ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

খেলা

জয়ের খোঁজে ইংল্যান্ড

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪৩ ঘণ্টা, জুন ২২, ২০১০

ঢাকা: ওয়েনে রুনি গোল পাচ্ছেন না। ফ্যাবিও ক্যাপেলোর সঙ্গে খেলোয়াড়দের দূরত্ব।

পর পর দুই ম্যাচে ড্র করে কোণঠাসা ইংল্যান্ড বুধবার গ্রুপের শেষ ম্যাচে মুখোমুখি হচ্ছে চার পয়েন্ট নিয়ে শীর্ষে থাকা স্লোভেনিয়ার।

বিশ্বকাপে আসার আগে দারুণ কিছু করার অপেক্ষায় ছিল ইংলিশরা। ম্যানচেস্টার ইউনাইটেডের তারকা ফরওয়ার্ড রুনি ছিলেন ধারাবাহিক পারফরমেন্সে। টেরি, ল্যাম্পার্ড আর অ্যাশলে কোলারাও ছিলেন উৎফুল্ল। কিন্তু দক্ষিণ আফ্রিকায় পৌঁছানোর পরেই তাদের খেলায় ছন্দপতন ঘটে।

যুক্তরাষ্ট্রের সঙ্গে প্রথম ম্যাচে ১-১ এ ড্র আর পরের খেলায় আফ্রিকার দেশ আলজেরিয়ার সঙ্গে গোলশূন্য থাকায় হতাশায় ভেঙ্গে পড়েন খেলোয়াড়রা। দলের ব্যর্থতায় ক্ষোভ প্রকাশ করেছেন কোচ ক্যাপেলো। এতে অবশ্য দলের মধ্যে কোন সমস্যা তৈরি করেনি বলে দাবি করেছেন ইংলিশ খেলোয়াড় ফ্রাঙ্ক ল্যাম্পার্ড।

বলেন,“খেলোয়াড়দের সঙ্গে কোচের কোন দুরুত্ব তৈরি হয়নি। বরং তাকে আশ্বস্ত করেছি আগের ফর্মে খেলবো আমরা। ”

এ ব্যাপারে টেরি বলেন,“আমরা কোচের সঙ্গেই আছি। জয়ের জন্যই খেলতে নামছি স্লোভেনিয়ার বিপক্ষে। ”

জয়ের জন্য একাদশে পরিবর্তন করতে পারেন ফ্যাবিও। স্ট্রাইকার এমাইল হেস্কের বদলে মিডফিল্ডার জো কোল ও ম্যাথু উপসন ফিরছেন দলে।

মধ্য-ইউরোপের ছোট দেশ স্লোভেনিয়া। দ্বিতীয়বার খেলতে এসেই বাজিমাত করেছে। প্রথম খেলায় আলজেরিয়ার বিপক্ষে ১-০ গোলে জয়। যুক্তরাষ্ট্রের সঙ্গে ২-২ গোলে ড্র করে চার পয়েন্ট নিয়ে ‘সি’ গ্রুপের শীর্ষ দল তারাই।

শেষ খেলায় ইংল্যান্ডকে হারিয়ে প্রথমবারের মত দ্বিতীয়পর্বে ওঠাও নিশ্চিত করতে চায় দলটি। কোচ মাতজাজ কেক ইংল্যান্ডের বিপক্ষে দলে কোন পরিবর্তন না আনার ইঙ্গিতই দিলেন। তিনি বলেন,“পুরো জাতি আমাদের নিয়ে গর্ব করছে। আমরা তাদের আশার প্রতিফলন ঘটাতে চাই। ”

জয় ছাড়া বিকল্প নেই ইংল্যান্ডের, হারলেই বিদায়। ড্র করলেও সুবিধে হবে না। কারণ গোল ব্যবধানে এগিয়ে যুক্তরাষ্ট্র।

এর আগে ১৯৭৪, ’৭৮ এবং ’৯৪ সালের বিশ্বকাপের বাছাই পর্বেই বাদ গেছে ইংলিশরা। অবশ্য পরে আসরে নিজেদের প্রমাণও করেছে। ১৯৯০ সালে সেমিফাইনাল, ১৯৬২, ’৮৬, ২০০২ ও ২০০৬ সালে কোয়ার্টার ফাইনাল খেলার পাশাপাশি ১৯৮২ ও ’৯৮ সালে দ্বিতীয় রাউন্ডেও উঠেছে তারা।

বাংলাদেশ সময় রাত আটটায় পোর্ট এলিজাবেথের নেলসন ম্যান্ডেলা স্টেডিয়ামে ইংল্যান্ড ও স্লোভেনিয়ার শুরু হবে খেলা।

এদিকে ‘সি’ গ্রুপ থেকে দ্বিতীয় পর্বে উঠার অন্যতম দাবিদার যুক্তরাষ্ট্রও। প্রথম খেলায় ইংল্যান্ড (১-১) আর দ্বিতীয় খেলায় স্লোভেনিয়ার (২-২) সঙ্গে ড্র করে দুই পয়েন্ট জমিয়েছে ভান্ডারে।

এক খেলায় স্লোভেনিয়ার কাছে (১-০) হারলেও ইংল্যান্ডের সঙ্গে ড্র হওয়ায় যুক্তরাষ্ট্রকে হারিয়ে আফ্রিকার দেশ আলজেরিয়াও যেতে চায় নকআউট পর্বে।

বাংলাদেশ সময় রাত আটটায় প্রিটোরিয়ার লফটাস ভার্সফেল্ড স্টেডিয়ামে নিজেদের শেষ ম্যাচে জয়ের যুদ্ধে মুখোমুখি হবে যুক্তরাষ্ট্র ও আলজেরিয়া।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৮১৭ ঘ. ২২ জুন, ২০১০
সিজি/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।