ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ফুটবল

ইউরোপীয়ান ফুটবলে সমর্থকদের বছরের সেরা কয়েকটি টিফো

উপল বড়ুয়া, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩০ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৯
ইউরোপীয়ান ফুটবলে সমর্থকদের বছরের সেরা কয়েকটি টিফো টিফো

প্রিয় দলকে সমর্থন দেওয়ার জন্য গ্যালারিতে সমর্থকরা কতো কী করে থাকে! কেউ হয়তো পরে আসেন জার্সি কিংবা মাথায় জড়িয়ে নেন পতাকাটা। অনেকে ম্যাচের পুরো সময় গলা ফাটান দলের নামে, কেউ বা প্রিয় খেলোয়াড়ের নাম জপ করতে করতে মুখে ফেনা তুলেন। অনেকে জোট বেধে তৈরি করেন ‘টিফো।’ 

যারা নিয়মিত ফুটবল অনুসরণ করেন তাদের কাছে টিফো বেশ পরিচিত শব্দ। শব্দটি ইতালিয়ান।

যার অর্থ, স্টেডিয়ামের স্ট্যান্ডে সমর্থকদের দ্বারা প্রদর্শিত কোনো কোরিওগ্রাফের নাম। চ্যাম্পিয়নস লিগ ও ইউরোপা লিগে সমর্থকদের তেমনি কিছু টিফো এবার আলোচিত হয়েছে বিশ্বজুড়ে। তার কিছু পাঠকদের উদ্দেশ্যে বিবিসি অবলম্বনে ‍তুলে ধরেছেন উপল বড়ুয়া 

রেড স্টার বেলগ্রেদ বনাম টটেনহাম (চ্যাম্পিয়নস লিগ-‘বি’ গ্রুপ) 

রেড স্টার বনাম টটেনহামের ম্যাচের টিফোদ্য রাজকো মিতিচ স্টেডিয়াম। সার্বিয়ান ক্লাব বেলগ্রেদের স্টেডিয়ামটি আরেকটি ‘মারাকানা’ নামেও পরিচিত। প্রতিপক্ষের জন্য সবচেয়ে প্রতিকূল স্টেডিয়াম হিসেবে এটি কুখ্যাত। গত মৌসুমে লিভারপুল এখানে ২-০ গোলে পরাজিত হয়েছিল। এবার সফরে গিয়েছিল টটেনহাম। অবশ্য স্পার্সরা জিতেছে ৪-০ ব্যবধানে। তবে হ্যারি কেন-ডেলে আলিদের যেভাবে আতিথেয়তা দেওয়া হলো তা সত্যি অবাক করার মতো। বেলগ্রেদ সমর্রা টিফো নিয়ে পুরো ম্যাচে গলা ফাটিয়েছে।

রিয়াল মাদ্রিদ বনাম গ্যালাতাসারাই (চ্যাম্পিয়নস লিগ-‘এ’ গ্রুপ) 

রিয়াল মাদ্রিদ বনাম গ্যালাতাসারাইয়ের ম্যাচের টিফোগ্যালাতাসারাইয়ের বিপক্ষে ম্যাচের সময় সান্তিয়াগো বার্নাব্যুতে রিয়াল মাদ্রিদের সমর্থকরা এই টিফো প্রদর্শনী করে। ম্যাচটিতে জিনেদিন জিদানের শিষ্যরা তুরস্কের ক্লাবটিকে বিধ্বস্ত করে ৬-০ গোলে।  

রেড বুল সালজবার্গ বনাম নাপোলি (চ্যাম্পিয়নস লিগ-‘ই’ গ্রুপ)

রেড বুল সালজবার্গ বনাম নাপোলি ম্যাচের টিফোচলতি মৌসুমের চ্যাম্পিয়নস লিগের বিষ্ময় জাগানিয়া দল সালজবার্গ। ইতোমধ্যে তাদের ১৯ বছর বয়সী আরভিং হালান্ড ৫ ম্যাচে ৮ গোল করে সেরা গোলদাতাদের তালিকায় দ্বিতীয় স্থানে ওঠে এসেছেন।  

