৪২৭, ০৫ আগস্ট ২০২০, ১৪ জিলহজ ১৪৪১

ক্রিকেট

আইসিসি বর্ষসেরা ক্রিকেটার স্টোকস, একাদশে নেই সাকিব

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০১-১৫ ০৭:০৭:২৫ পিএম
আইসিসি বর্ষসেরা ক্রিকেটার স্টোকস, একাদশে নেই সাকিব আইসিসির বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার স্যার গ্যারিফিল্ড সোবার্স অ্যাওয়ার্ড জিতেছেন বেন স্টোকস।

ইংল্যান্ডকে ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে নাটকীয় জয় এনে দেওয়াসহ গত এক বছরে অসাধারণ পারফরম্যান্সের সুবাদে আইসিসির বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার স্যার গ্যারিফিল্ড সোবার্স অ্যাওয়ার্ড জিতেছেন বেন স্টোকস। তবে বিশ্বকাপ স্বপ্নে মতো কাটলেও বর্ষসেরা ওয়ানডে একাদশে জায়গা মেলেনি বাংলাদেশ তারকা সাকিব আল হাসানের।

আইসিসির ভোটিং সময় পর্যন্ত পেস বোলিং অলরাউন্ডার স্টোকস ২০টি ওয়ানডে খেলেছেন, যেখানে ৭১৯ রানের পাশাপাশি ১২টি উইকেট নিয়েছেন। শ্বাসরুদ্ধকর বিশ্বকাপ ফাইনালে তিনি নিউজিল্যান্ডের বিপক্ষে ৮৪ রানের হার না মানা ইনিংস খেলেন।

এছাড়া ১১ টেস্টে ৮২১ রান ও ২২টি উইকেট নিয়েছেন। অস্ট্রেলিয়ার বিপক্ষে অ্যাশেজে দলকে বাঁচানো তার ১৩৫ রানের অপরাজিত ইনিংসটি ছিল সময়ের সেরা ইনিংস।

এদিকে বর্ষসেরা টেস্ট ক্রিকেটারের খেতাব জিতেছেন অস্ট্রেলিয়ার পেসার প্যাট কামিন্স। আর ওয়ানডে বর্ষসেরার পুরস্কার উঠেছে ভারতের রোহিত শর্মার হাতে। বুধবার ঘোষিত আইসিসির এই পুরস্কারে টি-টোয়েন্টির বর্ষসেরা পারফর্মার হন ভারতের দীপক চাহার। আর অস্ট্রেলিয়ার মার্নাস লাবুশানের হাতে ওঠে বর্ষসেরা উদীয়মান ক্রিকেটারের পুরস্কার। এছাড়া সহযোগী দেশগুলোর মধ্যে সেরা ক্রিকেটারের পুরস্কার জেতেন স্কল্যান্ডের কায়েল কোয়েটজার।

সাকিব বর্ষসেরার কোনো পুরস্কার না জিতলেও, তিনি ওয়ানডে একাদশে থাকবে এটা হয়তো সমর্থকরা ভেবেছিল। তবে সবাইকে হতাশ করে বাদ দেওয়া হয়েছে তাকে। অথচ বিশ্বকাপেই সাকিব ৮ ম্যাচে ৫ ফিফটি ও ২ সেঞ্চুরিতে প্রায় ৮৭ গড়ে ৬০৬ রান করেছিলেন। তবে হয়তো এক বছরের নিষেধাজ্ঞার কারণেই তাকে পুরস্কৃত করা হয়নি। এছাড়া ওয়ানডে বা টেস্টের একাদশে অন্য কোনো বাংলাদেশিও সুযোগ পাননি।  

আইসিসি ক্রিকেট পুরস্কার:

# বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার স্যার গারফিল্ড সোবার্স ট্রফি-বেন স্টোকস (ইংল্যান্ড)

# বর্ষসেরা টেস্ট ক্রিকেটার-প্যাট কামিন্স (অস্ট্রেলিয়া)

# বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটার-রোহিত শর্মা (ভারত)

# বর্ষসেরা টি-টোয়েন্টি পারফরম্যান্স-দীপক চাহার (ভারত, ৭ রানে ৬ উইকেট বনাম বাংলাদেশ)

# বর্ষসেরা উদীয়মান ক্রিকেটার-মার্নাস লাবুশানে (অস্ট্রেলিয়া)

# বর্ষসেরা সহযোগী দেশের ক্রিকেটার-কাইল কোয়েটজার (স্কটল্যান্ড)

# স্পিরিট অব ক্রিকেট পুরস্কার-বিরাট কোহলি (ওভালে অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথকে দুয়ো দেওয়া সমর্থকদের শান্ত থাকতে বলায়)

# বর্ষসেরা আম্পায়ারের পুরস্কার ডেভিড শেফার্ড ট্রফি-রিচার্ড ইলিংওয়ার্থ।

আইসিসি বর্ষসেরা টেস্ট একাদশ: মায়াঙ্ক আগারওয়াল, টম ল্যাথাম, মার্নাস লাবুশানে, বিরাট কোহলি (অধিনায়ক), স্টিভেন স্মিথ, বেন স্টোকস, বিজে ওয়াটলিং (উইকেটরক্ষক), প্যাট কামিন্স, মিচেল স্টার্ক, নিল ওয়াগনার, নাথান লায়ন।

আইসিসির বর্ষসেরা ওডিআই একাদশ: রোহিত শর্মা, শাই হোপ, বিরাট কোহলি (অধিনায়ক), বাবর আজম, কেন উইলিয়ামসন, বেন স্টোকস, জস বাটলার (উইকেটরক্ষক), মিচেল স্টার্ক, ট্রেন্ট বোল্ট, মোহাম্মদ শামি, কুলদীপ যাদব।

বাংলাদেশ সময়: ১৪০৫ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০২০
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa