ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

গাপটিলকে টপকে বছর শেষ রোহিতের

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৪২ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৯
গাপটিলকে টপকে বছর শেষ রোহিতের ছবি: সংগৃহীত

সফরকারী ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে ওপেনিংয়ে নেমে ৬৩ রানের ইনিংস খেলেছেন ভারতের ওপেনার রোহিত শর্মা। বছর শেষে তাতে টপকে গেছেন নিউজিল্যান্ডের মার্টিন গাপটিলকে।

এক ক্যালেন্ডার ইয়ারে ২৮ ম্যাচের ২৭ ইনিংসে ব্যাট হাতে নেমে রোহিত শর্মা করেছেন ১৪৯০ রান। ওয়ানডে ফরম্যাটে এই রানেই বছর শেষ করলেন রোহিত।

২০১৫ সালে ৩২ ম্যাচের ৩২ ইনিংসে গাপটিল করেছিলেন ১৪৮৯ রান।

এক বছরে ওয়ানডেতে সর্বোচ্চ রানের রেকর্ড ভারতের মাস্টারব্লাস্টার শচীন টেন্ডুলকারের দখলে। ১৯৯৮ সালে ৩৩ ইনিংসে তিনি করেছিলেন সর্বোচ্চ ১৮৯৪ রান। পরের বছর সৌরভ গাঙ্গুলী করেছিলেন ৪১ ইনিংসে ১৭৬৭ রান। এই তালিকায় তিন নম্বরে আরেক ভারতীয়, রাহুল দ্রাবিড়। ১৯৯৯ সালে তিনি ৪৩ ইনিংসে করেন ১৭৬১ রান।

চার নম্বরে আবারও শচীনের নাম। ১৯৯৬ সালে ৩২ ইনিংসে তিনি করেছিলেন ১৬১১ রান। পাঁচে আছেন অস্ট্রেলিয়ার ম্যাথু হেইডেন। ২০০৭ সালে এই অজি তারকা ৩০ ইনিংসে করেন ১৬০১ রান। আর ছয়ে থাকা পাকিস্তানের সাঈদ আনোয়ার ১৯৯৬ সালে করেছিলেন ৩৬ ইনিংসে ১৫৯৫ রান। সাতে আবারও জায়গা করে রেখেছেন গাঙ্গুলী। ২০০০ সালে তিনি ৩২ ইনিংসে করেছিলেন ১৫৭৯ রান।

আট নম্বরে জায়গা করে নিয়েছেন চলতি বছর ওয়ানডে বিশ্বকাপের সর্বোচ্চ রান সংগ্রাহক রোহিত শর্মা (২০১৯ সালে তিনি করেন ১৪৯০ রান)। বছরের শেষ ওয়ানডেতে উইন্ডিজের বিপক্ষে ৬৩ বলে করেন ৬৩ রান। তার ইনিংসে ছিল ৮টি চার আর একটি ছক্কার মার।

বাংলাদেশ সময়: ২০৪০ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৯
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad