ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

‘চাপ না নিয়ে স্বাভাবিক খেলাটা খেলতে হবে’

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০২ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৯
‘চাপ না নিয়ে স্বাভাবিক খেলাটা খেলতে হবে’ ছবি: সংগৃহীত

ভারতের বিপক্ষে টেস্ট দিয়ে শুরু হচ্ছে বাংলাদেশের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের যাত্রা। তবে টাইগারদের এই যাত্রাটা মোটেও সুবিধাজনক হবে না। কারণ বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে পয়েন্ট তালিকায় শীর্ষে রয়েছে ভারত। পাঁচ ম্যাচ খেলে সবগুলোতেই জয় রয়েছে তাদের।

তাই বাংলাদেশকে কঠিন সময় পার করতে হবে। এমনিতেই সম্প্রতি বাংলাদেশ টেস্ট ম্যাচ খেলেছে অনেক কম।

তার ওপর নিষেধাজ্ঞার কারণে সাকিব আর ব্যক্তিগত কারণে দলে নেই তামিম। তাই চাপটা বাংলাদেশের ওপরই থাকবে।

বাংলাদেশ দলের পরিচালক ও হাই-পারফরম্যান্স (এইচপি) কমিটির চেয়ারম্যান নাঈমুর রহমান দুর্জয় মনে করেন, ভারত-বাংলাদেশের কন্ডিশন একই হওয়ায় বাড়তি সুবিধা পাবে টাইগারা। আর কোনো রকম চাপ না নিয়ে নিজেদের স্বাভাবিক খেলাটা খেলতে পারলে ভালো করবে বাংলাদেশ। বুধবার (১৩ নভেম্বর) মিরপুরে সাংবাদিকদের একথা জানান তিনি।

দুর্জয় জানালেন, ‘বাংলাদেশ টিমও অনেক ট্যালেন্টেড একটা টিম। টেস্ট ক্রিকেটে এখনও ১৯ বছর পার হলেও টেস্টের জন্য কিন্তু আসলে আমরা সেভাবে ইউনিট বলতে পারি না। তারপরও আমাদের ইন্ডিভিজুয়াল ট্যালেন্ট এবং সাম্প্রতিক পারফরম্যান্স যদি বলি তাহলে অবশ্যই আমরা আশাবাদী। আর ভারতের কন্ডিশনটা আমাদের সাথে মামানসই। সেক্ষেত্রে হোম ম্যাচে খেলার মতোই একটা অ্যাডভানটেজ থাকবে। ’

কোনোরকম বাড়তি চাপ না নিয়ে চাপ মুক্ত থাকার কথা বলেন সাবেক এই দলপতি। দুর্জয় আরও বলেন, ‘বাংলাদেশকে যত ভালো টিমই বলি, মাঠে কিন্তু ভালো খেলতে হবে। ভারতের মাঠে তাদের বিরুদ্ধে খেলা, এটা মাথায় রেখে ক্রিকেটাররা চাপটা যত কম নেবে, ভালো হবে। বারত অনেক বেশি শক্তিশালী দল, এটা ভেবে যদি চাপ বেশি নেয় তাহলে ভালো কিছু হবে না। ভারতের মাটিতে আগের সিরিজে দক্ষিণ আফ্রিকার পারফরম্যান্স মাথায় রাখলে চলবে না। এগুলো বাদ দিয়ে নিজেদের স্বাভাবিক খেলাটা খেলার চেষ্টা করতে হবে। ’

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৯
আরএআর/এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।