bangla news

নতুন বছরে মেসির সামনে ১২ চ্যালেঞ্জ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০১-০২ ৪:৪৮:২১ পিএম
লিওনেল মেসি-ছবি: সংগৃহীত

লিওনেল মেসি-ছবি: সংগৃহীত

ফুটবল থেকে মেসির প্রাপ্তির অনেক। এরইমধ্যে সবচেয়ে বেশি ব্যালন ডি’অর এবং বার্সেলোনার হয়ে সর্বকালের সর্বোচ্চ গোলদাতার মালিক হয়েছেন আর্জেন্টাইন জাদুকর। এই মুহূর্তে যদি অবসরের ঘোষণা দেন, তবুও ইতিহাসের সেরা খেলোয়াড়ের তকমার মালিক হবেন বার্সা ফরোয়ার্ড। তবে এখনই অবসর নিচ্ছেন না তিনি, ফলে আরও কয়েক বছর তার পায়ের জাদুতে মুগ্ধ হতে পারবে ফুটবলপ্রেমীরা।

৩২ বছর বয়সী মেসির সামনে এখনও ১২টি চ্যালেঞ্জ হাতছানি দিচ্ছে। এর মধ্যে আছে আর্জেন্টিনার জার্সিতে বড় শিরোপা কিংবা ২০১৫ সালের পর ফের একবার চ্যাম্পিয়নস লিগ জেতার সুযোগ।

১. পেলের গড়া এক দলের হয়ে সর্বোচ্চ গোলের রেকর্ড
ব্রাজিলের ক্লাব সান্তোসের হয়ে ৬৪৩ গোলের অবিশ্বাস্য কীর্তি গড়েছিলেন কিংবদন্তি পেলে। বার্সার জার্সিতে মেসির বর্তমান গোলসংখ্যা ৬১৮টি। আর মাত্র ২৫ গোল করলেই ব্রাজিলের বিশ্বকাপজয়ী অধিনায়ককে ছাড়িয়ে যাবেন মেসি।

২. পঞ্চম চ্যাম্পিয়নস লিগ শিরোপা জয়
২০০৬, ২০০৯, ২০১১ এবং ২০১৫ সালে চ্যাম্পিয়নস লিগের শিরোপা জেতার স্বাদ পেয়েছেন মেসি। আর মাত্র একটি শিরোপা জিততে পারলেই ফ্রান্সিসকো গেন্তোর রেকর্ডের একধাপ কাছে পৌঁছে যাবেন তিনি। সাবেক রিয়াল তারকা ৬টি শিরোপা জিতে রেকর্ড গড়েছিলেন। তবে বর্তমানে খেলে যাচ্ছেন এমন কেউ মেসির ধারেকাছে নেই।

৩. ১১তম লা লিগা শিরোপা
সবেচেয়ে বেশি লা লিগার শিরোপা জয়ের রেকর্ডও গান্তোর দখলে (১২)। মেসি এই শিরোপা জিতেছেন ১০ বার, যার মধ্যে গত ১১ মৌসুমে জিতেছেন ৮ বার। ২ পয়েন্ট লিড নিয়ে বর্তমান মৌসুমের শিরোপা দৌড়ে শীর্ষে আছে বার্সেলোনা। অর্থাৎ, ১১তম শিরোপা হাতছানি দিচ্ছে মেসিকে।

৪. কাপ শিরোপা পুনরুদ্ধার
গত মৌসুমের ফাইনালে ভ্যালেন্সিয়ার কাছে হেরে শিরোপা খুইয়েছিল বার্সা। তবে এবার শিরোপা জয়ের ভালো সম্ভাবনা আছে মেসিদের। আর এবার জিততে পারলেই বার্সা অধিনায়কের ঝুলিতে যাবে ষষ্ঠ শিরোপা। আর মাত্র একটি শিরোপা জিতলেই হোসে মারিয়া বেলাওস্তে এবং অগাস্তিন পিরু’র গড়া রেকর্ডে ভাগ বসাবেন তিনি।

৫. সপ্তম ব্যালন ডি’অর জয়
ব্যালন ডি’র জয়ের রেকর্ডে এখন পর্যন্ত মেসিই শীর্ষে। বর্ষসেরার এই পুরস্কার এখন পর্যন্ত ছয়বার (২০০৯, ২০১০, ২০১১, ২০১২, ২০১৫ এবং ২০১৯) জিতেছেন তিনি। আরও একবার জিততে পারা মানে রেকর্ডটা তার হাতে দীর্ঘদিন থেকে যাওয়া।

