bangla news

বিশ্ব আর্চারির বর্ষসেরার তালিকায় রোমান সানা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০১-০১ ১:২৩:১২ পিএম
বিশ্ব আর্চারির বর্ষসেরার তালিকায় রোমান সানা

বিশ্ব আর্চারির বর্ষসেরার তালিকায় রোমান সানা

বাংলাদেশি আর্চার রোমান সানার বছরটা কেটেছে অসাধারণ। এক কথায় সাফল্য পেয়েছেন দু’হাত ভরে। এবার বছর শেষ হতেই আরেকটি সুখবর দিলেন। বিশ্ব আর্চারি ফেডারেশন কর্তৃক ২০১৯ সালের জন্য বিশ্বসেরা আর্চার হিসেবে বছরের সেরা নির্বাচনের সংক্ষিপ্ত তালিকায় তার নাম যোগ করা হয়েছে।

আর্চারির বিভিন্ন ক্যাটাগরির সেরাদের একটি সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে বিশ্ব আর্চার ফেডারেশন। যেখানে দু’টি বিভাগে বর্ষসেরা আর্চারের সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নিয়েছেন রোমান। পুরো জানুয়ারি মাস জুড়ে অনলাইন ভোটিং ও বিশেষজ্ঞ প্যানেলের মাধ্যমে নির্বাচন করা হবে আর্চারির বিভিন্ন ইভেন্টের সেরাদের। আর আগামী ৮ ফেব্রুয়ারি ইনডোর আরচারির ওয়ার্ল্ড সিরিজের ফাইনালের সময় এ পুরস্কার ঘোষণা করা হবে।

বিশ্ব আর্চারি র‍্যাংকিংয়ে বর্তমানে ১০ নম্বরে রয়েছেন দেশ সেরা তারকা রোমান সানা। তার পয়েন্ট ১৪৫.৬।

রোমান সানা রিকার্ভ ইভেন্টে সেরা পুরুষ আর্চার হিসেবে মনোনয়ন পেয়েছেন। এই বিভাগে আরও আছেন যুক্তরাষ্ট্রের ব্র্যাডলি এলিসন, দক্ষিণ কোরিয়ার লি উ সিউক, মালয়েশিয়ার খাইরুল আনোয়ার মুহম্মদ ও ইতালির মাওরো নেসপলি।

আর্চারির আরেক বিভাগ ‘ব্রেক থ্রু’র সংক্ষিপ্ত তালিকাতেও আছেন রোমান সানা। বিশ্ব আর্চারি ফেডারেশনের বিশেষজ্ঞ প্যানেল এই ইভেন্টের সেরা আর্চার নির্বাচন করবেন । এই প্রতিযোগিতায় আরও আছেন যুক্তরাষ্ট্রের জেমস লুটজ ও অ্যালেক্সিস রুইজ, দক্ষিণ কোরিয়ার আন সান, কলম্বিয়ার ভ্যালেন্টিনা অ্যাকোস্তা, নরওয়ের আন্দ্রেস ফগস্ট্যাড।

এদিকে রোমানের সঙ্গে আর্চারির বিশ্বসেরা কোচ নির্বাচনের সংক্ষিপ্ত তালিকায় আছেন বাংলাদেশ আর্চারি দলের কোচ মার্টিন ফ্রেডরিক। কোচদের সংক্ষিপ্ত তালিকায় অন্যরা হলেন স্যালি পার্ক (ভুটান) ও কিসিক লি (যুক্তরাষ্ট্র)।

এর আগে রোমান সানা ২০১৯ সালের জুনে আর্চরির বিশ্ব চ্যাম্পিয়নশিপের সেমিফাইনাল নিশ্চিত করেই ইতিহাস গড়েন। ২০২০ টোকিও অলিম্পিকে প্রথম বাংলাদেশি হিসেবে সরাসরি খেলার সুযোগ পান তিনি। জিতেছিলেন ব্রোঞ্জ পদকও। যা কোনো বিশ্ব প্রতিযোগিতায় বাংলাদেশের প্রথম পদক।

ফিলিপাইনে এশীয় র্যাঙ্কিং আর্চারিতে ব্যক্তিগত ইভেন্টে জেতেন সোনা। আর গত ডিসেম্বরের নেপালে এসএ গেমসে আর্চারির তিনটি ইভেন্টে যোগ দিয়ে সবকটিতেই সোনার পদক ছিল জিতেছিলেন।

বাংলাদেশ সময়: ১৩১৮ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০২০
এমএমএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-01-01 13:23:12