bangla news

‘তিন মোড়ল’ আবারও ব্যর্থ হবে: রশিদ লতিফ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১২-২৫ ৭:৩৫:২৮ পিএম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলে (আইসিসি) ‘তিন মোড়ল’ নীতির কিছুটা অবসান হয়েছিল ২০১৬ সালে। আইসিসি চেয়ারম্যান শশাঙ্ক মনোহর দায়িত্ব নেওয়ার পর ভাবা হয়েছিল তিনি এই ‘বিগ থ্রি’কে কখনও মাথাচাড়া দিয়ে উঠতে দেবেন না।

দীর্ঘপথ পরিক্রমায় কিছুটা প্রভাব কমেছে। তবে এখনও বিশ্ব ক্রিকেটে চলছে 'তিন মোড়লের' আধিপত্য। ক্রিকেটের তিন পরাশক্তি ভারত, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড আবারও মাথাচাড়া দিয়ে উঠতে প্রস্তুতিও সম্পন্ন করে রেখেছে। তাতে বাধ সাধলেও আবারও হয়তো ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসিকে বুড়ো আঙুল দেখাবে ক্রিকেটের ‘বিগ থ্রি’।

ভারত, ইংল্যান্ড আর অস্ট্রেলিয়া এরই মধ্যে নিজেদের প্রস্তুতি সম্পন্ন করেছে। ক্রিকেটের পরাশক্তি এই তিন বোর্ড চাইছে, আইসিসির সিদ্ধান্তের বাইরে গিয়ে একটি সিরিজ আয়োজনের। যেখানে লভ্যাংশের বিচারে আরও একটি দেশকে টানতে পারে ‘তিন মোড়ল’ খ্যাত ক্রিকেটের এই তিন বোর্ড।

প্রতি বছর চার জাতি টুর্নামেন্টের এই আয়োজনের সমালোচনা করেছেন পাকিস্তানের সাবেক অধিনায়ক রশিদ লতিফ। তিনি জানান, ‘চারটি দেশ এই সিরিজ খেলে বাকি সদস্য দেশগুলোকে বিচ্ছিন্ন করতে চাইছে। এটা মোটেই ভালো খবর না। আমি মনে করি এ পরিকল্পনা তিন মোড়ল নীতির মতোই ব্যর্থ হবে। কয়েক বছর আগেও তারা সিদ্ধান্ত বাস্তবায়নে যেভাবে ব্যর্থ হয়েছিল।’

গত সপ্তাহে ভারতীয় ক্রিকেট বোর্ডের নতুন সভাপতি সৌরভ গাঙ্গুলী লন্ডনে ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের কর্তাদের সঙ্গে আলোচনায় বসেছিলেন। সেখানেই গাঙ্গুলী ইসিবিকে এই প্রস্তাব দিলে ইংলিশ বোর্ড সেটিতে সমর্থন দেয়।

আইসিসির সিদ্ধান্তের বাইরে গিয়ে এমন সিরিজ আয়োজন এফটিপিতে প্রভাব ফেলবে জেনেও লভ্যাংশের লোভে এমন সিদ্ধান্ত নিতে যাচ্ছে ভারত-অস্ট্রেলিয়া-ইংল্যান্ড। আগামী চার বছর এই সিরিজগুলো নিজেরাই আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে তিন মোড়ল খ্যাত ক্রিকেটের এই তিন বোর্ড। যা ২০২১ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির সূচিতেও প্রভাব ফেলবে।

বাংলাদেশ সময়: ১৯৩৫ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৯
এমআরপি

ক্লিক করুন, আরো পড়ুন :   ক্রিকেট
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-12-25 19:35:28