bangla news

উন্নতির কোনো সীমারেখা নেই: হাবিবুল বাশার

রিফাত আনজুম, স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০১-০৮ ৪:০১:২০ পিএম
হাবিবুল বাশার সুমন-ছবি:বাংলানিউজ

হাবিবুল বাশার সুমন-ছবি:বাংলানিউজ

চলছে বিপিএলের সপ্তম আসর। প্রতি আসরেই বিপিএল থেকে নতুন কোনো না কোনো ক্রিকেটার উঠে আসে। তবে এতগুলো আসর পেরিয়ে গেলেও বাংলাদেশ এখন পর্যন্ত ভালো কোনো টি-টোয়েন্টি দল গঠন করতে পারেনি। টি-টোয়েন্টি র‌্যাংকিংয়েও বাংলাদেশ আফগানিস্তানের পেছনে। এই ফরম্যাটে বাংলাদেশের অবস্থানও সুবিধাজনক নয়। ৮৯টি আন্তর্জাতিক ম্যাচে শতকরা ৩৩.৩৩ জয়। মাত্র ২৯টি জয় আর পরাজয় ৫৮টিতে।

চলমান বছর অস্ট্রেলিয়া অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসর। বিদেশের মাটিতে যেকোনো টুর্নামেন্ট সবসময়ই বাংলাদেশের বড় একটি চ্যালেঞ্জ। কন্ডিশন হোক আর উইকেট বাংলাদেশ কখনো সেই চ্যালেঞ্জটা নিতে পারে না। পরিকল্পনা আর প্রস্তুতি দুটোরই ঘাটতি দেখা যায়। সেই দিক দিয়ে চিন্তা করলে এবারে বিশ্বকাপটা বাংলাদেশের বেশ বড় একটি চ্যালেঞ্জ। তাই এবারের বিপিএলে দেশি ক্রিকেটারদের পারফরম্যান্স বিশেষভাবে নজর থাকবে ক্রিকেট বোর্ডের।

বঙ্গবন্ধু বিপিএলে বাংলাদেশের ক্রিকেটারদের মধ্যে পরিবর্তন দেখা গেছে। লিটন দাস, আফিফ হোসেন, মোহাম্মদ নাইম, তামিম ইকবাল, মুশফিকুর রহিম সবাই মোটামুটি রানের দেখা পেয়েছে। বাংলাদেশ দলের নির্বাচক ও সাবেক ক্রিকেটার হাবিবুল বাশার সুমন মনে করেন সময় দিলে ধীরে ধীরে বাংলাদেশ দল পরিবর্তন হবে। বাংলানিউজের সঙ্গে আলাপকালে নির্বাচক জানান, টি-টোয়েন্টি নিয়ে পরিকল্পনার কথা। এবারের বিপিএলে দেশি ক্রিকেটারদের ভালো করার রহস্য জানিয়েছেন তিনি।

হাবিবুল বাশার বলেন, ‘সম্ভবত যতগুলো বিপিএল হয়েছে তার মধ্যে এবারের বিপিএলে উইকেটটা সবচেয়ে ভালো। টি-টোয়েন্টিতে যেমন উইকেট দরকার। চট্টগ্রামের একেবারে আইডিয়াল উইকেট ছিল। মিরপুরে একটা উইকেট ভালো, একটা উইকেট খারাপ, এতো ধারাবাহিক ছিল না, কিন্তু চট্টগ্রামের উইকেট খুব ভালো ছিল। তবে সবদিক দিয়ে চিন্তা করলে এবারে বিপিএলে সবচেয়ে ভালো উইকেটে খেলা হচ্ছে আর ভালো উইকেটে খেলা হলে খেলাটাও ভালো হয়।’

এবারের বিপিএলে একটি বিষয় দেখা যায় যে টুর্নামেন্টে বড় বড় ছয়ের মার গুলো এসেছে বাংলাদেশের ব্যাটসম্যানদের ব্যাট থেকে। হাবিবুল বাশার মনে করেন উইকেটের কারণেই এমনটা হয়েছে।

তিনি বলেন, ‘উইকেটের কারণেই ক্রিকেটাররা ভালো খেলছে, সবসময়ই ভালো খেলে। তবে এবার উইকেটের কারণে ভালো খেলছে। এবছর উইকেটটা ভালো হওয়ায় তাদের সাহসটা বেড়েছে, স্ট্রোকটা খেলতে পারছে। এবারের বিপিএলে আমি জানি বড় দূরত্বের ছক্কা গুলো হয়েছে, বেশিরভাগই আমাদের ক্রিকেটাররা মেরেছে, যেটা সাধারণত দেখা যায় না। এটা আরও বাড়বে যদি এমনই উইকেটে খেলা হয়। আমি কিন্তু এখনও আরও বেশি চাই।’

তবে এখানেই স্বস্তির নিঃশ্বাস ফেলতে চান না বাংলাদেশ দলের নির্বাচক। সময় দিলে টি-টোয়েন্টি ক্রিকেটেও পাওয়ার হিটার বের হয়ে আসবে। সুমন বলেন, ‘এখনো যে আমি খুব বেশি সন্তুষ্ট, যে আমাদের ক্রিকেটার বেশি মারছে তা কিন্তু বলব না। তবে উন্নতিটা আপনারা ঠিকই দেখতে পাচ্ছেন। উইকেটটা যদি এমন থাকে আরো বেশি দেখা যাবে। আমাদের এখনো অনেক সময় লাগবে টি-টোয়েন্টিতে পাওয়ার হিটার পেতে গেলে। এরকম উইকেটে খেলতে হবে, আশা করছি আগামী দুই বছরের মধ্যে আমরা টি-টোয়েন্টিতে পাওয়ার হিটার পাবো। তবে একটু সময় দিতে হবে।’

বিশ্ব ক্রিকেট এগিয়ে যাচ্ছে। ওয়ানডে ছাড়া বাকি দুই ফরম্যাটে ভালো করতে পারেনি বাংলাদেশ। হাবিবুল বাশার মনে করেন ক্রিকেটে উন্নতি করতে হলে সবসময় পরিশ্রম করতে হয়।

বাশার বলেন, ‘আমি কখনোই পুরোপুরি সন্তুষ্ট হই না। সবসময় আমার মনে হয় যে আরেকটু ভালো করলে ভালো হতো। তবে এত দূর যা পারফরম্যান্স দেখেছি সন্তুষ্ট। কিন্তু সবসময় আমার চাওয়া বেশি থাকে। আরো ভালো হলে, আরো ভালো হতো। কিছু ভালো পারফরম্যান্স পেয়েছি আরো ভালো হতে পারতো এমনই মনে হয়। আমি মনে করি উন্নতির কোনো সীমারেখা থাকে না।’

বাংলাদেশ ক্রিকেটের ভবিষ্যত নিয়ে বেশ আশাবাদী সাবেক এই ব্যাটসম্যান। তবে হাবিবুল বাশার সুমন মনে করেন রাতারাতি বাংলাদেশের ক্রিকেট একদিনে পরিবর্তন হবে না, এর জন্য সময় প্রয়োজন। সময়ের স্রোতের সাথে বিশ্বের ক্রিকেট এগিয়ে যাচ্ছে সামনের দিকে। বাংলাদেশের ক্রিকেট সেই স্রোতের সঙ্গে তাল মিলিয়ে কতদূর এগিয়ে যেতে পারে সেটাই এখন দেখার অপেক্ষা।

বাংলাদেশ সময়: ১৫৪১ ঘণ্টা, জানুয়ারি ০৮, ২০২০
আরএআর/এমএমএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-01-08 16:01:20