ঢাকা, বৃহস্পতিবার, ২৯ শ্রাবণ ১৪২৭, ১৩ আগস্ট ২০২০, ২২ জিলহজ ১৪৪১

ক্রিকেট

১০ বছর পর পাকিস্তান টেস্ট দলে ফাওয়াদ আলম

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫১ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০১৯
১০ বছর পর পাকিস্তান টেস্ট দলে ফাওয়াদ আলম ফাওয়াদ আলম/ছবি: সংগৃহীত

প্রায় ১০ বছরেরও বেশি সময় পর পাকিস্তানের টেস্ট দলে ডাক পেলেন ফাওয়াদ আলম। শ্রীলঙ্কার বিপক্ষে আসন্ন দুই টেস্টের সিরিজের জন্য ঘোষিত ১৬ সদস্যের স্কোয়াডে রাখা হয়েছে এই বাঁহাতি মিডল অর্ডার ব্যাটসম্যানকে।

আসন্ন রাওয়ালপিন্ডি ও করাচি টেস্টের দলে ফাওয়াদকে জায়গা দিতে বাদ দেওয়া হয়েছে সর্বশেষ অস্ট্রেলিয়া সফরে চার ইনিংস মিলিয়ে মাত্র ৪৪ রান করা ইফতিখার আহমেদকে। এছাড়া দলে দ্বিতীয় পরিবর্তন এসেছে বোলিংয়ে।

১৭টি ওয়ানডে ও ১৬টি টি-টোয়েন্টি ম্যাচ খেলার অভিজ্ঞতাসম্পন্ন উসমান শেনওয়ারি প্রথমবারের মতো লাল বলের দলে ডাক পেয়েছেন। দলে জায়গা হারিয়েছেন অ্যাডিলেড টেস্টে অভিষেকে উইকেটশূন্য থাকা ১৯ বছর বয়সী মেসার মোহাম্মদ মুসা।

৩৪ বছর বয়সী ফাওয়াদের টেস্ট ক্যারিয়ার শুরু হয়েছিল ২০০৯ সালের নভেম্বরে। কলম্বোয় অনুষ্ঠিত ওই টেস্টের দ্বিতীয় ইনিংসেই সেঞ্চুরি হাঁকিয়ে নজর কেড়েছিলেন তিনি। এরপর মাত্র দুই টেস্ট পরেই তার লাল বলের ক্যারিয়ার থমকে যায়। তবে ঘরোয়া ক্রিকেটে ধারাবাহিক পারফর্মার ফাওয়াদ এ পর্যন্ত জাতীয় দলের জার্সিতে ৩৮টি ওয়ানডে ও ২৪টি টি-টোয়েন্টি খেলেছেন। ২০১৫ সালের এপ্রিলে বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে ম্যাচটি ছিল তার সর্বশেষ আন্তর্জাতিক উপস্থিতি।

জাতীয় দলের বাইরে থাকলেও ঘরোয়া ক্রিকেটে কিন্তু ঠিকই দারুণ ফর্মে ছিলেন ফাওয়াদ। এরইমধ্যে প্রথম শ্রেণির ক্রিকেটে তার রান সংখ্যা ১২ হাজার ছাড়িয়েছে। এবার নির্বাচিত হওয়ার আগে ঘরোয়া ক্রিকেটে তার পারফরম্যান্স এতটাই ভালো ছিল যে তার বয়সের দিকে না তাকিয়ে দলে ফেরাতে বাধ্য হয়েছে পাকিস্তান দলের নির্বাচক কমিটি। কায়েদ-ই-আজম ট্রফিতে সিন্ধুর হয়ে তার সর্বশেষ ছয় ইনিংস- ৯২, ১, ২৯*, ১০৭, ০, ৬৫, ২১১ এবং ১১৬।

আসন্ন টেস্ট সিরিজের প্রথম ম্যাচটি মাঠে গড়াবে রাওয়ালপিন্ডিতে  চলতি বছরের ১১ ডিসেম্বর। এরপর ১৯ ডিসেম্বর করাচিতে শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট। এই সিরিজ দিয়েই ২০০৯ সালের পর এই প্রথম পাকিস্তানে ফিরছে টেস্ট ক্রিকেট।

পাকিস্তান টেস্ট স্কোয়াড: আজহার আলী (অধিনায়ক), আবিদ আলী, আসাদ শফিক, বাবর আজম, ফাওয়াদ আলম, হারিস সোহেল, ইমাম-উল-হক, ইমরান খান, কাশিফ ভাট্টি, মোহাম্মদ আব্বাস, মোহাম্মদ রিজওয়ান (উইকেটরক্ষক), নাসিম শাহ, শাহিন শাহ আফ্রিদি, শান মাসুদ, ইয়াসির শাহ ও উসমান শিনওয়ারি।

বাংলাদেশ সময়: ১৭৫২ ঘণ্টা, ডিসেম্বর ০৭, ২০১৯
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa