ঢাকা, শুক্রবার, ২৯ শ্রাবণ ১৪২৭, ১৪ আগস্ট ২০২০, ২৩ জিলহজ ১৪৪১

ক্রিকেট

৫৯ বছর আগে হয়েছিল প্রথম টাই টেস্ট

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫২ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৯
৫৯ বছর আগে হয়েছিল প্রথম টাই টেস্ট ছবি: সংগৃহীত

আনুষ্ঠানিকভাবে স্বীকৃত প্রথম টেস্ট হয়েছিল ১৮৭৭ সালে। সেই ম্যাচে মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে (এমসিজি) মুখোমুখি হয় ক্রিকেটের দুই প্রতিদ্বন্দ্বী অস্ট্রেলিয়া-ইংল্যান্ড। পার্থে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ম্যাচে লড়ছে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড। টেস্টের তালিকায় ম্যাচটি ২৩৭৪ নম্বর।

২৩৭৪টি টেস্টের মধ্যে মাত্র দুটি টেস্টকে একেবারেই আলাদা করে রাখা যায়। এর মধ্যে একটি হলো ১৯৬০ সালের অস্ট্রেলিয়া-ওয়েস্ট ইন্ডিজ ম্যাচ।

আর অন্যটি হলো ১৯৮৬ সালে অস্ট্রেলিয়া-ভারত ম্যাচ। টেস্টের ইতিহাসে এই দুটি ম্যাচই শুধু টাই হয়েছে।

১৯৬০ সালের ৯ ডিসেম্বর ব্রিসবেনে ৫ ম্যাচের টেস্ট সিরিজের প্রথমটিতে খেলতে নেমেছিল ওয়েস্ট ইন্ডিজ-অস্ট্রেলিয়া। ম্যাচটি শেষ হয় ১৪ ডিসেম্বর। না, ম্যাচটি ৬ দিনে গড়ায়নি। তখনকার নিয়ম অনুযায়ী দুই দিন খেলা গড়ানোর পর একদিন বিশ্রাম দেওয়া হতো।

আজ ১৪ ডিসেম্বর। ১৯৬০ সালের এই দিনে বিশ্ব দেখেছিল প্রথম টাই ম্যাচ। যেখানে প্রথম ইনিংসে ব্যাটিংয়ে নেমে ওয়েস্ট ইন্ডিজ অলআউট হয় ৪৫৩ রানে। আর অস্ট্রেলিয়া অলআউট হয় ৫০৫ রানে। দ্বিতীয় ইনিংসে উইন্ডিজ তোলে ২৮৪ রান। ২৩৩ রানের টার্গেটে ব্যাটিংয়ে নেমে অজিদের ইনিংস থামে ২৩২ রানের মাথায়। ম্যাচটি নিষ্প্রাণ ড্র না হয়ে বরং উত্তেজনা ছড়িয়ে টাই হয়।

প্রথম ইনিংসে ক্যারিবীয়ান কিংবদন্তি গ্যারি সোবার্স ১৭৪ বলে ২১টি চারের সাহায্যে করেন ১৩২ রান। অধিনায়ক ফ্রাঙ্ক ওরেল ৬৫, জো সলোমন ৬৫, গ্যারি আলেকজান্ডার ৬০ আর স্যার ওয়েস হল ৫০ রান করেন।

১০০.৬ ওভারে ৪৫৩ রানে অলআউট হয় উইন্ডিজ। অস্ট্রেলিয়ার অ্যালান ডেভিডসন ৩০ ওভারে ১৩৫ রান খরচায় তুলে নেন ৫টি উইকেট।

১৩০.৩ ওভারে অলআউট হওয়ার আগে অস্ট্রেলিয়া নিজেদের প্রথম ইনিংসে তোলে ৫০৫ রান। অজি ওপেনার বব সিম্পসন ২৬০ বলে সাতটি চারের সাহায্যে ৯২ রানের দারুণ এক ইনিংস খেলেন। এই সিম্পসনই একমাত্র ক্রিকেটার যিনি টেস্ট ইতিহাসের দুটি টাই ম্যাচেরই অংশ ছিলেন। ভারত-অস্ট্রেলিয়ার মধ্যকার ইতিহাসের দ্বিতীয় ও শেষ টাই ম্যাচে সিম্পসন ছিলেন অজিদের কোচের ভূমিকায়।

নর্ম ও’নেইল ৪০১ বলে ২২টি বাউন্ডারিতে করেন সর্বোচ্চ ১৮১ রান। ডেভিডসন করেন ৪৪ রান। স্যার ওয়েস হল চারটি, গ্যারি সোবার্স দুটি করে উইকেট তুলে নেন।

দ্বিতীয় ইনিংসে ৯২.৬ ওভারে অলআউট হওয়ার আগে উইন্ডিজরা তোলে ২৮৪ রান। রোহান কানহাই ৫৪, দলপতি স্যার ফ্রাঙ্ক ওরেল ৬৫, জো সলোমন ৪৭ রান করেন। অস্ট্রেলিয়ার ডেভিডসন তুলে নেন ৬টি উইকেট।

২৩৩ রানের জয়ের টার্গেটে ব্যাটিংয়ে নেমে অস্ট্রেলিয়া ৬৮.৭ ওভারে অলআউট হয় ২৩২ রানের মাথায়। ১৯৪ বলে আটটি চারের সাহায্যে সর্বোচ্চ ৮০ রান করে অপরাজিত থাকেন ডেভিডসন। ৫২ রান করেন অজি দলপতি রিচি বেনাউড। ক্যারিবীয়ান কিংবদন্তি স্যার ওয়েস হল ৫টি উইকেট তুলে নেন।

সে সময় ৮ বলে ওভার সম্পন্ন হতো। ডেভিডসন প্রথম কোনো টেস্ট ক্রিকেটার হিসেবে ১০০ প্লাস রান আর সাথে ১০ বা তার বেশি উইকেট তুলে নেওয়ার কীর্তিতে নাম লেখান।

বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৯
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa