ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

নিজেদের কন্ডিশনে দিবারাত্রির ম্যাচ চেয়েছিলেন কোহলি

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৭ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৯
নিজেদের কন্ডিশনে দিবারাত্রির ম্যাচ চেয়েছিলেন কোহলি ছবি: সংগৃহীত

কলকাতা থেকে: ইডেন গার্ডেনসে দিবারাত্রির টেস্টে স্বাগতিক ভারতের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। উহমহাদেশের মাটিতে দুই দলের জন্যই এটি হতে যাচ্ছে প্রথম দিবারাত্রির টেস্ট। যে কারণে ঐতিহাসিক এক ম্যাচ বলেই আখ্যায়িত করা হচ্ছে ইডেন টেস্টকে।

দিবারাত্রি টেস্টের আগে কঠিন পরীক্ষার সামনে দাঁড়িয়ে মুমিনুলরা। কারণটিও অজানা নয়।

গোলাপি বলে কখনই খেলা হয়নি সফরকারীদের। ভারত দিবারাত্রির টেস্ট না খেললেও গোলাপি বলে তাদের ক্রিকেটাররা খেলেছেন।

গত বছর অস্ট্রেলিয়া সফরের আগে ভারতকে অ্যাডিলেড টেস্ট গোলাপি বলে খেলার প্রস্তাব দেওয়া হয়েছিল। সেই প্রস্তাবে রাজি হয়নি ভারত, রাজি ছিলেন না অধিনায়ক বিরাট কোহলি। কিন্তু, বাংলাদেশ সফরের ঠিক আগ মুহূর্তে ভারতের কাছ থেকে দিবারাত্রির টেস্ট খেলার প্রস্তাব পায়। বাংলাদেশ ক্রিকেট বোর্ডও সেটি মেনে নেয়।

বৃহস্পতিবার (২১ নভেম্বর) সংবাদ সম্মেলনে কোহলির কাছে এই বিষয়টি তুলে ধরা হলে কৌশলে এড়িয়ে যান ভারতীয় অধিনায়ক। তিনি জানান, ‘আমরা গোলাপি বলে খেলতে চেয়েছিলাম। কিন্তু সফরের ঠিক আগ মুহূর্তে আমাদের এমন প্রস্তাবকে যৌক্তিক মনে হয়নি। যেহেতু আমরা তখনও গোলাপি বলে অনুশীলন করারও সুযোগ পাইনি। হঠাৎ করে একটা সফরের আগে সূচিতে একটা গোলাপি বলের টেস্ট যুক্ত হতে পারে না। ’

তাহলে কী নিজেদের কন্ডিশনেই গোলাপি বলে দিবারাত্রির টেস্ট খেলতে চেয়েছিলেন, এমন প্রশ্নের জবাবে কিছুই এড়াননি কোহলি। জানিয়ে দেন, ‘অবশ্যই আমরা গোলাপি বলের স্বাদ নিতে চেয়েছিলাম। সেটা নিজেদের কন্ডিশনে। সেক্ষেত্রে গোলাপি বলের মুভমেন্ট আমাদের বুঝতে কষ্ট হবে না। সিরিজের আগেই আমরা গোলাপি বল নিয়ে আলোচনা করেছি। এমনকি কিছু কিছু খেলোয়াড় গোলাপি বলে সম্প্রতি অনুশীলনও করেছে। কারণ, দিবারাত্রির টেস্ট খেলার জন্য কিছুটা প্রস্তুতি প্রয়োজন। তবে অভ্যস্ত হয়ে গেলে খেলতে কোনো অসুবিধা নেই। ’

বাংলাদেশ সময়: ১৭২৭ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৯
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।