ঢাকা, শনিবার, ৩০ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০, ২৪ জিলহজ ১৪৪১

ক্রিকেট

সিলেটের সবুজ গালিচায় বিপিএল শুরু বৃহস্পতিবার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬০৭ ঘণ্টা, জানুয়ারী ২, ২০২০
সিলেটের সবুজ গালিচায় বিপিএল শুরু বৃহস্পতিবার

সিলেট: গ্রিন গ্যালারি সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামকে দিয়েছে আলাদা বৈশিষ্ট্য। প্রবেশদ্বারে স্বাগত জানায় শীতল পাটির সবুজ চায়ের বাগান। চারিদিকে সবুজের সমারোহের সঙ্গে মিল রেখে রঙীন করে তোলা হয়েছে লাল-সবুজের গ্যালারি।

আর সেখানেই নতুন বছরের দ্বিতীয় দিনে বৃহস্পতিবার (০২ জানুয়ারি) শুরু হচ্ছে দেশের সবচেয়ে মেগা ক্রিকেট আসর বঙ্গবন্ধু বিপিএলের চতুর্থ পর্বের খেলা। এরই মধ্যে অংশগ্রহণকারী দলগুলো বুধবার সিলেটে এসে পৌঁছেছে।

 

বিসিবির পরিচালক শফিউল আলম নাদেল বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করে বলেন, সিলেটে ৩টি হোটেলে অবস্থান করবেন খেলোয়াড়রা।
 
ঢাকা-চট্টগ্রাম-ঢাকা শেষে এবার শীতের মৌসুমে ব্যাটে বলে ঝড় উঠবে সিলেটে। এ নিয়ে তৃতীয় বারের মতো সিলেটের মাটিতে গড়াচ্ছে বিপিএলের বল।
 
২০১৭-১৮ মৌসুমে সর্ব প্রথম, এরপর ২০১৮-১৯ মৌসুমে বিপিএলের ম্যাচ অনুষ্ঠিত হয় এখানে। আর সিলেটে ক্রিকেট মানেই গ্যালারিতে দর্শকের উন্মাদনা।
 
২০১৭-১৮ মৌসুমে বিপিএলের প্রথম মৌসুমে দলীয় সর্বোচ্চ রান হয়েছিল ২০ ওভারে ৬ উইকেটে ২০৫। রাজশাহী কিংসের বিপক্ষে যা করেছিল সিলেট সিক্সার্স। দ্বিতীয় সর্বোচ্চ রান ঢাকা ডায়নামাইটসের। খুলনা টাইটান্সের বিপক্ষে প্রথমে ব্যাট করে ২০ ওভারে ৭ উইকেটে ২০২ রান করে ঢাকা।
 
গতবার সিলেটের মাঠে দলীয় সর্বোচ্চ রান করেছিল চট্টগ্রাম ভাইকিংস। খুলনা টাইটান্সের বিপক্ষে প্রথমে ব্যাট করে ২০ ওভারে ৪ উইকেটে ২১৪ রান করে চট্টগ্রাম। দ্বিতীয় সর্বোচ্চ স্কোর রংপুর রাইডার্সের। সিলেট সিক্সার্সের ১৯৪ রানের জবাবে ১৯.৩ ওভারে ৬ উইকেটে ১৯৫ রান করেছিল মাশরাফি বিন মুর্তজার দল।
 
সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে এখন পর্যন্ত ১টি করে টেস্ট ও ওয়ানডে ম্যাচ অনুষ্ঠিত হয়। আর টি-টোয়েন্টি হয়েছে ৮টি। ২০১৮ সালের ১৭ ডিসেম্বর বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজের ম্যাচটিই এই মাঠের সর্বশেষ আন্তর্জাতিক ম্যাচ।
 