অস্ট্রিয়ান ক্লাবটির সমর্থকরা নাপোলির বিপক্ষে ম্যাচের সময় প্রদর্শনী করেছে বিশাল এক টিফো। যা দেখে বুঝা যাচ্ছে, ক্লাবের পাশাপাশি ফ্র্যাঞ্জাইজি মুভ্যি ‘স’ এর ভক্ত সালজবার্গের সমর্থকরা। তদের টিফোতে দেখা যাচ্ছে ‘স’ এর ভিলেন জিগশ’কে।

জেনিত সেন্ট পিটার্সবার্গ বনাম আরবি লিপজিগ (চ্যাম্পিয়নস লিগ-‘জি’ গ্রুপ)

জেনিত সেন্ট পিটার্সবার্গ বনাম আরবি লিপজিগ ম্যাচের টিফোলিপজিগের বিপক্ষে ম্যাচে আকর্ষণীয় এক টিফো প্রকাশ করে রাশিয়ান ক্লাব জেনিত সেন্ট পিটার্সবার্গ। যেখানে দেখা যাচ্ছে দুই নেকড়ের সঙ্গে এক লোককে। তাতে লেখা, ‘আমাদের মনে জেনিত, আমাদের হৃদয়ে রাশিয়া। ’ 

পিএসজি বনাম রিয়াল মাদ্রিদ (চ্যাম্পিয়নস লিগ-‘এ’ গ্রুপ)

পিএসজি বনাম রিয়াল মাদ্রিদ ম্যাচের টিফেএবার প্রথম ম্যাচেই রিয়াল মাদ্রিদকে অগ্নি-পরীক্ষায় পড়তে হয় পিএসজির মাঠে। সেই ম্যাচে পিএসজি খেলোয়াড়দের পাশাপাশি প্যারিসবাসীকেও সামাল দিতে হয় লস ব্লাঙ্কোসদের। ঘরের মাঠে টিফো প্রদর্শনীর পাশাপাশি একই সুরে গলা ফাটিয়েছে পিএসজি সমর্থকরা। ম্যাচটিতে টমাস টুখেলের শিষ্যরা জিতে ৩-০ ব্যবধানে।  

সেল্টিক বনাম ক্লুজ (ইউরোপা লিগ-‘ই’ গ্রুপ)

সেল্টিক বনাম ক্লুজ ম্যাচের টিফোশালীনভাবে টিফো প্রদর্শনের ক্ষেত্রে সুনাম আছে সেল্টিকের। সম্প্রতি স্কটিশ ক্লাবটির সমর্থকরা তা আবার প্রমাণ করেছে রোমানিয়ান ক্লাব ক্লুজের বিপক্ষে। গ্রিন বিগ্রেডরা বিখ্যাত বক্সার মোহাম্মদ আলীর এক টিফো প্রদর্শন করে সেল্টিকের খেলোয়াড়দের আহ্বান জানায় ক্লুজের বিপক্ষে প্রতিশোধ নেওয়ার।  

ফেরেঙ্কবারোস বনাম সিএসকেএ মস্কো (ইউরোপা লিগ-‘এইচ’ গ্রুপ) 

ফেরেঙ্কবারোস বনাম সিএসকেএ মস্কো ম্যাচের টিফো

এই টিফোর মধ্যে রয়েছে কিছু ঐতিহাসিক-রাজনৈতিক প্রসঙ্গ। যখন চলতি ইউরোপা লিগে হাঙ্গেরিয়ান ক্লাব ফেরেঙ্কবারোস আতিথেয়তা দেয় সিএসকেএ মস্কোকে, তখন ১৯৪৯-১৯৫৬ সালের কম্যুনিস্ট প্রতীকটি কেটে দিয়ে হাঙ্গোরিয়ান পতাকার এই চিত্রটির প্রদর্শনী করে তারা। সোভিয়েত ইউনিয়ন ভেঙে যাওয়ার আগে কোল্ড ওয়ারের সময় সোভিয়েত সৈন্যরা অবস্থান নিয়েছিল হাঙ্গেরিতে। তারই প্রতিফলন ছিল ফেরেঙ্কবারোস সমর্থকদের টিফোতে।

বাংলাদেশ সময়: ১৬২৯ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৯
ইউবি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।