৬. টানা চতুর্থ গোল্ডেন শু জয়
গোল করার ক্ষেত্রে মেসি অদ্বিতীয়। এখন পর্যন্ত ছয় মৌসুমে
ইউরোপের শীর্ষ গোলদাতার খেতাব জিতেছেন তিনি। গত মৌসুমে হ্যাটট্রিকও করে ফেলেছেন। এবার টানা চতুর্থবারের মতো এই খেতাব জেতার সুযোগ তার সামনে।

৭. জারা’র পিচিচি রেকর্ড ছাড়িয়ে যাওয়া
পিচিচি ট্রফি জেতার ক্ষেত্রে অ্যাতলেতিক কিংবদন্তি তেলমো জারার সঙ্গী মেসি। দুজনেই এখন পর্যন্ত ছয়বার এই ট্রফি জিতেছেন। এবারও স্পেনের সর্বোচ্চ গোলদাতা হওয়ার পথে এগিয়ে আছেন মেসি। অর্থাৎ রেকর্ডটা এবার মেসির হলো বলে।

৮. বার্সার হয়ে সবচেয়ে বেশি ক্লাসিকো খেলার রেকর্ড
গত মাসে রিয়াল মাদ্রিদের মুখোমুখি হওয়ার ম্যাচটি ছিল মেসির ৪২তম ক্লাসিকো। সমান ক্লাসিকো খেলার রেকর্ড আছে সাবেক বার্সা মিডফিল্ডার জাভি হার্নান্দেজের দখলেও। আর একটি ম্যাচ খেললেই জাভির রেকর্ড মেসির দখলে চলে যাবে। এরপর রিয়াল মাদ্রিদের সেন্টার-ব্যাক সার্জিও রামোসের গড়া সর্বকালের রেকর্ড থেকে মাত্র ১ ম্যাচ পিছিয়ে থাকবেন তিনি।

৯. বার্সার হয়ে সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ডের আরও কাছে পৌঁছে যাওয়া
কাতালান জায়ান্টদের জার্সিতে এখন পর্যন্ত ৭০৫ ম্যাচ খেলেছেন মেসি। ৭৬৭ ম্যাচ নিয়ে সবার শীর্ষে আছেন জাভি। ২০২০ সালে যদিও এই রেকর্ড মেসির পক্ষে প্রায় অসম্ভব। তবে রেকর্ডের আরও কাছে পৌঁছে যাওয়া খুবই সম্ভব।

১০. এক দলের হয়ে সবচেয়ে বেশি শিরোপা জয়ের নতুন রেকর্ড
বার্সেলোনার জার্সিতে এখন পর্যন্ত ৩৪টি শিরোপা জিতেছেন মেসি। ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে সমান শিরোপা আছে রায়ান গিগসের দখলেও। আর মাত্র একটি শিরোপা জিতলেই ইংলিশ কিংবদন্তিকে ছাড়িয়ে যাবেন মেসি।

১১. চ্যাম্পিয়নস লিগের ইতিহাসে সর্বোচ্চ গোলদাতার রেকর্ড
চ্যাম্পিয়নস লিগে সবচেয়ে বেশি গোলের মালিক ক্রিস্টিয়ানো রোনালদোর চেয়ে এখনও ১৪ গোল পিছিয়ে আছেন মেসি। মেসির গোলসংখ্যা ১১৪টি আর রোনালদোর ঝুলিতে আছে ১২৮ গোল। ২০২০ সালেই এই রেকর্ড ভাঙা মেসির পক্ষে অনেক কঠিন চ্যালেঞ্জ। কারণ জুভেন্টাসের জার্সিতে এই আসরে খেলছেন রোনালদো।

১২. আর্জেন্টিনার জার্সিতে কোপা আমেরিকার শিরোপা জয়
নতুন বছরে জাতীয় দলের হয়ে প্রথম বড় কোনো শিরোপা জেতার সুযোগ পাবেন মেসি। ২০২০ কোপা আমেরিকার সহ-আয়োজক আর্জেন্টিনা। ফলে আলবিসেলেস্তেদের হয়ে ৪টি ফাইনাল হারার পর আগামী জুনে অনুষ্ঠেয় কোপার আসর দিয়ে শিরোপা খরা ঘুচাতে চাইবেন আর্জেন্টাইন অধিনায়ক।

বাংলাদেশ সময়: ১৬৪৭ ঘণ্টা, জানুয়ারি ০২, ২০২০
এমএইচএম

ক্লিক করুন, আরো পড়ুন :   ফুটবল বার্সেলোনা মেসি
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-01-02 16:48:21