ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

দেশকে আরও বেশি দেওয়ার তাগিদ মুমিনুলের

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৪৫ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৯
দেশকে আরও বেশি দেওয়ার তাগিদ মুমিনুলের ছবি: সংগৃহীত

ভারতের মাটি যেকোনো সফরকারী দলের জন্যই কঠিন হয়ে থাকে। এবার সেখানে সাদা পোশাকের লড়াইয়ের অপেক্ষা। দুই ম্যাচের টেস্ট সিরিজে নামবে বাংলাদেশ-ভারত। প্রথম ম্যাচের আগে সংবাদ সম্মেলনে হাজির হয়েছিলেন টাইগার দলপতি মুমিনুল হক। তিনি সেখানে জানালেন, ভারতের মাটিতে চ্যালেঞ্জ নিতে মুখিয়ে আছে তার সতীর্থরা।

আগামীকাল (১৪ নভেম্বর) ইন্দোরে শুরু হবে ভারত ও বাংলাদেশের মধ্যকার প্রথম টেস্ট। আর ২২ নভেম্বর কলকাতায় অনুষ্ঠিত হবে ঐতিহাসিক দিবা-রাত্রির দ্বিতীয় ও শেষ টেস্ট।

সাকিব-তামিমকে ছাড়া এই সিরিজে খেলতে হবে বাংলাদেশকে। দলের সেরা দুই অস্ত্র নেই। ফলে, ভারতের বিপক্ষে কঠিন এক চ্যালেঞ্জের মুখে সফরকারীরা। বুধবার (১৩ নভেম্বর) সংবাদ সম্মেলনে মুমিনুল জানান, ‘সাকিব-তামিম ভাই নেই। আমরা দুজনের জায়গায় তিনজনকে পাচ্ছি না। সাকিব ভাই ব্যাটিং, বোলিং দুই বিভাগে একাই পুষিয়ে দেন। তাদের অনুপস্থিতিতে এটা আমাদের জন্য চ্যালেঞ্জিং একটা সিরিজ হতে যাচ্ছে। কিন্তু বাংলাদেশ সেই চ্যালেঞ্জটা নিতে প্রস্তুত, সতীর্থরা এই চ্যালেঞ্জ নিতে মুখিয়ে আছে। ’

অধিনায়কত্বের দায়িত্ব পাওয়ায় নিজের ব্যাটিংয়ে কোনো প্রভাব পড়বে কী না এমন প্রশ্নের জবাবে মুমিনুল জানান, ‘এটা আমার জন্য অনেক রোমাঞ্চকর। খুব বড় একটা সুযোগ। এই সুযোগ হয়তো সবাই পায় না। সুযোগটা আমি খুব ভালোভাবে কাজে লাগাতে চাই। আর ক্যাপ্টেন্সি আমার ব্যাটিংয়ে কোনো প্রভাব ফেলবে কী না এমন কিছু আমি চিন্তা করছি না। আগে যেভাবে ব্যাট করেছি, এবারও সেভাবেই ব্যাট করব। বরং নেতৃত্বভার পাওয়ায় আমার দায়িত্ব মাথায় থাকবে। এটা আমাকে আরও বেশি দায়িত্বশীল করে তুলবে। অধিনায়কত্ব আমাকে নতুন কিছু অভিজ্ঞতা এনে দেবে। একজন অধিনায়ক হিসেবে নিজের স্কিলটা দেখানোর বড় সুযোগ পাওয়া যাবে। নেতৃত্বে থাকায় আপনার ক্রিকেট নিয়ে জ্ঞানটা একটু বাড়ে, দায়িত্বও বাড়ে। ক্রিকেট থেকে এভাবেই আপনাকে মানসিক শক্তি নিতে হবে। ’

বাংলাদেশের টেস্ট দল:
সাদমান ইসলাম, ইমরুল কায়েস, সাইফ হাসান, মুমিনুল হক (অধিনায়ক), লিটন দাস, মুশফিকুর রহিম, মোসাদ্দেক হোসেন, মাহমুদউল্লাহ, মেহেদী হাসান মিরাজ, মোহাম্মদ মিঠুন, তাইজুল ইসলাম, নাইম হাসান, মোস্তাফিজুর রহমান, আল-আমিন হোসেন, আবু জায়েদ, এবাদত হোসেন।

বাংলাদেশ সময়: ১৮৪৪ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৯
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।