bangla news

‘অদম্য’ ভারত বনাম টেস্ট চ্যাম্পিয়নশিপে ‘নবীন’ বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১১-১৩ ৯:৪৮:২০ পিএম
মুখোমুখি হবে বাংলাদেশ ও ভারত

মুখোমুখি হবে বাংলাদেশ ও ভারত

রাত পোহালেই টেস্ট চ্যাম্পিয়নশিপে যাত্রা শুরু করবে বাংলাদেশ। অর্থাৎ টেস্ট ক্রিকেটের নতুন এই ধারায় বাংলাদেশ একবারেই ‘নবীন’। অন্যদিকে টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরুর পর এখন পর্যন্ত সিরিজ হারের মুখ দেখেনি র‍্যাংকিংয়ের শীর্ষে থাকা ভারত। ফলে বিরাট কোহলিদের ‘অদম্য’ দলটির বিপক্ষে কঠিন পরীক্ষার মুখেই পড়তে হচ্ছে মুমিনুল হকের দলকে।

দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচে বৃহস্পতিবার (১৪ নভেম্বর) ইন্দোরে ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ। সকাল ১০টায় শুরু হবে ম্যাচটি। এরপর ঐতিহাসিক দিবারাত্রির ম্যাচটি কলকাতার ইডেন গার্ডেনসে অনুষ্ঠিত হবে ২২ নভেম্বর থেকে।

ঘরের মাটিতে সবশেষ ৩২ টেস্ট ম্যাচ, ২৬ জয়, ৫ ড্র আর ১ হার। শক্তিমত্তা ও সাম্প্রতিক ফলাফল বিবেচনায় টেস্ট সিরিজে স্পষ্ট ফেভারিট ভারত। ঘরের মাটিতে টানা ১১ টেস্ট সিরিজ জেতার দারুণ রেকর্ড এখন এই দলটির দখলে। সেই ২০১৩ সাল থেকে ভারতকে তাদের মাটিতে কেউ সিরিজ হারাতে পারেনি। ম্যাচের হিসেবে সর্বশেষ ২০১৭ সালে পুনে টেস্টে জয় পেয়েছিল অস্ট্রেলিয়া। আর সর্বশেষ দক্ষিণ আফ্রিকাকে ৩-০ ব্যবধানে বিধ্বস্ত করেছিল কোহলিবাহিনী।

অন্যদিকে সাকিব-তামিমকে ছাড়া তুলনামূলক অনভিজ্ঞ দল নিয়েও শক্ত লড়াই উপহার দেওয়ার লক্ষ্য নিয়ে মাঠে নামবে বাংলাদেশ। টেস্টে বাংলাদেশের সাম্প্রতিক পারফরম্যান্স খুব একটা আশা জাগানিয়া নয়। ২০১৯ সালে খেলা ৩ ম্যাচের সবকটিতেই হেরেছে দলটি। সেপ্টেম্বরে ঘরের মাটিতে আফগানিস্তানের কাছে হেরে যাওয়া ছিল সবচেয়ে হতাশার। আর এবার বিশ্বের সেরা টেস্ট দলের মোকাবিলা করতে হবে। কঠিন পরীক্ষা সন্দেহ নেই।

৮ সেঞ্চুরি আর চল্লিশের বেশি গড় নিয়ে বাংলাদেশের ব্যাটিংয়ে সবচেয়ে বড় ভরসা অধিনায়ক মুমিনুল হক নিজেই। সাকিব-তামিম না থাকায় তিন অভিজ্ঞ ব্যাটসম্যান মুশফিকুর রহিম, ইমরুল কায়েস ও মাহমুদউল্লাহ রিয়াদের ওপর বাড়তি দায়িত্ব পড়বে। তরুণদের মধ্যে সাদমান ইসলাম, লিটন দাস, মোহাম্মদ মিঠুন জ্বলে ওঠতে পারলে ম্যাচের মোড় পাল্টে যেতে পারে। তবে তরুণ সাইফ হাসানকে সুযোগ দিতে পারে বাংলাদেশ। প্রথম শ্রেণির ক্রিকেটে ৪৫.৮১ গড়ে রান করা এই তরুণ গত মাসেই জাতীয় ক্রিকেট লিগে ২২০ রানের ইনিংস খেলেছেন।

বাংলাদেশের বড় দুশ্চিন্তা বোলিং নিয়ে। দলের মূল বোলার সাকিব না থাকায় স্পিন বিভাগ সামলাতে হবে মেহেদী হাসান মিরাজ ও তাইজুল ইসলামকে। ঘরের মাটিতে তাদের দুজনের বোলিং গড় ২২.৪৪ এবং ২৭.০৪ হলেও বিদেশের মাটিতে দুজনের গড়ই ৫০ ছুঁইছুঁই। তাদের সাফল্য নির্ভর করছে ম্যাচের পিচ আর ভারতীয় ব্যাটসম্যানদের ব্যর্থতার ওপর। পেসারদের মধ্যে আবু জায়েদ রাহি তুলনামূলক অনভিজ্ঞ আর মোস্তাফিজ ফর্মের সঙ্গে লড়াই করছেন।

অন্যদিকে ভারতের শক্তিমত্তা বাড়াতে দলে যোগ দিয়েছেন টি-টোয়েন্টি সিরিজে বিশ্রামে থাকা অধিনায়ক বিরাট কোহলি। বিশ্বসেরা ব্যাটসম্যানের সঙ্গে আছেন রোহিত শর্মা। টেস্টে দারুণ ফর্মে আছেন এই বিধ্বংসী ওপেনার। আজিঙ্কা রাহানে, চেতেশ্বর পূজারাদেরও সমীহ করতে হবে।

ইনজুরির কারণে দলের সেরা বোলার জসপ্রীত বুমরাহ না থাকলেও মোহাম্মদ শামি, উমেশ যাদব, ইশান্ত শর্মাদের নিয়ে গঠিত ভারতের পেস বোলিং অ্যাটাক যথেষ্ট শক্তিশালী। আর স্পিন বিভাগে রবীচন্দ্রন অশ্বিন আর রবীন্দ্র জাদেজা যেকোনো দলের ব্যাটিং লাইনআপকে চাপে ফেলতে সক্ষম।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ: ইমরুল কায়েস, সাদমান ইসলাম, মুমিনুল ইসলাম (অধিনায়ক), মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, লিটন দাস (উইকেটরক্ষক), মোহাম্মদ মিঠুন, মেহেদী হাসান, তাইজুল ইসলাম, আবু জায়েদ, মোস্তাফিজুর রহমান/এবাদত হোসেন।

ভারতের সম্ভাব্য একাদশ: রোহিত শর্মা, মায়াঙ্ক আগারওয়াল, চেতেশ্বর পূজারা, বিরাট কোহলি (অধিনায়ক), আজিঙ্কা রাহানে, রবীন্দ্র জাদেজা, ঋদ্ধিমান সাহা (উইকেটরক্ষক), রবীচন্দ্রন অশ্বিন, ইশান্ত শর্মা, উমেশ যাদব ও মোহাম্মদ শামি।

বাংলাদেশ সময়: ২১৪৭ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৯
এমএইচএম

ক্লিক করুন, আরো পড়ুন :   ক্রিকেট
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-11-13 21:48:20