bangla news

সোহানের অনবদ্য সেঞ্চুরিতে ম্লান শুভাগতের ৫ উইকেট

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১১-১৮ ৬:১২:০৩ পিএম
সোহানের সেঞ্চুরি উদযাপন: ছবি-শোয়েব মিথুন

সোহানের সেঞ্চুরি উদযাপন: ছবি-শোয়েব মিথুন

দিনটা মোটেও ভাল কাটেনি ঢাকা বিভাগের। জাতীয় ক্রিকেট লিগে (এনসিএল) ষষ্ঠ রাউন্ডের তৃতীয় দিনটা তাদের শুরু করতে হয়েছে ১০ জনের দল নিয়ে। তার মধ্যে দ্বিতীয় ইনিংসে স্কোরবোর্ডে ১০২ রান জমা করতেই টপ-অর্ডারের ৫ উইকেট হারিয়ে তৃতীয় দিন শেষ করেছে ঢাকা। এখন পযর্ন্ত শুভাগত হোমের দল খুলনা বিভাগের বিপক্ষে লিড পেয়েছে মাত্র ২ রানের। 

সতীর্থ আরাফাত সানির (জুনিয়র) গায়ে হাত তোলায় আগেরদিন শাহাদাত হোসেনকে বের করে দেয় ম্যাচ আম্পায়াররা। তৃতীয় দিন তাই ১০ জন নিয়ে খেলার মানসিক প্রস্তুতি নেয় ঢাকা। আচরণবিধির লেভেল-৪ ভঙ্গের দায়ে বাংলাদেশ জাতীয় দলের সাবেক এই পেসার এক বছরের জন্য নিষিদ্ধ হয়েছেন। ঢাকাকে তাই চতুর্থ ও শেষদিন শাহাদাতকে ছাড়াই বোলিং আক্রমণের পরিকল্পনা করতে হবে। 

ঘটনাবহুল ম্যাচটিতে অবশ্য সবটুকু আলো কেড়ে নিয়েছেন নুরুল হাসান। তার ব্যাটিং ঝলকে চাপা পড়ে গেছে খুলনার অধিনায়ক শুভাগতের ৫ উইকেট শিকারও। অপরাজিত ১৫০ রানের ইনিংস খেলে দলকে বড় সংগ্রহ এনে দিয়েছেন খুলনার অধিনায়ক-উইকেটরক্ষক নুরুল। 

সোমবার (১৮ নভেম্বর) খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে টায়ার-ওয়ানে ঢাকার বিপক্ষে তৃতীয় দিন শুরু করেন স্বাগতিকদের দুই অপরাজিত ব্যাটসম্যান তুষার ইমরান ও নুরুল। দুজনের জুটিতে ৩ উইকেটে ২৫২ রানের সংগ্রহ নিয়ে দ্বিতীয় দিন শেষ করেছিল খুলনা। 

তৃতীয় দিনে এসেও তুষার-নুরুল জুটি পরীক্ষা নেয় ঢাকার বোলারদের। দুজনের ১৪৩ রানের জুটি ভাঙেন শুভাগত। ৮২ রানে তুষার বোল্ড হয়ে সাজঘরে ফিরলেও খুলনার রানের চাকা সচল রাখেন নুরুল। তবে শেষদিকে সতীর্থ হিসেবে কাউকে না পাওয়ায় দলকে প্রথম ইনিংসে ৩৭৯ রান এনে দিয়ে অপরাজিত থেকে সাজঘরে ফিরেন তিনি। নুরুলের ২২৭ বলে ১৫০ রানের ইনিংসটি সাজানো ছিল ১৩ চার ও ৭ ছক্কায়। 

ব্যাটিংয়ের পর বল হাতেও অনবদ্য পারফর্ম্যান্স করেছেন শুভাগত। ঢাকার হয়ে ২৬ ওভার বল করে ৪৬ রানে সর্বোচ্চ ৫ উইকেট নিয়েছেন তিনি। 

বল হাতে পাঁচ উইকেট নিয়েছেন শুভাগত: ছবি-শোয়েব মিথুনদ্বিতীয় ইনিংস শুরু করে আবারও ব্যাটিং বিপর্যয়ে পড়ে ঢাকা। দলীয় ১০ রানে চার উইকেট হারায় তারা। জিয়াউর রহমানের বোলিং তোপে আবদুল মজিদ (৪), শফিউল হায়াত (০), তাইবুর রহমান (১) বিদায় নেন শুরুতে। ওপেনার উত্তম সরকারকে (৪) বোল্ড করেন মঈনুল ইসলাম। 

শুরুর ধাক্কা সামাল দেয় রাকিবুল হাসান ও শুভাগতর ব্যাট। দুজনের ৭৬ রানের জুটি ভাঙেন নাহিদুল ইসলাম। ৪২ রানে সাজঘরে ফিরেন শুভাগত। শেষদিকে রাকিবুল (৩৯) ও আরাফাত সানি (৯) আর কোনো উইকেট হারাতে দেয়নি ঢাকাকে। ৫ উইকেটে ১০২ রানে তৃতীয় দিন শেষ করে তারা। শুভগতর দল প্রথম ইনিংসে অলআউট হয় ২৭৯ রানে। 

বাংলাদেশ সময়: ১৮১০ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৯
ইউবি 

ক্লিক করুন, আরো পড়ুন :   ক্রিকেট
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-11-18 18:12:03