bangla news

চট্টগ্রামে গেইল, রংপুরে নবী

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১১-১৭ ৮:৩২:৩৯ পিএম
.

.

আসন্ন বঙ্গবন্ধু বিপিএলে নতুন ফ্র্যাঞ্চাইজি চট্টগ্রাম চ্যালেঞ্জার্সে খেলবেন টি-টোয়েন্টির ‘গ্লোবাল বস’ ক্রিস গেইল। এদিকে বিশ্ব টি-টোয়েন্টির আরেক বড় তারকা আফগান স্পিন অলরাউন্ডার মোহাম্মদ নবীকে বেছে নিয়েছে রংপুর রেঞ্জার্স।

বিদেশি খেলোয়াড়দের ক্যাটাগরি থেকে গেইল ছাড়াও ক্যারিবীয় তারকা কেসরিক উইলিয়ামসকে বেছে নিয়েছে চট্টগ্রাম। এদিকে ঢাকা প্ল্যাটুন বেছে নিয়েছে থিসারা পেরেরা ও লোরি ইভান্স। সিলেট থান্ডার্স বিদেশি ক্যাটাগরি থেকে বেছে নিয়েছে শেফরন রাদারফোর্ড ও শফিকুল্লাহ শাফাতকে। 

খুলনা টাইগার্স বিদেশি খেলোয়াড়দের মধ্যে রাইলি রুশো ও রোবি ফ্রাইলিঙ্ককে বেছে নিয়েছে। রংপুরে নবী ছাড়াও যাচ্ছেন শাই হোপ। কুমিল্লা বেছে নিয়েছে কুশল পেরেরা ও মুজিব উর রহমানকে। রাজশাহী বেছে নিয়েছে রবি বোপারা ও হজরতুল্লাহ জাজাইকে। 

বিপিএলের এবারের আসরে ঢাকা প্লাটুনের হয়ে খেলবেন জাতীয় দলের ওপেনার তামিম ইকবাল। অন্যদিকে মুশফিকুর রহিমকে বেছে নিয়েছে খুলনা টাইগার্স।

ঢাকা দেশি খেলোয়াড়দের মধ্যে এনামুল হক বিজয়কে ‘বি’ ক্যাটাগরি থেকে বেছে নিয়েছে। এছাড়াও এই দলে যাচ্ছেন হাসান মাহমুদ ও মেহেদী হাসান। এদিকে সিলেট ‘এ’ ক্যাটাগরি থেকে বেছে নিয়েছে মোসাদ্দেক হোসেন আর মোহাম্মদ মিঠুনকে। একই দলে যাচ্ছেন নাজমুল ইসলাম অপু ও সোহাগ গাজী। 

খুলনায় মুশফিক ছাড়াও যাচ্ছেন শফিউল ইসলাম। এছাড়া যাচ্ছেন নাজমুল হোসেন শান্ত ও আমিনুল ইসলাম বিপ্লব। 

রংপুর র‍েঞ্জার্স ‘এ’ ক্যাটাগরি থেকে বেছে নিয়েছে মোস্তাফিজুর রহমানকে। এছাড়া দলটিতে যাচ্ছেন নাঈম শেখ, আরাফাত সানি ও জহুরুল ইসলাম। কুমিল্লা ওয়ারিয়র্স ‘এ’ ক্যাটাগরি থেকে বেছে নিয়েছে সৌম্য সরকারকে। এছাড়া এই দলে থাকছেন আল-আমিন হোসেন, সাব্বির রহমান ও ইয়াসর আলী।

চট্টগ্রাম চ্যালেঞ্জার্স ‘এ’ প্লাস ক্যাটাগরি থেকে বেছে নিয়েছে মাহমুদউল্লাহ রিয়াদকে। এছাড়া দলটি ‘এ’ ক্যাটাগরি থেকে নিয়েছে ইমরুল কায়েসকে। এছাড়া দলটিতে যাচ্ছেন নাসির হোসেন ও রুবেল হোসেন। রাজশাহী রয়্যালস ‘এ’ ক্যাটাগরি থেকে বেছে নিয়েছে লিটন দাসকে। একই দলে যাচ্ছেন আফিফ হোসেন, আবু জায়েদ রাহী ও ফরহাদ রেজা।

রোববার (১৭ নভেম্বর) সন্ধায় হোটেল রেডিসনে অনুষ্ঠিত হচ্ছে বিপিএলের প্লেয়ার ড্রাফট। এই ড্রাফটে ১৮১জন দেশি ক্রিকেটার ও ৪৩৯জন বিদেশি ক্রিকেটারের মধ্য থেকে নিজ দলের খেলোয়াড় বেছে নিচ্ছে দলগুলো।

দেশি ক্রিকেটারদের ৬টি ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে। এগুলো হলো এ প্লাস, এ, বি, সি, ডি ও ই। তবে বিদেশিদের জন্য এ প্লাস, এ, বি, সি, ডি ক্যাটাগরি রয়েছে।

এদিকে বাংলাদেশের এ প্লাস ক্যাটাগরিতে রাখা হয়েছে ৪ ক্রিকেটারকে। এরা হলেন মুশফিকুর রহিম, তামিম ইকবাল, মাশরাফি বিন মর্তুজা ও মাহমুদউল্লাহ রিয়াদ। আইসিসির নিষেধাজ্ঞার কারণে নেই সাকিব আল হাসান। এই ক্যাটাগরির ক্রিকেটারদের মূল্য ধরা হয়েছে ৫০ লাখ টাকা।

এ’ ক্যাটাগরি ক্রিকেটারদের ২৫ লাখ টাকা নির্ধারণ করা হয়েছে। এই তালিকায় রয়েছেন মোসাদ্দেক হোসেন সৈকত, মোস্তাফিজুর রহমান, সৌম্য সরকার, মেহেদি হাসান মিরাজ, লিটন দাশ, তাইজুল ইসলাম, ইমরুল কায়েস, মুমিনুল হক ও মোহাম্মদ মিঠুন।

‘বি’ থেকে ‘ই’ ক্যাটাগরিতে যথাক্রমে মূল্য ধরা হয়েছে যথাক্রমে ১৮ লাখ, ১২ লাখ, ৮ লাখ ও ৫ লাখ।

দেশিদের এ প্লাস ক্যাটাগরিতে ৫০ লাখ রাখলেও, বিদেশি এ প্লাস ক্যাটাগরির জন্য মূল ধরা হয়েছে ৮৪ লাখ। এমনকি বিদেশি ‘এ’ (৫৯ লাখের বেশি) ক্যাটাগরিও দেশি এ প্লাস ক্যাটাগরি থেকে বেশি মূল্য।

বিদেশি এ প্লাস ক্যাটাগরিতে রয়েছেন ১১জন ক্রিকেটার। এরা হলেন, ড্যান ভিলাস, শহীদ আফ্রিদি, রিলে রুশো, মোহাম্মদ নবী, শোয়েব মালিক, হাসান আলী, মুজিব উর রহমান, ক্রিস গেইল, থিসারা পেরেরা, ড্যারেন ব্রাভো, ডোয়েন স্মিথ।

এছাড়া এ থেকে ডি ক্যাটাগরি পর্যন্ত যথাক্রমে ক্রিকেটার রয়েছেন, ১৫, ৬৬, ৭৫ ও ২৭২।

বাংলাদেশ সময়: ২০৩০ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৯
এমএইচএম

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-11-17 20:32:39