ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

ট্রিপল সেঞ্চুরিতে ওয়ার্নারের যত রেকর্ড

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০১ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৯
ট্রিপল সেঞ্চুরিতে ওয়ার্নারের যত রেকর্ড ছবি:সংগৃহীত

পাকিস্তানি বোলিংকে দুমড়ে-মুচড়ে নিজের টেস্ট ক্যারিয়ারের প্রথম ট্রিপল সেঞ্চুরি তুলে নিলেন ডেভিড ওয়ার্নার। তবে ৪০০ করে ক্যারিবীয় কিংবদন্তি ব্রায়ান লারার রেকর্ড স্পর্শ করার সুযোগ থাকলেও অস্ট্রেলিয়া ইনিংস ঘোষণা করায় অপরাজিত ৩৩৫ রানে মাঠ ছাড়েন এই ওপেনার।

দেখে নেই ট্রিপল সেঞ্চুরি (৩৩৫) করে ওয়ার্নার কি কি রেকর্ডের মালিক হলেন:

৭-সপ্তম অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান হিসেবে টেস্টে ট্রিপল সেঞ্চুরির দেখা পেলেন ওয়ার্নার। সর্বশেষ ২০১২ সালে মাইকেল ক্লার্ক এই কীর্তি গড়েছিলেন।

আর পাকিস্তানের বিপক্ষে বিশ্বে চতুর্থ ব্যাটসম্যান হিসেবে ট্রিপলের মালিক হলেন ওয়ার্নার। এর আগে ২০০৪ সালে মুলতানে পাকিস্তানের বিপক্ষে ভারতের বীরেন্দ্র শেবাগ ট্রিপল সেঞ্চুরি করেছিলেন।

১০-ওয়ার্নারের অপরাজিত ৩৩৫ রান টেস্ট ক্রিকেটের ইতিহাসে ব্যক্তিগত সর্বোচ্চ ইনিংসের তালিকায় দশম। বরাবর ৪০০ রানে অপরাজিত থেকে শীর্ষে রয়েছেন লারা। তিনি ২০০৪ সালে ইংল্যান্ডের বিপক্ষে মাইলফলকটি গড়েছিলেন।

২-অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান হিসেবে ওয়ার্নারের স্কোরটি দ্বিতীয় সর্বোচ্চ। এর অগে ম্যাথিউ হেইডেন ২০০৩ সালে পার্থে জিম্বাবুয়ের বিপক্ষে ৩৮০ করেছিলেন। তবে ৩৩৫ করার পথে ওয়ার্নার কিংবদন্তি ডন ব্র্যাডম্যান ও মার্ক টেইলরকে (৩৩৪) পেছনে ফেলেন।

৮০.১৪-টেস্ট ইতিহাসে এখন পর্যন্ত ৩১টি ট্রিপল সেঞ্চুরি হয়েছে। যেখানে ৮০.১৪ স্ট্রাইক রেটে ওয়ার্নার চতুর্থ। শীর্ষ তিনটির দুটিতে রয়েছেন শেবাগ (প্রথম ও তৃতীয়)। আর দ্বিতীয়স্থানে হেইডেন। ওয়ার্নার তার সেঞ্চুরি পূরণ করেছেন ১৫৬ বলেন, পরের ১০০ এসেছে ১০৪ বলে। আর শেষ ১৩৫ রান এসেছে ১৫৮ বলে।

২-এখন পর্যন্ত দিবা-রাত্রির টেস্ট ইতিহাসে দ্বিতীয় ট্রিপল সেঞ্চুরি হলো। ওয়ার্নারের আগে এই টেস্টেরই প্রতিপক্ষ পাকিস্তান দলের অধিনায়ক আজহার আলী ২০১৬ সালে দুবাই টেস্টে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৩০২ করেছিলেন। তবে অ্যাডিলেডের মাটিতে এটাই প্রথম ট্রিপল সেঞ্চুরি। ৮৭ বছর আগে ব্র্যাডম্যান দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২৯৯ করেছিলেন। আর টেস্টে এর আগে সর্বশেষ ট্রিপল সেঞ্চুরি হয়েছিল ৩ বছর আগে। ভারতের করুন নায়ার ২০১৬ সালে চেন্নাইয়ে ইংল্যান্ডের বিপক্ষে ৩০৩ করেছিলেন।

৩-তৃতীয় অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান হিসেবে ২৫০ রানে বেশি দুটি ইনিংস খেলেছেন। তিনি এই তালিকায় যোগ দিয়েছেন ব্র্যাডম্যান (৫) ও ক্লার্কের (২) সঙ্গে। তবে শুধু ওপেনার হিসেবে ভারতের শেবাগ ২৫০ এর বেশি চারটি ইনিংস খেলে ওয়ার্নারের ওপরে রয়েছেন। আর অন্য ওপেনারদের মধ্যে সনথ জয়সুরিয়া, গ্রায়েম স্মিথ, ক্রিস গেইল ও অ্যালিস্টার কুক দু’বার করে করেছেন।

১১১-ওয়ার্নার পাকিস্তানি স্পিনার ইয়াসির শাহ’র ১১০ বলে ১১১ রান করেছেন। ২০০১ সাল থেকে এই বল-বাই-বল হিসেবে রাখা শুরু হলে এখন পর্যন্ত মাত্র তিন ব্যাটসম্যান ওয়ার্নারের ওপর থেকে কোনো নির্দিষ্ট বোলারকে খেলে বল থেকে বেশি রান করেছেন। এরা হলেন, ক্রিস গেইল, ব্রায়ান লারা ও মাহেলা জয়াবর্ধনে।

৩৬১-ওয়ার্নার ও মার্নাস লাবুশানে দ্বিতীয় উইকেট জুটিতে এই পার্টরানশিপ গড়েছেন। অস্ট্রেলিয়ার হয়ে যেকোনো জুটিতে এটি অষ্টম সর্বোচ্চ রানের জুটি (সর্বোচ্চ ৪৫১)। আর দ্বিতীয় উইকেট জুটিতে এটি বিশ্বব্যাপীও অষ্টম সর্বোচ্চ (সর্বোচ্চ ৫৭৬)।

বাংলাদেশ সময়: ১৫৫৯ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৯
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।