ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

খেলা

অস্তিত্বের অভিযানে ঘানা-জার্মানি, সার্বিয়া-অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩৮ ঘণ্টা, জুন ২২, ২০১০

ঢাকা: বিশ্বকাপের উত্তাপ ভালই টের পাচ্ছে ‘ডি’ গ্রুপের জার্মানি, ঘানা, সার্বিয়া এবং অস্ট্রেলিয়া। শীর্ষ ষোলতে খেলা নিশ্চিত করতে প্রতিটি দলকেই অপেক্ষায় থাকতে হচ্ছে গ্রুপের শেষ ম্যাচ পর্যন্ত।

একে অন্যের সাফল্য-ব্যর্থতার সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে প্রত্যেকের সম্ভাবনা। সমীকরণ একটু জটিলই বটে।

চার পয়েন্ট নিয়ে গ্রুপের নেতৃত্ব দিচ্ছে ঘানা। জার্মানি এবং সার্বিয়ার আছে তিন পয়েন্ট করে। অস্ট্রেলিয়ার সংগ্রহ এক পয়েন্ট।

জার্মানির সঙ্গে ড্র করলেই দ্বিতীয় রাউন্ডের টিকিট পাবে আফ্রিকার দেশ ঘানা। ঝুলে থাকবে তিনবারের বিশ্বচ্যাম্পিয়নদের ভাগ্য। সেক্ষেত্রে জার্মানিকে জিততেই হবে। তবে ৯০’র চ্যাম্পিয়নরা হারলে সেটি হবে নতুন ইতিহাস। বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে প্রথমবার বিদায় নিতে হবে তাদেরকে।

অন্যদিকে অস্ট্রেলিয়াকে হারাতে পারলেই পরের ধাপে সার্বিয়ার জায়গা পাকা। জয়টা অস্ট্রেলিয়ার হলে চার পয়েন্ট নিয়ে তারাই শীর্ষ ষোল’র ঠিকানা পেয়ে যাবে। অতএব ঘানা, জার্মানি, সার্বিয়া ও অস্ট্রেলিয়ার জন্য বাঁচা-মড়ার লড়াই।

বাংলাদেশ সময় বুধবার গভীর রাতেই জানা যাবে এই গ্রুপটি থেকে কোন দু’টি দল খেলবে দ্বিতীয় রাউন্ডে। খেলা হবে একই সময় (রাত ১২.৩০) আলাদা আলাদা ভেন্যুতে।

জার্মানি অবশ্য হুমকি দিয়ে রেখেছে প্রতিপক্ষ ঘানাকে। যে কোন মূল্যে ম্যাচ বাঁচাবে তারা। চাপে থেকে সফল হওয়ার অভিজ্ঞতাও তাদের আছে। দুই বছর আগে ইউরোতে অস্ট্রিয়াকে নিয়ে এমন সমস্যায় পড়েছিলো তারা। শেষে বালাকের গোলে ম্যাচ জিতে পরের ধাপ নিশ্চিত করে জার্মানি।

পেশাদারিত্বের অদম্য ইচ্ছে শক্তি দিয়ে হয়তো এবারও পৌঁছে যাবে কাঙ্খিত লক্ষ্যে। কোচ জোয়াকিম লো এবং অধিনায়ক ফিলিপ লাম শতভাগ নিশ্চিয়তা দিয়ে বলেছেন দ্বিতীয় রাউন্ডে খেলবেই জার্মানি।

তাদের সঙ্গে যোগ হয়েছেন স্ট্রাইকার কাকাউ। বলেন,“ জিনেদের সামর্থ্য সম্পর্কে ভালই জানা আছে আমাদের। কোনই সন্দেহ নেই আমরা লক্ষ্যে পৌঁছাবই। ”

আগের ম্যাচে লাল কার্ড দেখা স্ট্রাইকার মিরোস্লাভ কোসার অবর্তমানে আক্রমণভাগের দায়িত্ব নেবেন ব্রাজিল বংশোদ্ভূত কাকাউ।

পুরো জার্মান শিবিরই আত্মবিশ্বাসে ফুটছে। ডিফেন্ডার আর্নে ফেডরিক বলেছেন,“আমরা জানি তাদের বেশ কয়েকজন ভালো ফরোয়ার্ড আছে। তবে চাপ তৈরি করতে পারলে তারা ভুল করবেই। ”  

ঘানাও ছেড়ে দেওয়ার পাত্র নয়। প্রতিপক্ষকে পাল্টা জবাব দিতে মুখিয়ে আছে আফ্রিকার দলটি। অধিনায়ক জন মেনসাহ জোর দিয়েই বলেছেন জার্মানিকে নিয়ে কোন চাপে নেই তারা। উল্টো প্রতিপক্ষই চাপে থাকবে বলে তাদের ধারণা। বলেন,“জার্মানি নিঃসন্দেহে ভাল দল। তবে আমরাও পিছিয়ে নেই। চেপে ধরতে পারলে নিশ্চিত ম্যাচ জিতবো। ”

ওদিকে জার্মানিকে হারিয়ে ফুরফুরে মেজাজেই আছে সার্বিয়ার খেলোয়াড়রা। প্রয়োজন মুহূর্তে ঠিকই জ্বলে উঠবে দলটি। ধারাবাহিকতা দিয়ে অস্ট্রেলিয়ার কাছ থেকে জয় ছিনিয়ে নিতে আপ্রাণ চেষ্টা করবে তারা।

শেষ সুযোগ কাজে লাগাতে পিছিয়ে থাকতে চাইবে না অস্ট্রেলিয়াও। মরণ কামড় দিয়ে ম্যাচ জয়ের চেষ্টা তাদেরও থাকবে।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৭৪০ ঘ. ২২ জুন, ২০১০
এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।