bangla news

পর্দা নামলো সার্ক দাবা চ্যাম্পিয়নশিপসের

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১২-০৪ ৬:৪১:৩৪ পিএম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বাংলাদেশ দাবা ফেডারেশনের আয়োজনে সার্ক দাবা চ্যাম্পিয়নশিপস-২০১৯ এর ওপেন বিভাগে ভারতের আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ নুবাইরশাহ শেখ চ্যাম্পিয়ন হয়েছেন। নুবাইরশাহ ৯ খেলায় সাড়ে সাত পয়েন্ট নিয়ে শিরোপা জেতেন।

নুবাইরশাহ স্বর্ণ পদক, ট্রফি এবং সাড়ে তিন হাজার ডলার অর্থ পুরস্কার লাভ করেন। সাত পয়েন্ট অর্জন করেন তিনজন খেলোয়াড়। টাই-ব্রেকিং পদ্ধতিতে এদের মধ্যে ভারতের আন্তর্জাতিক মাস্টার প্রান্তিক রায় রানার-আপ, বাংলাদেশের গ্র্যান্ড মাস্টার জিয়াউর রহমান তৃতীয় এবং বাংলাদেশের ক্যান্ডিডেট মাস্টার সুব্রত বিশ্বাস চতুর্থ স্থান লাভ করেন।

আন্তর্জাতিক মাস্টার প্রান্তিক রৌপ্য পদক, ট্রফি এবং অর্থ পুরস্কার পান। তৃতীয় গ্র্যান্ড মাস্টার জিয়া ব্রোঞ্জ পদক, ট্রফি এবং অর্থ পুরস্কার লাভ করেন। ক্যান্ডিডেট মাস্টার সুব্রত অর্থ পুরস্কার লাভ করেন।

সাড়ে ছয় পয়েন্ট নিয়ে ৫ জন খেলোয়াড় পঞ্চম হতে নবম স্থান লাভ করেন যথাক্রমে গ্র্যান্ড মাস্টার এনামুল হোসেন রাজীব, পাকিস্থানে আন্তর্জাতিক মাস্টার মাহমুদ লোদী, আন্তর্জাতিক মাস্টার আবু সুফিয়ান শাকিল, আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান ও তাহসিন তাজওয়ার জিয়া।

ছয় পয়েন্ট নিয়ে দশম হতে পঞ্চদশ স্থান লাভ করেন যথাক্রমে ফিদে মাস্টার খন্দকার আমিনুল ইসলাম, ফিদে মাস্টার মোহাম্মদ আব্দুল মালেক, ফিদে মাস্টার সৈয়দ মাহফুজুর রহমান, দেলোয়ার হোসেন, ক্যান্ডিডেট মাস্টার মাহতাবউদ্দিন আহমেদ ও ভারতের সংকলন ভারতী।

মহিলা বিভাগের বাংলাদেশের আন্তর্জাতিক মহিলা মাস্টার শারমীন সুলতানা শিরিন অপরাজিত চ্যাম্পিয়ন হবার গৌরব অর্জন করেছেন। আন্তর্জাতিক মহিলা মাস্টার শিরিন ৯ খেলায় সাড়ে সাত পয়েন্ট পেয়ে শিরোপা জয় করেন।

আন্তর্জাতিক মহিলা মাস্টার শিরিন স্বর্ণ পদক, ট্রফি এবং দুই হাজার ডলার অর্থ পুরস্কার লাভ করেন। সাত পয়েন্ট নিয়ে শ্রীলংকার দাহামপ্রিয়া দেবনেথমি রানার-আপ হন। দাহামপ্রিয়া রৌপ্য পদক, ট্রফি এবং দেড় হাজার মার্কিন ডলার অর্থ পুরস্কার লাভ করেন। ছয় পয়েন্ট করে নিয়ে আন্তর্জাতিক মহিলা মাস্টার রানী হামিদ তৃতীয়, মহিলা ফিদে মাস্টার নাজরানা খান ইভা চতুর্থ ও মহিলা ক্যান্ডিডেট মাস্টার সামিহা শারমীন সিম্মী পঞ্চম স্থান লাভ করেন।

সাড়ে পাঁচ পয়েন্ট নিয়ে মহিলা ফিদে মাস্টার জাকিয়া সুলতানা ষষ্ঠ ও মহিলা ক্যান্ডিডেট মাস্টার জান্নাতুল ফেরেদৗস সপ্তম স্থান লাভ করেন। পাঁচ পয়েন্ট নিয়ে কিশোয়ারা সাজরীন ইভানা অষ্টম ও আহমেদ ওয়ালিজা নবম হন।

অপরদিকে ব্লিডজ দাবায় ওপেন বিভাগে গ্র্যান্ড মাস্টার রিফাত বিন সাত্তার ৯ খেলায় ৮ পয়েন্ট পেয়ে চ্যাম্পিয়ন হন। গ্র্যান্ড মাস্টার রিফাত স্বর্ণ পদক এবং পাঁচ শত মার্কন ডলার অর্থ পুরস্কার পান। ওপেন বিভাগের ব্লিডজ দাবায় সাড়ে সাত পয়েন্ট নিয়ে গ্র্যান্ড মাস্টার জিয়াউর রহমান রৌপ্য পদক ও এবং ভারতের আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ নুরাইরশাহ শেখ তৃতীয় হয়ে ব্রোঞ্জ পদক লাভ করেন।

অপরদিকে মহিলা বিভাগের ব্লিডজ দাবায় ৭ পয়েন্ট নিয়ে আন্তর্জাতিক মহিলা মাস্টার শারমীন সুলতানা শিরিন চ্যাম্পিয়ন, মহিলা ক্যান্ডিডেট মাস্টার সামিহা শারমীন সিম্মী রানার-আপ এবং মহিলা ক্যান্ডিডেট মাস্টার জাকিয়া সুলতানা সাড়ে ছয় পয়েন্ট নিয়ে তৃতীয় হন।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব মোঃ আখতার হোসেন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের পুরস্কার বিতরণ করেন। বাংলাদেশ দাবা ফেডারেশনের সভাপতি এবং র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ, বিপিএ (বার) এর সভাপতিত্বে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ব দাবা সংস্থার প্রেসিডেন্টের উপদেষ্টা বেরিক বালগাবায়েভ ও ওয়ালটন গ্রুপের নির্বাহী পরিচালক এফ, এম, ইকবাল বিন আনোয়ার (ডন)।

সার্ক দাবায় মোট বিশ হাজার মার্কিন ডলার অর্থ পুরস্কার দেয়া হয়। প্রতিযোগিতার পাশাপাশি সাইমলটোনিয়াস দাবা এবং দাবার মাস্টারস ক্লাস নেন ফিদের ভাইস প্রেসিডেন্ট বৃটিশ গ্র্যান্ড মাস্টার নাইজেল শর্ট। আরবিটার্স সেমিনারে প্রশিক্ষণ দেন ইরান দাবা ফেডারেশনের সভাপতি মেহরদাদ পালহোয়ানজাদে। এছাড়া প্রথমবারের মতো দক্ষিণ এশিয়ার দেশগুলোকে নিয়ে কংগ্রেস অনুষ্ঠিত হয় এবং সাউথ এশিয়ান দাবা কাউন্সিল গঠিত হয়। যাতে বাংলাদেশ দাবা ফেডারেশনের সভাপতি বেনজীর আহমেদ সভাপতি নির্বাচিত হন।

বাংলাদেশ সময়: ১৮৪০ ঘণ্টা, ডিসেম্বর ০৪, ২০১৯
এমআরপি

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2019-12-04 18:41:34