bangla news

আরেকটা ‘চমক’ দেখাতে পারবে বাংলাদেশ?

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১১-১৩ ৯:০০:৪৬ পিএম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

২০২২ কাতার বিশ্বকাপ ও ২০২৩ সালের এশিয়ান কাপের বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডে ‘ই’ গ্রুপে নিজেদের চতুর্থ ম্যাচে স্বাগতিক ওমানের মুখোমুখি হবে বাংলাদেশ। ফিফা র‌্যাংকিংয়ে পুরোপুরি ১০০ ধাপ এগিয়ে থাকা শক্তিশালী স্বাগতিক ওমানের বিপক্ষে ম্যাচটি হতে যাচ্ছে বাংলাদেশের জন্য কঠিন এক পরীক্ষা।

ফিফা র‌্যাঙ্কিংয়ে ৮৪তম অবস্থানে ওমান আর বাংলাদেশের অবস্থান ১৮৪তম। বৃহস্পতিবার (১৪ নভেম্বর) সেই ওমানের বিপক্ষে বিশ্বকাপ ও এশিয়ান কাপের যৌথ বাছাইয়ে মাঠে নামবে বাংলাদেশ। ওমানের মাসকাটের সুলতান কাবুস স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৯ টায় শুরু হবে ম্যাচটি।

আফগানিস্তানের কাছে হেরে বাছাইপর্ব শুরুর পর কাতার ও ভারতের বিপক্ষে দুটি দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়ে উজ্জীবিত বাংলাদেশ। গত মাসে কাতার ও ভারতের বিপক্ষে ম্যাচের পর বদলে গেছে বাংলাদেশ। ওমানকে যদি হারিয়ে দেয় সেটা হবে লাল-সবুজদের দেওয়া বড় চমক। আর যদি ড্র করে দেশে ফেরে সেটাও দেশের ফুটবলের জন্য কম হবে না।

মূল ম্যাচে নামার আগে ওমানের প্রিমিয়ার লিগের ৭ নম্বর দল মাসকাট ক্লাবের বিপক্ষে একমাত্র প্রস্তুতি ম্যাচে ৩-১ গোলে জয় পায় বাংলাদেশ। আত্মবিশ্বাসই ওমানের বিপক্ষে বাংলাদেশের সবচেয়ে বড় পুঁজি। গোটা দেশ জামাল ভূঁইয়ার দলকে নিয়ে তাই আশাবাদী।

এখন পর্যন্ত বাছাইয়ে একটি গোল করেছে বাংলাদেশ, সেটি অ্যাওয়ে ম্যাচে। সবশেষ ম্যাচে ভারতের মাটিতে গোল করেন ফরোয়ার্ড সাদ উদ্দিন, তাতে ড্র নিয়ে ফিরেছিল জেমি ডের শিষ্যরা। এবার কন্ডিশনের সঙ্গে খাপ খাইয়ে নিতে আগেভাগেই ওমানে পৌঁছে বাংলাদেশ। গত ৪ নভেম্বর থেকে ওমানের রাজধানী মাসকাটে অনুশীলন করেছে জামাল ভূঁইয়ারা। এবার আসল পরীক্ষার জন্য প্রস্তুত জেমি ডের শিষ্যরা।

জয়ের সাহস না দেখালেও বাংলাদেশের কোচ ভালো কিছুরই ইঙ্গিত দিয়ে রেখেছেন। ওমান থেকে তিনি গণমাধ্যমে জানান, ‘ওমানের বিপক্ষে মাঠে নামতে তৈরি ছেলেরা। খুব ভালো অনুশীলন হয়েছে। স্বাগতিকদের বিপক্ষে নিজেদের সেরাটা দিতে পারলে ভালো কিছু নিয়েই বাংলাদেশে ফেরা সম্ভব। তাদের বিপক্ষে ১ পয়েন্ট পেলেই খুশি। যদিও কাজটা খুব কঠিন হবে আমাদের জন্য।’

বাছাইপর্বে এখন পর্যন্ত ৩ ম্যাচ খেলেছে বাংলাদেশ। ভারতের বিপক্ষে জয়ের সমান ড্র করায় জামাল ভূঁইয়াদের সংগ্রহ ১ পয়েন্ট, অবস্থান গ্রুপের তলানিতে। ৪ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে ২০২২ বিশ্বকাপের আয়োজক কাতার। ৩ ম্যাচ খেলে ৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে ওমান।

বাংলাদেশ কি পারবে কাতার ও ভারত ম্যাচের পারফরম্যান্সের পুনরাবৃত্তি করে দারুণ কিছু করে দেখাতে? প্রশ্নটা তোলা রইলো সময়ের হাতে। তবে, আরেকটা চমকের অপেক্ষায় দেশের কোটি কোটি মানুষ।

বাংলাদেশ সময়: ২১০০ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৯
এমআরপি

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-11-13 21:00:46