ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ফুটবল

জিদানকেই নিজের উত্তরসূরি দেখছেন দেশম

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৫ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৯
জিদানকেই নিজের উত্তরসূরি দেখছেন দেশম ছবি: সংগৃহীত

২০১২ থেকে ফ্রান্সের কোচ দিদিয়ের দেশম। তার হাত ধরে ২০১৮ বিশ্বকাপ ট্রফি ঘরে তুলেছে ফ্রান্স। যে কারণে তার সঙ্গে নতুন করে ২০২২ সাল পর্যন্ত চুক্তি বাড়িয়েছে দেশটি। নিজের উত্তরসূরি হিসেবে রিয়াল মাদ্রিদের ফরাসি কোচ জিনেদিন জিদানকেই দেখছেন দেশম।

দেশমের উত্তরসূরি হিসেবে অনেক দিন ধরে ভাবা হচ্ছে ১৯৯৮ সালের বিশ্বকাপ জয়ী ফ্রান্সের অধিনায়ক জিদানকে। এক সাক্ষাৎকারে দেশম জানান, ‘ফ্রান্সের পরবর্তী কোচ হতে পারে জিজু (জিদান)।

একটা না একটা সময় সে-ই কোচ হবে। ’

এক সময় ফ্রান্স ফুটবল দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন। শুধু তা-ই নয় বিশ্বকাপ শিরোপাও এনে দিয়েছেন জিদান। রিয়াল মাদ্রিদের হয়ে তিনটি চ্যাম্পিয়নস লিগ ও একটি লা লিগা জিতে ২০১৮ সালের মে মাসে পদত্যাগ করেন তিনি। এরপর দ্বিতীয় মেয়াদে ২০১৯ সালের মার্চে আবার ফিরিয়ে আনা হয় জিদানকে।  

কাতার বিশ্বকাপ পর্যন্ত দেশমের সঙ্গে নতুন চুক্তি করেছে ফ্রান্স ফুটবল। ২০১৮ সালের বিশ্বকাপ জেতানোর পর কাতার বিশ্বকাপেও দেশমের ওপর ভরসা রাখছে ফ্রান্স ফুটবল। ৫১ বছর বয়সী দেশমও আত্মবিশ্বাসী, ‘যখন আপনি একজন কোচ, তখন বয়স কোনও বাধা নয়। ফলই আসলে আপনার সামর্থ্য বুঝিয়ে দেবে। ’

বাংলাদেশ সময়: ১৬৩৪ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৯
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।