bangla news

ফেদেরারকে একহাত নিল গ্রেটা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০১-১০ ৭:৪৭:২২ পিএম
গ্রেটা থুনবার্গ ও রজার ফেদেরার/ছবি: সংগৃহীত

গ্রেটা থুনবার্গ ও রজার ফেদেরার/ছবি: সংগৃহীত

জলবায়ু পরিবর্তন এবং প্রাণ ও প্রকৃতি ধ্বংসের বিরুদ্ধে লড়াইয়ে নেমে এরইমধ্যে বিশ্বব্যাপী পরিচিতি পেয়েছে গ্রেটা থুনবার্গ। স্কুল ছাত্রী গ্রেটা পরিবেশ আন্দোলন করতে গিয়ে প্রভাবশালী বিশ্বনেতাদের বিরুদ্ধে মুখ খুলতে বিন্দুমাত্র পিছপা হয়নি। জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৪তম অধিবেশনেও পরিবেশ বিপর্যয় নিয়ে বক্তব্য রেখেছিল সে। এবার তার তীব্র বাক্যবাণের শিকার হলেন টেনিস কিংবদন্তি রজার ফেদেরারও।

সুইজারল্যান্ডের অন্যতম বৃহৎ ব্যাংক ‘ক্রেডিট সুইস’র শুভেচ্ছাদুত হিসেবে দায়িত্ব পালন করছেন ফেদেরার। এই ব্যাংক নতুন নতুন জীবাশ্ম জ্বালানীর রিজার্ভ নিয়ে কাজ করে এমন সব কোম্পানিতে অর্থ বিনিয়োগ করে। মূলত এই কারণেই ক্ষোভ প্রকাশ করেছে গ্রেটা।

কিছুদিন আগে 350.org Europe’র একটি টুইটে দাবি করা হয়, নতুন জীবাশ্ম জ্বালানির রিজার্ভের খোঁজ করে এমন কোম্পানিগুলোর পেছনে ২০১৬ সাল থেকে প্রায় ৫৭ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করেছে ক্রেডিট সুইস। এই টুইটকে রি-টুইট করে রজার ফেদেরারকে উদ্দেশ্য করে গ্রেটা লিখেছে, এই বিশাল পরিমাণ অর্থ বিনিয়োগ জলবায়ু সুরক্ষার সঙ্গে একেবারেই বেমানান। আপনি কি এটা সমর্থন করেন? ফেদেরার, এখনই জেগে ওঠো।

ক্রেডিট সুইস ব্যাংকের শাখাগুলোতে গত বছর টেনিস খেলার দায়ে জরিমানা দিতে অস্বীকার করেছিলেন কয়েকজন সুইস পরিবেশবাদী। তারা মূলত ব্যাংকটি যে জীবাশ্ম জ্বালানির পেছনে অর্থ ঢালছে সেটাই সবার চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিতে চেয়েছিলেন। তারা ব্যাংকের সঙ্গে সম্পর্ক ছিন্ন করতে ফেদেরারের প্রতি আহ্বানও জানিয়েছিলন। 

এই পরিবেশবাদীদের প্রায় সবাই শিক্ষার্থী। টেনিস জার্সি পরা অবস্থায় তারা ব্যাংক এরিয়ার ভেতরে টেনিস বল ভাঙতে শুরু করেন। পরে ব্যাংকের বিভিন্ন শাখায় অনুপ্রবেশের দায়ে তাদের ২১ হাজার ৬০০ সুইস ফ্র্যাংক (২২ হাজার ২৫৪ মার্কিন ডলার) জরিমানা করা হয়। এই ঘটনা শেষে কোর্ট পর্যন্ত গড়ায়।

এদিকে জীবাশ্ম জ্বালানিতে অর্থলগ্নি করায় পরিবেশবাদীদের চাপের মুখে পড়েছে সুইজারল্যান্ডের বহু আর্থিক প্রতিষ্ঠান। দেশটির বিভিন্ন শহরে এই নিয়ে বিক্ষোভ মিছিলও হয়েছে। তাদের চাপে পড়ে ক্রেডিট সুইস ব্যাংক জানিয়েছিল, কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রগুলোতে অর্থায়ন বন্ধ করবে। কিন্তু তাদের এই ঘোষণা পরিবেশবাদীদের কাছে যথেষ্ট মনে হয়নি। 

বাংলাদেশ সময়: ১৯৪৭ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০২০
এমএইচএম

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-01-10 19:47:22