ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

দলের ব্যর্থতার মাঝেও র‍্যাংকিংয়ে মুশফিকের উন্নতি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩২ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৯
দলের ব্যর্থতার মাঝেও র‍্যাংকিংয়ে মুশফিকের উন্নতি মুশফিকুর রহিম

ভারত সফরের টেস্ট সিরিজে ধবলধোলাই হয়েছে বাংলাদেশ। তবে দলীয় ব্যর্থতার মাঝে ব্যতিক্রম ছিলেন মুশফিকুর রহিম। বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে যা একটু লড়াই তার ব্যাটেই দেখা গেছে। যার প্রভাব পড়েছে আইসিসি’র সর্বশেষ টেস্ট র‍্যাংকিংয়েও। ব্যাটসম্যানদের তালিকায় চার ধাপ এগিয়েছেন এই ডানহাতি।

কলকাতা টেস্টে দলের ভয়াবহ ব্যাটিং বিপর্যয়ে দারুণ এক ইনিংস খেলে ম্যাচ তৃতীয়দিনে গড়িয়ে নেওয়ার কৃতিত্ব মুশফিককেই দিতে হবে। যদিও তৃতীয়দিনের শুরুতে বিদায় নিতে হয়েছে তাকে।

তবে আউট হওয়ার আগে তার ব্যাট থেকে এসেছে ৭৪ রানের ঝলমলে এক ইনিংস। এই এক ইনিংসের বদৌলতেই টেস্ট ব্যাটসম্যানদের তালিকায় ৪ ধাপ এগিয়ে তার বর্তমান অবস্থান ২৬তম স্থানে। র‍্যাংকিংয়ে উন্নতি হয়েছে লিটন দাসেরও। ৮ ধাপ এগিয়ে টেস্ট ব্যাটসম্যানদের তালিকায় তার অবস্থান ৭৮তম স্থানে।  

তবে ব্যাটসম্যানদের তালিকায় বড় লাফ দিয়েছেন নিউজিল্যান্ডের মিচেল স্যান্টনার (২৬ ধাপ এগিয়ে ৭২তম)। এছাড়া শীর্ষ দশের বাইরে বড় লাফ দিয়েছেন মার্নাস লাবুশানে (২১ ধাপ এগিয়ে ১৪তম), বিজে ওয়াটলিং (১২ ধাপ এগিয়ে ১২তম), ডেভিড ওয়ার্নার (৬ ধাপ এগিয়ে ১৭তম), জো ডেনলি (১৭ ধাপ এগিয়ে ৩৮তম), জো বার্নস (১১ ধাপ এগিয়ে ৬২তম), শান মাসুদ (৭ ধাপ এগিয়ে ৫৭তম), রোরি বার্নস (৮ ধাপ এগিয়ে ৪৬তম), ম্যাথু ওয়েড (৪ ধাপ এগিয়ে ৭০তম)।

টেস্ট ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষ পাঁচে আগের মতোই আছেন স্টিভ স্মিথ, বিরাট কোহলি, কেন উইলিয়ামসন, চেতেশ্বর পূজারা ও আজিঙ্কা রাহানে। ছয়ে হেনরি নিকোলসও টিকে আছেন। তবে সম্প্রতি কোনো টেস্ট না খেলেও ২ ধাপ এগিয়ে ৭ম স্থানে জায়গা পেয়েছেন দিমুথ করুনারত্নে। এছাড়া ৩ ধাপ এগিয়ে শীর্ষ দশে উঠে এসেছেন বেন স্টোকস (৯ম) আর এক ধাপ এগিয়ে দশে আছেন মায়াঙ্ক আগারওয়াল।

এদিকে বোলারদের তালিকায় আগের মতোই শীর্ষে আছেন প্যাট কামিন্স আর দ্বিতীয় স্থানে আছেন কাগিসো রাবাদা। তবে শীর্ষ দশে ক্যারিয়ার সেরা ৮১৬ রেটিং পয়েন্ট নিয়ে ৫ ধাপ এগিয়েছেন কিউই পেসার নেইল ওয়াগনার (৩য়)। এছাড়া ২ ধাপ এগিয়ে সপ্তম স্থানে আছেন ভার্নন ফিল্যান্ডার, ২ ধাপ এগিয়ে অষ্টম স্থানে কেমার রোচ আর নবম স্থানে রবিচন্দ্রন অশ্বিন (১ ধাপ এগিয়ে) আর ৪ ধাপ এগিয়ে তালিকার শেষে জস হ্যাজেলউড।

বোলারদের তালিকায় সবচেয়ে বড় লাফ দিয়েছেন হারিস সোহেল (১২ ধাপ এগিয়ে ৮১তম)। এছাড়া ৭ ধাপ এগিয়েছেন কলিন ডি গ্র্যান্ডহোম (৩৫)। আর ৬ ধাপ করে এগিয়ে যথাক্রমে ৫৪ ও ৫২তম স্থানে আছেন স্যাম কারেন, মিচেল স্যান্টনার। ৩ ধাপ এগিয়ে ১৭তম স্থানে আছেন ইশান্ত শর্মা। ১ ধাপ করে এগিয়েছেন পিটার সিডল (৩৬), বেন স্টোকস (২৯), উমেশ যাদব (২১), রবীন্দ্র জাদেজা (১৫)।

অলরাউন্ডারদের তালিকায় সাকিব আল হাসান না থাকায় শীর্ষ তিনে আছেন জেসন হোল্ডার, রবীন্দ্র জাদেজা ও বেন স্টোকস। এক ধাপ এগিয়ে চার আছেন ফিল্যান্ডার। আর তাকে জায়গা ছেড়ে দিয়ে পঞ্চম স্থানে আছেন ভারতের অশ্বিন। তবে শীর্ষ দশে সবচেয়ে বড় লাফটা দিয়েছেন কলিন ডি গ্র্যান্ডহোম। কিউই অলরাউন্ডার ৪ ধাপ এগিয়ে অষ্টম স্থানে আছেন। ১ ধাপ করে অবনতি হয়েছে মঈন আলী (৯) ও টিম সাউদির (১০)।

বাংলাদেশ সময়: ১৫৩২ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৯
এমএইচএম/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।