ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ফুটবল

মহারণের ম্যাচ উপভোগের অপেক্ষায় বিশ্ব ফুটবল

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩০ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৯
মহারণের ম্যাচ উপভোগের অপেক্ষায় বিশ্ব ফুটবল মহারণের ম্যাচ উপভোগের অপেক্ষায় বিশ্ব ফুটবল

ব্রাজিল-আর্জেন্টিনা ফুটবল ম্যাচ মানেই তো দর্শকের বাড়তি আগ্রহ, বাড়তি উত্তেজনা। গত জুলাইয়ে কোপা আমেরিকা সেমিফাইনালের পর আবার মুখোমুখি হচ্ছে এই দুই দল। মহারণের এক ম্যাচ উপভোগের অপেক্ষায় ফুটবল দুনিয়া। এটা হতে যাচ্ছে ২০১৯ সালের সবচেয়ে আলোচিত প্রীতি ম্যাচ।

আন্তর্জাতিক ফুটবলে তিন মাসের নিষেধাজ্ঞা কাটিয়ে আর্জেন্টিনা দলে ফিরেছেন মেসি। তবে, ব্রাজিলের দলে নেই চোটে পড়া নেইমার।

সৌদি আরবের কিং সাদ ইউনিভার্সিটি স্টেডিয়ামে শুক্রবার (১৫ নভেম্বর) মুখোমুখি হবে দু’দল। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ১১টায়।

সবশেষ কোপা আমেরিকার সেমিফাইনালে মুখোমুখি হয়েছিল লাতিন আমেরিকার দল দুটি। আর্জেন্টিনাকে ২-০ গোলে হারিয়ে ফাইনালে উঠেছিল স্বাগতিক ব্রাজিল। আর ফাইনালে পেরুকে হারিয়ে শিরোপা জিতেছিল তিতের শিষ্যরা। কোপা আমেরিকায় ব্রাজিলের কাছে হারের ক্ষতে প্রলেপ দেওয়ার সুযোগ পাচ্ছে আলবিসেলেস্তারা।

কোপা আমেরিকার সেমি থেকে বিদায় আর মেসিকে হারানোর ধাক্কা বেশ ভালোভাবেই সামাল দিয়েছে লিওনেল স্কালোনির শিষ্যরা। শেষ পাঁচ ম্যাচের কোনোটিতেই হারেনি আর্জেন্টিনা। স্কোয়াডে ফিরেছেন মেসি, আগুয়েরো। দারুণ ফর্মে আছেন দিবালা, মার্টিনেজরা।
 
অন্যদিকে, শেষ চার ম্যাচে জয় নেই ব্রাজিলের। রিয়াল মাদ্রিদের হয়ে অভিষেকের ৯৩ সেকেন্ডে গোল করে আলোচনায় উঠে আসা ১৯ বছর বয়সী ফরোয়ার্ড রদ্রিগোকে নিয়ে আশাবাদি ব্রাজিল।

সর্বশেষ ৫ ম্যাচের একটিতেও হারেনি আর্জেন্টিনা। জিতেছে ৩টিতে, ড্র করেছে বাকি দুটিতে। কোপার পর চিলির বিপক্ষে ০-০ গোলে ড্র করা দলটি মেসিকে ছাড়া মেক্সিকোকে ৪-০ গোলে হারিয়েছে। জার্মানির বিপক্ষে পিছিয়ে পড়েও ২-২ গোলে ড্র করেছে। আর ইকুয়েডরকে ৬-১ গোলে উড়িয়ে দিয়েছে। মেসিকে ছাড়া খেলা ৪ ম্যাচে ১২ গোল করেছে আর্জেন্টিনা, হজম করেছে মাত্র তিনটি গোল।

এদিকে, কোপা আমেরিকার শিরোপা জেতার পর থেকেই ব্রাজিলের দূর্গে কোনো জয় নেই। যেই পেরুকে হারিয়ে শিরোপা জিতেছিল সেই পেরুর বিপক্ষে ১-০ গোলে হেরেছে ব্রাজিল। তার আগে কলম্বিয়ার বিপক্ষে ২-২ গোলে ড্র করে সেলেসাওরা। সেনেগাল আর নাইজেরিয়ার বিপক্ষে ১-১ গোলের ড্র নিয়ে মাঠ ছাড়ে তিতের শিষ্যরা।

এই ম্যাচের পর আরও একটি করে প্রীতি ম্যাচ খেলবে দুই দল। ১৯ নভেম্বর ইসরায়েলের ব্লুমফিল্ড স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত সোয়া ১টায় উরুগুয়ের বিপক্ষে মাঠে নামার কথা আর্জেন্টিনার। আর একই দিন আবুধাবির মোহাম্মদ বিন জায়েদ স্টেডিয়ামে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায় দক্ষিণ কোরিয়ার মুখোমুখি হবে ব্রাজিল।

বাংলাদেশ সময়: ১৩২৯ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৯
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।