ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

চারদিনের টেস্টকে সমর্থন করেন না কোহলি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৩ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০২০
চারদিনের টেস্টকে সমর্থন করেন না কোহলি বিরাট কোহলি

টেস্ট ক্রিকেটে একের পর এক সংস্কার চলছেই। বেশি সময় হয়নি গোলাপি বলে দিবা-রাত্রির ক্রিকেট শুরু হয়েছে। সাদা পোশাকের ক্রিকেটকে জনপ্রিয় করার উদ্দেশ্যে শুরু হয়েছে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপও। তারমধ্যে এবার পরিকল্পনা নেওয়া হচ্ছে, সূচি ও সময় বাঁচানোর জন্য ঐতিহাসিক পাঁচদিনের ক্রিকেটকে বাধ্যতামূলকভাবে চারদিনে নিয়ে আসার।

ইতোমধ্যে তা নিয়ে টেস্ট খেলুড়ে দেশের বোর্ডগুলোর সঙ্গে আলোচনাও শুরু করে দিযেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। অনেক ক্রিকেট বোর্ড গ্রিন সিগন্যালও দিয়েছে।

ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড জানায়, তারা প্রস্তাবটি ‘সতর্কভাবে সমর্থন’ করে। কারণ এর ফলে খেলোয়াড়দের ওপর চাপ কমবে।

তবে বোর্ডগুলো সায় দিলেও অনেক ক্রিকেটার আগ্রহী নন স্থায়ীভাবে চারদিনের টেস্ট নিয়ে। চারদিনের টেস্ট নিয়ে সরাসরি আপত্তি করেছেন বিরাট কোহলি। ভারতীয় অধিনায়ক সরাসরি জানিয়ে দিয়েছেন পাঁচদিনের টেস্টকে চারদিনে নিয়ে আসার ‘সমর্থন করেন না’ তিনি।

টেস্ট র্যাংকিংয়ের শীর্ষ এই ব্যাটসম্যান বলেন, ‘আমি মনে করি এই উদ্দেশ্য ঠিক হবে না, কারণ তখন আপনি তিনদিনের টেস্টের কথা বলবেন। ’

৩১ বছর বয়সী তারকা আরও বলেন, ‘কোথায় শেষ করতে চান? এরপর আপনি বলবেন টেস্ট ক্রিকেট বিলীন করে দেওয়ার। ’

বর্তমান সময়ে টেস্ট ক্রিকেটের শীর্ষ দল ভারত। কোহলির অধিনায়কত্বে গত ছয় ম্যাচের মধ্যে পাঁচটিতে জয় ও একটিতে ড্র করেছে তারা। দলের এই উড়ন্ত সময়ে চারদিনের টেস্ট সম্পর্কে জিজ্ঞেস করায় টিম ইন্ডিয়া অধিনায়ক বলেন, ‘আমি মনে করি না শুদ্ধতম ক্রিকেটের ক্ষেত্রে এটি ভালো হবে। ক্রিকেট কিভাবে শুরু হয়েছিল, পাঁচদিনের টেস্ট ম্যাচ আন্তর্জাতিক অঙ্গনের সর্বোচ্চ স্তরের ক্রিকেট। একে পরিবর্তন করা উচিৎ নয়। ’

অবশ্য নতুনভাবে চারদিনের টেস্টের পরিকল্পনা করা হলেও ২০১৭ সালের ডিসেম্বরে প্রথমবার এই ফরম্যাটে ‍মুখোমুখি হয় দক্ষিণ আফ্রিকা-জিম্বাবুয়ে। এরপর গত বছর জুলাইয়ে লর্ডসে অায়ারল্যান্ডের বিপক্ষে চারদিনের টেস্ট খেলে ইংল্যান্ড।

বাংলাদেশ সময়: ১৫৪৩ ঘণ্টা, জানুয়ারি ০৫, ২০১৯
ইউবি/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।