ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ফুটবল

গ্রুপ ‘এফ’ যেখানে এবার মৃত্যুকূপ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১৪ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০১৯
গ্রুপ ‘এফ’ যেখানে এবার মৃত্যুকূপ ছবি: সংগৃহীত

২০২০ ইউরোয় এবার একই গ্রুপে বর্তমান ইউরো চ্যাম্পিয়ন ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগাল, বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন এমবাপে-গ্রিজম্যানদের ফ্রান্স, ২০১৪ সালের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি। এরই মধ্যে ফুটবল বোদ্ধারা গ্রুপ ‘এফ’ কে মৃত্যুকূপ বলে জানিয়ে দিয়েছেন।

রোমানিয়ার রাজধানী বুখারেস্টে ইউরো ২০২০ এর ড্র অনুষ্ঠিত হয়। সেখানে গ্রুপ ‘এফ’ এর এই তিন জায়ান্টের সঙ্গে থাকবে প্লে-অফে টিকে থাকা আরেকটি দল।

গতবার পর্তুগাল চ্যাম্পিয়ন, ফ্রান্স রানার্সআপ হয়। আর তিনবারের চ্যাম্পিয়ন জার্মানি।

আগামী বছরের ১২ জুন শুরু হয়ে ১২ জুলাই পর্যন্ত ইউরোপের ১২টি দেশে ইউরোপিয়ান ফুটবলের শ্রেষ্ঠত্বের লড়াইয়ে অংশ নেবে ২৪টি দল। এ মাসে শেষ হওয়া বাছাইপর্বে নিশ্চিত হয়েছে টুর্নামেন্টের ২০ দল। আগামী বছরের মার্চে হতে যাওয়া প্লে-অফ থেকে নিশ্চিত হবে বাকি চার দল।  

২৪ দলের অংশগ্রহণে মাসব্যাপী এই ফুটবল-যজ্ঞের পর্দা নামবে ১২ জুলাই, ওয়েম্বলি স্টেডিয়ামের ফাইনাল দিয়ে।

এবারের ইউরো বাছাইয়ে ১০ ম্যাচের সবকটিতে জেতা ইতালির সঙ্গে ‘এ’ গ্রুপে আছে তুরস্ক, ওয়েলস ও সুইজারল্যান্ড। ‘বি’ গ্রপে আছে গত বিশ্বকাপের আয়োজক রাশিয়া, বেলজিয়াম, ডেনমার্ক আর ফিনল্যান্ড। গ্রুপ ‘সি’তে আছে নেদারল্যান্ডস, ইউক্রেন, অস্ট্রিয়া ও প্লে-অফ ‘ডি’ জয়ী।

‘ডি’ গ্রুপে দারুণ ছন্দে থাকা হ্যারি কেইনের ইংল্যান্ডের সঙ্গী গত বিশ্বকাপের রানার্সআপ ক্রোয়েশিয়া, চেক রিপাবলিক ও প্লে-অফ ‘সি’ জয়ী। ‘ই’ গ্রুপে সাবেক বিশ্বকাপ চ্যাম্পিয়ন স্পেনের সঙ্গী সুইডেন, পোল্যান্ড ও প্লে-অফ ‘বি’ জয়ী। আর গ্রুপ অব ডেথ খ্যাতি পাওয়া ‘এফ’ গ্রুপে পর্তুগাল, ফ্রান্স, জার্মানি এবং প্লে অফ ‘এ’ জয়ী।

ইউরো ২০২০ ড্র:
গ্রুপ এ: তুরস্ক, ইতালি, ওয়েলস, সুইজারল্যান্ড
গ্রুপ বি: ডেনমার্ক, ফিনল্যান্ড, বেলজিয়াম, রাশিয়া
গ্রুপ সি: নেদারল্যান্ডস, ইউক্রেন, অস্ট্রিয়া, প্লে-অফ ডি জয়ী
গ্রুপ ডি: ইংল্যান্ড, ক্রোয়েশিয়া, চেক রিপাবলিক, প্লে-অফ সি জয়ী
গ্রুপ ই: স্পেন, সুইডেন, পোল্যান্ড, প্লে-অফ বি জয়ী
গ্রুপ এফ: পর্তুগাল, ফ্রান্স, জার্মানি, প্লে-অফ এ জয়ী

বাংলাদেশ সময়: ০৩১৩ ঘণ্টা, ডিসেম্বর ০১, ২০১৯
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।