এরপর অবশ্য সিলেটে বিপিএলের ষষ্ঠ আসরের আটটি ম্যাচ অনুষ্ঠিত হয়। টি-টোয়েন্টি ফরম্যাটে সর্বোচ্চ দলীয় রান শ্রীলঙ্কার। ২০১৮ সালের ফেব্রুয়ারিতে বাংলাদেশের বিপক্ষে ২০ ওভারে ৪ উইকেটে ২১০ রান করে এশিয়ার দলটি।
সিলেটে ব্যক্তিগত সর্বোচ্চ রান নেদারল্যান্ডসের টম কুপার। ২০১৪ সালে জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম রাউন্ডে অপরাজিত ৭২ রান করেন কুপার। এই ভেন্যুতে সবচেয়ে বেশি রান কুপারেরও। ৩ ইনিংসে ১৫১ রান করেন তিনি।  
 
নেদারল্যান্ডসের আসান মালিকের। ৩ ইনিংসে ৬ উইকেট নেন ডান-হাতি পেসার। ২০১৪ সালে মার্চে প্রথম আন্তর্জাতিক টি-টোয়েন্টি হয় সিলেটে।
 
চার বছর পর, অর্থাৎ ২০১৮ সালের নভেম্বরে প্রথম টেস্ট অনুষ্ঠিত হয় এই ভেন্যুতে। সিলেটের অভিষেকটা সুখকর করতে পারেনি বাংলাদেশ। জিম্বাবুয়ের কাছে দুই ম্যাচ সিরিজের দ্বিতীয় টেস্টটি ১৫১ রানের বড় ব্যবধানে হারে টাইগাররা। টেস্ট অভিষেকের পর একমাস পর ওয়ানডেতে পথচলা শুরু হয় সিলেটের। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে ছিল সেটি। ওই ম্যাচে ৮ উইকেটের জয়ে সিরিজটি ২-১ ব্যবধানে জিতে নেয় মাশরাফি বিন মুর্তজার দল।
 
এবার 'গ্রিন গ্যালারি' নামে পরিচিত স্টেডিয়ামটির গ্যালারির পুরোটাই সবুজ ঘাসে ভরা। এখানে কোনো বসার চেয়ার নেই। দক্ষিণ আফ্রিকা-নিউজিল্যান্ডের মত সবুজ ঘাসের উপর বসে ব্যাট-বলের লড়াই উপভোগ করেন ক্রিকেটপ্রেমীরা।
 
সংশ্লিষ্টরা জানান, এবার স্টেডিয়ামটিতে আসন সংখ্যা বাড়ানো হয়েছে প্রায় ১০ কোটি টাকা ব্যয়ে। আগে এ স্টেডিয়ামে আসন সংখ্যা ছিল ১৩ হাজার ৫৩৩টি। বর্তমানে স্টেডিয়ামের পূর্ব দিকের গ্যালারি দ্বিতল করা হয়েছে। এ নতুন গ্যালারিতে আসন সংখ্যা থাকছে তিন হাজার ৬৬০টি। ৬১৫ ফুট দৈর্ঘ্য এবং ৪৮৫ ফুট প্রস্থের স্টেডিয়ামে সবমিলিয়ে আসন সংখ্যা দাঁড়াচ্ছে ১৭ হাজার ১৯৩টি।
 
সিলেট পর্ব সূচি: বৃহস্পতিবার (২ জানুয়ারি) দুপুর ১টা ৩০ মিনিটে রংপুর রেঞ্জার্স বনাম রাজশাহী রয়্যালস এবং সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে সিলেট থান্ডার বনাম কুমিল্লা ওয়ারিয়র্স মুখোমুখি হবে।
 
পরদিন শুক্রবার (৩ জানুয়ারি), দুপুর ২টায় ঢাকা প্লাটুন বনাম খুলনা টাইগার্স এবং সন্ধ্যা ৭টায় সিলেট থান্ডার বনাম রংপুর রেঞ্জার্স।
 
এরপর দিন শনিবার (০৪ জানুয়ারি) দুপুর ১টা ৩০ মিনিটে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স বনাম খুলনা টাইগার্স এবং সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে  সিলেট থান্ডার বনাম রাজশাহী রয়্যালস মুখোমুখি হবে।
 
বাংলাদেশ সময়: ০১০৬ ঘণ্টা, জানুয়ারি ০২, ২০২০
এনইউ/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa