ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

পর্বত মানবের হাতে পিষ্ট রশিদ-আফগানরা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৯ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৯
পর্বত মানবের হাতে পিষ্ট রশিদ-আফগানরা ব্যাট হাতে কর্নওয়েল: ছবি-সংগৃহীত

পাঁচদিনের টেস্টে মাত্র আড়াইদিনে শেষ করে দিল ওয়েস্ট ইন্ডিজ। ক্যারিবিয়ান ঝড়ের সামনে নাস্তানাবুদ আফগানিস্তান হেরেছে ৯ উইকেটে। আফগানদের দেওয়া মাত্র ৩১ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ১ উইকেট হারিয়ে ৬.২ বলে ৩৩ রান করে জয় তুলে নেয় উইন্ডিজরা। 

শুক্রবার (২৯ নভেম্বর) ভারতের লক্ষ্ণৌতে দ্বিতীয় ইনিংস শুরু করে মাত্র ১২০ রানে গুটিয়ে যায় আফগানিস্তান। উইকেট বৃষ্টির ম্যাচটিতে ৭ উইকেটে ১০৯ রানে দ্বিতীয় দিন শেষ করেছিল তারা।

তবে তৃতীয় দিন ব্যাটিংয়ে নেমে স্কোরবোর্ডে মাত্র ১১ রান যোগ করতেই শেষ তিন উইকেট হারায় আফগানরা। শেষ পযর্ন্ত রশিদ খানের দল লিড নেয় ৩১ রানের। এর আগে আফগানিস্তান প্রথম ইনিংসে করে ১৮৭ রান।  

দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে জয়ের বন্দরে পৌঁছাতে কোনো কষ্টই করতে হয়নি উইন্ডিজকে। দলীয় ২২ রানে ওপেনার ক্রেইগ ব্রাথওয়েট আমির হামজার বলে সাজঘরে ফিরলেও জন ক্যাম্পবেলের ১৯ ও শাই হোপের ৬ রানে স্কোরবোর্ডে ৩৩ রান করে জয় তুলে নেয় ক্যারিবীয়রা।

এর আগে লক্ষ্ণৌ টেস্টে দুই দিনে দেখেছে ২৭ উইকেটের পতন। তার শিকার উইন্ডিজও। ক্যারিবিয়ানরা শামার ব্রুকসের সেঞ্চুরিতে প্রথম ইনিংসে করেছিল ২৭৭ রান। তবে আফগানদের গুঁড়িয়ে দিয়েছেন মূলত রাহকিম কর্নওয়েল। মাত্র দ্বিতীয় টেস্ট খেলতে নেমেই স্পটলাইটটা নিজের দিকে ঘুরিয়ে নিয়েছেন বিশালদেহী এই অফ-স্পিনার।  

আফগানিস্তানের বিপক্ষে দুই ইনিংসে নিয়েছেন ১০ উইকেট। প্রথম ইনিংসে ২৫.৩ ওভার বল করে ৭৫ রানে নেন ৭ উইকেট। পরের ইনিংসে ৩ উইকেট নিয়েছেন ৪৬ রান খরচ করে। ১০ উইকেট নিয়ে পূর্বসূরী ল্যান্স গিবসের রেকর্ড ভেঙে দিয়েছেন ‘পর্বত মানব’ খ্যাত ১৪০ কেজি ওজনের এই বোলার।  

উপমহাদেশের মাটিতে এই প্রথমবারের মতো ১০ উইকেট পেয়েছেন কোনো উইন্ডিজ স্পিনার। এর আগে ১৯৭৫ সালে ভারতের বিপক্ষে মুম্বাই টেস্টে ৯ উইকেট নিয়ে দলকে জয় এনে দিয়েছিলেন সাবেক স্পিনার গিবস।  

দ্বিতীয় টেস্ট খেলতে নেমেই দুর্দান্ত বোলিং নৈপুণ্যের পুরস্কারটাও হাতেনাতে পেয়েছেন কর্নওয়েল। ম্যাচ সেরার পুরস্কার ওঠেছে এই ২৬ বছর বয়সী স্পিনারের হাতে।  

বাংলাদেশ সময়: ১২২৮ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৯
ইউবি  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।