bangla news

আর্চারের কাছে উইলিয়ামসনও ক্ষমাপ্রার্থী

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১১-২৬ ১:০৩:৪০ পিএম
আর্চার ও উইলিয়ামসন। ছবি:সংগৃহীত

আর্চার ও উইলিয়ামসন। ছবি:সংগৃহীত

বিশ্বে হাতেগোনা যেকটি দেশ আচার, ব্যবহার ও শিষ্টাচারে নিজেদের আলাদা করে রেখেছে, তার মধ্যে অন্যতম নিউজিল্যান্ড। সভ্যতা ও অতিথি আপ্যায়নেও তাদের আন্তরিকতার জুরি মেলা ভার। তবে মাঝে মাঝে কিছু অনাকাঙ্খিত ঘটনায় তাদেও বিড়ম্বনার শিকার হতে হয়। সম্প্রতি ইংল্যান্ড ক্রিকেটার জোফরা আর্চার কিউই এক সমর্থকের করা বর্ণবাদী কটুক্তির শিকার হলে ব্যাপারটি আলোচনায় আসে।

ইংলিশদের নিউজিল্যান্ড সফরে মাউন্ট মঙ্গানুইয়ের বে ওভালে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটিতে পঞ্চম দিনে দলের পেসার আর্চার ব্যাটিংয়ে নামলে তাকে লক্ষ্য করে এক কিউই সমর্থক বর্ণবাদী মন্তব্য করেন। আর এমন মন্তব্যের শিকার হওয়া আর্চার ম্যাচ শেষে অভিমানের সুরে এক টুইট করে বসেন।

তিনি টুইটে লিখেন, ‘আজ (ম্যাচের পঞ্চম দিন, ২৫ নভেম্বর) বর্ণবাদী কিছু মন্তব্যে খুব বিরক্ত হয়েছি। এ সময় দলকে বাঁচাতে আমি মাঠে ব্যাট হাতে লড়ছিলাম। মাঠে দর্শকের উপস্থিতি দারুণ ছিল, শুধু ওই লোকটা ছাড়া। বার্মিআর্মিরা বরাবরের মতোই আমাদের পাশে ছিল।’

এমন ঘটনা জানার পর অবশ্য দ্রুতই বিনয়ের সঙ্গে ক্ষমা চেয়েছে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড। বোর্ডটির এক বিবৃতিতে বলা হয়, ‘নিরাপত্তারক্ষীদের চোখ ফাঁকি দিয়ে যে বা যারা আর্চারকে কটুক্তিমূলক (বর্ণবাদী) মন্তব্য করেছে, সিসিটিভি ফুটেজ থেকে আমরা সেই দোষীদের খুঁজে বের করার চেষ্টা করছি। নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড কোনোভাবেই এমন কর্মকাণ্ডকে সমর্থন করে না। আর্চারের কাছে বোর্ডের পক্ষ থেকে ক্ষমা চাওয়া হচ্ছে।’

আর এমন ঘটনা যেন মেনেই নিতে পারছেন না নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন। বোর্ডের ক্ষমা চাওয়ার পাশাপাশি হ্যামিল্টনে দ্বিতীয় টেস্টে তিনি পুরো নিউজিল্যান্ডবাসীর হয়ে আর্চারের কাছে মাফ চাওয়ার পরিকল্পনা করেছেন। এই বে ওভালের পাশেই শৈশবে বেড়ে ওঠা উইলিয়ামসন ঘটনাটি শুনে হতভম্ব হয়েছেন। এমনকি তিনি জানিয়েছেন আর্চারের টুইটের আগের তিনি বা তার দল ব্যাপারটি জানতেনই না।

নিউজিল্যান্ড গণমাধ্যম স্টাফকে উইলিয়ামসন বলেন, ‘যা হয়েছে কিউইরা সবসময় এর বিপক্ষে অবস্থান করে। আমি পুরো কিউইদের হয়ে জোফরার কাছে ক্ষমাপ্রার্থী। এটা জঘন্য একটি ঘটনা। আমাদের দেশ সবধরনের সংস্কৃতি ও বর্ণকে মূল্যায়ন করে। আশাকরি এমনটি আর কখনো হবে না। আমি এই ঘটনায় প্রচণ্ডভাবে মর্মাহত হয়েছি।’

২৯ নভেম্বর হ্যামিল্টনের সেডন পার্কে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে মুখোমুখি হবে দু’দল। প্রথম টেস্টে এক ইনিংস ও ৬৫ রানে জিতে এগিয়ে রয়েছে নিউজিল্যান্ড।

বাংলাদেশ সময়: ১২৫৭ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৯
এমএমএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-11-26 13:03:40