ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

যেমন গেল বাংলাদেশের ২০১৯

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৬ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৯
যেমন গেল বাংলাদেশের ২০১৯ ছবি: সংগৃহীত

ভারতের বিপক্ষে টেস্ট সিরিজ দিয়ে বাংলাদেশের ২০১৯ সাল শেষ হয়েছে। এই বছর বাংলাদেশ খেলেছে ৫টি টেস্ট, ১৮টি ওয়ানডে আর ৭টি টি-টোয়েন্টি ম্যাচ। যেখানে জয়ের চেয়ে পরাজয়ের পাল্লাটাই ভারী। এ বছরই লাল-সবুজের জার্সিতে বাংলাদেশ খেলেছে ওয়ানডে বিশ্বকাপে।

পাঁচ টেস্টে বাংলাদেশের জয় নেই কোনো ম্যাচে। ১৮ ওয়ানডেতে বাংলাদেশের জয় সাতটিতে।

আর টি-টোয়েন্টি ফরম্যাটে সাত ম্যাচের চারটিতে জিতেছে লাল-সবুজরা।

একটি ম্যাচ দেশের মাটিতে খেললেও বাকি চারটি টেস্টই খেলেছে বিদেশের মাটিতে। এর মধ্যে ঘরের মাঠে আফগানিস্তানের বিপক্ষে ২২৪ রানের বিশাল ব্যবধানে হেরেছে বাংলাদেশ। বিদেশে খেলা চারটি ম্যাচেই ইনিংস ব্যবধানে পরাজয়। ফেব্রুয়ারিতে নিউজিল্যান্ড সফরে খেলা দুটি টেস্টেই ইনিংস ব্যবধানে হারতে হয়েছে বাংলাদেশকে।

কিউইদের বিপক্ষে হ্যামিলটনে ইনিংস ও ৫২ রানে হারা বাংলাদেশ পরের ম্যাচে ওয়েলিংটনে হেরেছিল ইনিংস ও ১২ রানের ব্যবধানে। সবশেষ দুই ম্যাচে ভারতের ইন্দোরে এবং ইডেনেও হেরেছে ইনিংস ব্যবধানে। ইন্দোর টেস্টে সফরকারীরা হেরেছে ইনিংস ও ১৩০ রানের ব্যবধানে। আর প্রথমবারের মতো দিবারাত্রির টেস্ট খেলতে নেমে ইডেনে হেরেছে ইনিংস ও ৪৬ রানের ব্যবধানে। সাদা পোশাকের ফরম্যাটে হোয়াইটওয়াশ দিয়ে শুরু, হোয়াইটওয়াশ দিয়ে শেষ হয় বাংলাদেশের ২০১৯।

ওয়ানডে ফরম্যাটেও বছরটা বাংলাদেশের শুরু হোয়াইটওয়াশের মধ্যদিয়ে। নিউজিল্যান্ড সফরে গিয়ে তিন ম্যাচের তিনটিতেই হেরেছে বাংলাদেশ। বিশ্বকাপের আগে এরপর নেমেছিল ত্রিদেশীয় সিরিজে। যেখানে বাংলাদেশের প্রতিপক্ষ ছিল আয়ারল্যান্ড এবং ওয়েস্ট ইন্ডিজ। মাশরাফির নেতৃত্বে খেলতে যাওয়া দলটি প্রথমবারের মতো ত্রিদেশীয় সিরিজের শিরোপা জিতেছিল। এরপর নামে ইংল্যান্ড বিশ্বকাপে। সেখানে নিজেদের প্রথম ম্যাচেই হারিয়ে দেয় দক্ষিণ আফ্রিকাকে। তাতে টানা ৫ ম্যাচে জয় তুলে নেয় টাইগাররা।

বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে জয় পেলেও পরের দুই ম্যাচে নিউজিল্যান্ড আর স্বাগতিক ইংল্যান্ডের কাছে হারতে হয়। নিজেদের খেলা চতুর্থ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে হারায় লাল-সবুজরা। এরপর অস্ট্রেলিয়ার বিপক্ষে হারলেও পরের ম্যাচে আফগানিস্তানকে হারায় মাশরাফি-সাকিব-মুশফিকরা। ওয়ানডে বিশ্বকাপের সবশেষ দুই ম্যাচে ভারত আর পাকিস্তানের বিপক্ষে হারতে হয় মাশরাফির দলকে। বিশ্বকাপের পর শ্রীলঙ্কায় তিন ম্যাচের ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ হয়ে ফিরতে হয়েছিল বাংলাদেশকে। রঙিন পোশাকে হোয়াইটওয়াশে শুরু, বছরটা শেষ হয় হোয়াইটওয়াশ দিয়েই।

টেস্ট আর ওয়ানডেতে হোয়াইটওয়াশে শুরু আর শেষ হলেও টি-টোয়েন্টিতে কিছুটা ভিন্ন ছিল বাংলাদেশের ২০১৯ সাল। গত সেপ্টেম্বরে ঘরের মাঠে ত্রিদেশীয় সিরিজে বাংলাদেশ আমন্ত্রণ জানিয়েছিল জিম্বাবুয়ে আর আফগানিস্তানকে। জিম্বাবুয়েকে হারিয়ে সিরিজ শুরু করলেও আফগানদের বিপক্ষে হারতে হয়েছিল স্বাগতিকদের। পরে আবারও জিম্বাবুয়েকে হারিয়ে ফাইনালে ওঠার আগে হারিয়েছিল আফগানদের। তবে, ফাইনাল ম্যাচটি পরিত্যক্ত হওয়ায় যৌথভাবে আফগানদের সঙ্গে শিরোপা ভাগাভাগি করতে হয় সাকিবের দলটিকে।

সবশেষ ভারতের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশ না হলেও সিরিজ হেরেছে বাংলাদেশ। দিল্লিতে সিরিজের প্রথম ম্যাচে রোহিত শর্মার ভারতকে ৭ উইকেটে হারিয়ে দেওয়া মাহমুদউল্লাহ রিয়াদের বাংলাদেশ সিরিজের শেষ দুই ম্যাচে জিততে পারেনি। রাজকোটে ভারত ৮ উইকেটের জয় তুলে নিয়ে সমতায় ফেরে। ফাইনালের আবহে ঘেরা তৃতীয় ম্যাচে নাগপুরে বাংলাদেশকে ৩০ রানে হারিয়ে শিরোপা নিশ্চিত করে স্বাগতিক টিম ইন্ডিয়া।

বাংলাদেশ সময়: ১০৪৬ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৯
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad