ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

ম্যাক্সওয়েলের মতো মানসিক দুঃসময় আমারও গেছে: কোহলি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪০ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৯
ম্যাক্সওয়েলের মতো মানসিক দুঃসময় আমারও গেছে: কোহলি ম্যাক্সওয়েলের বিরতিকে সাধুবাদ জানালেন কোহলি

মানসিক স্বাস্থ্যজনিত সমস্যার কারণে সবধরনের ক্রিকেট থেকে অনির্দিষ্টকালের জন্য বিরতি নিয়েছেন অস্ট্রেলিয়ার অলরাউন্ডার গ্লেন ম্যাক্সওয়েল। এক সপ্তাহ পর একই কারণে ক্রিকেট থেকে সরে দাঁড়ান আরেক অজি ব্যাটসম্যান নিক ম্যাডিনসন। ম্যাক্সওয়েলদের এই বিরতিকে সাধুবাদ জানিয়েছেন ভারতের নিয়মিত অধিনায়ক বিরাট কোহলি।

ভারতীয় এই দলপতির মতে, ম্যাক্সওয়েল-ম্যাডিনসনদের মানসিক স্বাস্থ্যজনিত সমস্যার কারণে ক্রিকেট থেকে সাময়িক বিরতি নেওয়াটা সবার জন্য উদাহরণস্বরূপ। এই সিদ্ধান্তকে কোহলি ‘অসাধারণ’ বলেও মন্তব্য করেন।

মানসিক স্বাস্থ্যজনিত সমস্যার কারণে ক্রিকেটে হতাশা বেড়েছিল ইংল্যান্ডের স্টিভ হার্মিসন, মার্কাস ট্রেসকোথিক, গ্রায়েম ফুলারদের। কোহলি জানালেন, ‘যখন আন্তর্জাতিক ক্রিকেটে একটা খেলোয়াড় চলে আসে তখন স্কোয়াডের কাছে তার কিছু বলার থাকে। আমি মনে করি, ম্যাক্সওয়েল যে সিদ্ধান্ত নিয়েছে সেটা সঠিক সিদ্ধান্ত। এটা তার অসাধারণ সিদ্ধান্ত বলেই আমি মনে করি। ’

নিজেও মানসিক স্বাস্থ্যজনিত সমস্যার কারণে ক্রিকেট থেকে সরে দাঁড়াতে চেয়েছিলেন জানিয়ে কোহলি বলেন, ‘আমি এই সমস্যা পড়েছিলাম। ২০১৪ সালের ইংল্যান্ড সফরে কিছুই ভালো লাগছিল না। ক্যারিয়ারের ওই সময়ে বুঝতে পারছিলাম না আমার কি করা উচিৎ। বুঝতে পারছিলাম না কার সঙ্গে এটা নিয়ে কথা বলব, কী বলব। কীভাবে অন্যদের সঙ্গে যোগাযোগ করব। ’

বিশ্ব ক্রিকেটে কিংবা আইপিএলে ম্যাক্সওয়েলের বিপক্ষে অনেক ম্যাচ খেলেছেন কোহলি। অজি এই হার্ডহিটারের ইস্যুতে তিনি আরও যোগ করেন, ‘সে ক্রিকেটারদের জন্য সঠিক উদাহরণ তৈরি করেছে। যদি আপনি নিজের মানসিক অবস্থা নিয়ে সন্তুষ্ট না হন, তাহলে চেষ্টা করুন, একবার না অনেকবার চেষ্টা করুন। মানুষ হিসেবে আমাদের সবরকমের চেষ্টার পরও যদি আপনি সফল হতে না পারেন তাহলে বিশ্রাম নিন, সময় নিন আগের জায়গায় ফিরে আসতে। ’

অস্ট্রেলিয়া ‘এ’ দলের ২৭ বছর বয়সী ওপেনার ম্যাডিনসন নিজের মানসিক স্বাস্থ্যজনিত কারণ দেখিয়ে ক্রিকেট থেকে সাময়িক বিরতি নেন। পার্থে পাকিস্তান ‘এ’ দলের বিপক্ষে তিন দিনের একটি ম্যাচের স্কোয়াডে রাখা হয়েছিল ম্যাডিনসনকে। পার্থের দিবারাত্রির তিন দিনের ম্যাচটিতে ম্যাডিনসনের জায়গায় দলে সুযোগ পেয়েছেন ক্যামেরুন ব্যানক্রফট। এ নিয়ে ম্যাডিনসন দ্বিতীয়বার মানসিক স্বাস্থ্যজনিত সমস্যার কারণে ক্রিকেট থেকে সরে দাঁড়ান। ২০১৭ সালে টেস্ট দল থেকে জায়গা হারালে তিনি সাময়িক বিরতিতে যান। ফিরে এসে পরে জাতীয় দলের হয়ে খেলেছেন টি-টোয়েন্টি ম্যাচ।

এদিকে, ক্রিকেটের ব্যস্ত সূচির কারণে বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টিতে ছিলেন না কোহলি। স্ত্রীকে নিয়ে নিজের জন্মদিনটা পালন করেন দেশের বাইরে। বিশ্রাম-ছুটি কাটিয়ে দলের সঙ্গে যোগ দিয়েছেন কোহলি। বাংলাদেশের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের আগে নিজেকে প্রস্তুত করছেন বিশ্বসেরা এই ব্যাটসম্যান।

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৯
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।