ঢাকা, বৃহস্পতিবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

নিজের পায়ে নিজেই কুড়াল মারলেন অজি পেসার প্যাটিনসন

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৬ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৯
নিজের পায়ে নিজেই কুড়াল মারলেন অজি পেসার প্যাটিনসন জেমস প্যাটিনসন

আচরণবিধি ভঙ্গের দায়ে এক ম্যাচের নিষেধাজ্ঞা পেয়েছেন অস্ট্রেলিয়ান পেসার জেমস প্যাটিনসন। ফলে পাকিস্তানের বিপক্ষে সিরিজে ব্রিসবেন টেস্ট খেলতে পারবেন না তিনি। অস্ট্রেলিয়া তাদের টেস্ট স্কোয়াডে প্যাটিনসনের পরিবর্তে এখনো কাউকে ডাকেনি। 

প্রতিপক্ষ খেলোয়াড়ের ওপর ব্যক্তিগত আক্রমণ করে অস্ট্রেলিয়া ক্রিকেটের আচরণবিধির ২.১.৩ ভঙ্গ করেছেন প্যাটিনসন। অস্ট্রেলিয়ার ঘরোয়া ক্রিকেট শেফিল্ড শিল্ডে কুইন্সল্যান্ডের এক খেলোয়াড়কে গালি দিয়ে বসেন ভিক্টোরিয়ার এই পেসার।

যার কারণে ফিল্ড আম্পায়ার জন ওয়ার্ড এবং শন ক্রেইগ ম্যাচ চলাকালীন তাকে অভিযুক্ত করেন।  

নিজের অভিযোগের ব্যাপারে প্যাটিনসন বলেন, ‘মুহূর্তের ঘটনায় আমি ভুল করেছিলাম। আমি আমার ভুল বুঝতে পেরেছিলাম এবং তৎক্ষণাৎ আম্পায়ার ও প্রতিপক্ষে কাছে ক্ষমা চেয়েছিলাম। আমি ভুল করেছি এবং শাস্তি গ্রহণ করেছি। আমি এক ম্যাচ নিষিদ্ধ হয়েছি। ’ 

গত বছরও একই ভুল করেছিলেন দু’বার করেছিলেন প্যাটিনসন। যার মধ্যে প্রতিপক্ষকে গালি দেওয়া ছাড়াও দক্ষিণ অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচের সময় আম্পায়ারের সিদ্ধান্তে বিরোধিতা দেখান তিনি। এক বছরের মধ্যে তিনবার একই ভুল করলে আইসিসির নিয়ম অনুযায়ী এক ম্যাচ নিষিদ্ধ থাকতে হয়। এবার সেই শাস্তিই পাচ্ছেন প্যাটিনসন।

প্যাটিনসনের এই ঘটনায় অস্ট্রেলিয়ার টেস্ট অধিনায়ক টিম পেইন হতাশা ব্যক্ত করে বলেন, ‘সে জানে যে, নিজেকে এবং দলকে সে ছোট করেছে। আমরা নিজেদের আচরণের যে উচ্চতর মান ধরে রাখি তা নিয়ে গত রাতে কথা বলছিলাম। এটা কেবল আমাদের আন্তর্জাতিক ম্যাচের ক্ষেত্রে নয়, ঘরোয়া ক্রিকেটেও সেই আচরণের মান ধরে রাখা উচিৎ। তাই আমরা হতাশ, কিন্তু জেমস তা জানতো এবং সে ভুল করেছে এবং ক্ষমা চেয়েছে তার জন্য এবং সে আরও বড় ও ভাল হয়ে দলে ফিরবে। ’ 

কেবল প্যাটিনসন নয়, শাস্তি পাচ্ছেন অজিদের আরেক বড় তারকা স্টিভ স্মিথও। ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচে আম্পায়ারের সিদ্ধান্তে বিরোধিতা করায় ম্যাচ ফি’র ২৫ শতাংশ কাটা যাচ্ছে নিউ সাউথ ওয়েলস তারকার।  

বাংলাদেশ সময়: ১২৫৫ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৯
ইউবি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।