ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

গোলাপি বলে বাড়তি সুবিধা দেখছেন মিরাজ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩০৩ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৯
গোলাপি বলে বাড়তি সুবিধা দেখছেন মিরাজ ছবি: সংগৃহীত

বাংলাদেশ-ভারত ইন্দোর টেস্ট শেষ হয়েছে মাত্র আড়াই দিনে। ইডেন টেস্টে নামার আগে হাতে দুদিন বেশি সময় পেয়েছে দুই দল। ইন্দোরের হোলকার স্টেডিয়ামে এই দুদিন বাড়তি অনুশীলনের সুযোগ পেয়েছে বাংলাদেশ। যথারীতি গোলাপি বল নিয়েই বাড়তি মনোযোগ ছিল রাসেল ডমিঙ্গো-ড্যানিয়েল ভেট্টরির শিষ্যদের।

গোলাপি বলে প্রথমবারের মতো ফ্লাডলাইটের নিচে কৃত্রিম আলোয় দিবারাত্রির টেস্ট খেলতে নামবে বাংলাদেশ। আগামী ২২ নভেম্বর কলকাতার ইডেন গার্ডেনসে নামবে সফরকারীরা।

তার আগে নিজেকে আরও ভালো করে ঝালিয়ে নিচ্ছেন স্পিনিং অলরাউন্ডার মেহেদি হাসান মিরাজ। গোলাপি বলে নিজেকে প্রস্তুত করে নিচ্ছেন তিনি। ইন্দোর টেস্টে ২৭ ওভারে ৪.৬২ ইকোনমিতে ১২৫ রান দিয়ে মাত্র একটি উইকেট পাওয়া মিরাজের জন্য ইডেনের গোলাপি বল আর ঘাসের উইকেট হয়ে দাঁড়াবে বড় চ্যালেঞ্জ।

সোমবার গোলাপি বলে অনুশীলন করে মিরাজ জানালেন, ‘আমার কাছে যেটা মনে হয় গোলাপি বলে স্পিনাররা স্কিড করতে পারবে বেশি। তাছাড়া, বাউন্সের পাশাপাশি বলে টার্নও করবে। অনুশীলনের সময় বুঝলাম, পেসাররা এই বলে বাড়তি সুবিধা পাবে। শুরুর দিকে এই বলে বেশ সুইং থাকতে পারে। ব্যাটিং করার সময় দেখলাম লাল বলের তুলনায় গোলাপি বল বেশ আলাদা। ম্যাচে অন্যরকম আচরণও করতে পারে। এটা হয়তো বাড়তি সুবিধা হবে স্পিনারদের জন্য। ’

দিবারাত্রির টেস্টে শিশিরের একটা প্রভাব থাকবে। মিরাজ জানালেন গোলাপি বল কাজে লাগাতে পারলে স্পিনারদের জন্যও বাড়তি সুবিধা থাকবে। তিনি যোগ করেন, ‘বল যখন সিমিংয়ে যায় অনেকসময় সেটার ডেলিভারি বোঝা কঠিন হয়ে যায়। সিমের পজিশন ঠিক থাকলে বেশ ভালো কাজে দেবে। এরকম গোলাপি বল ও ফ্লাডলাইটে প্রথমবার খেলবে সবাই। আমরা সবাই পজিটিভ, সঙ্গে রোমাঞ্চিত। ’

বাংলাদেশ সময়: ২২০৩ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৯
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।