ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

১১তম অধিনায়কের অধীনে ১১৫তম টেস্ট

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৫ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৯
১১তম অধিনায়কের অধীনে ১১৫তম টেস্ট ছবি: সংগৃহীত

বাংলাদেশ এবার নতুন অধিনায়কের নেতৃত্বে মাঠে নামতে যাচ্ছে। দেশের ১১তম টেস্ট অধিনায়ক হিসেবে মুশফিক-মাহমুদউল্লাহদের নেতৃত্ব দিতে যাচ্ছেন মুমিনুল হক। আগামীকাল (১৪ নভেম্বর) ইন্দোরে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটিতে মাঠে নামতে যাচ্ছে স্বাগতিক ভারত আর সফরকারী বাংলাদেশ।

২০০০ সালে বাংলাদেশ অভিষেক টেস্ট খেলতে নেমেছিল ভারতের বিপক্ষে। নিজেদের ইতিহাসে প্রথমবার সাদা পোশাকের ম্যাচে বাংলাদেশকে নেতৃত্ব দিয়েছিলেন নাইমুর রহমান দুর্জয়।

আর ভারতকে নেতৃত্ব দিয়েছিলেন দেশটির ক্রিকেট বোর্ডের বর্তমান প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলী।

দুর্জয়ের পর খালেদ মাসুদ পাইলট, খালেদ মাহমুদ সুজন, হাবিবুল বাশার সুমন, মোহাম্মদ আশরাফুল, মাশরাফি বিন মর্তুজা, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, তামিম ইকবাল, মাহমুদউল্লাহ রিয়াদ বাংলাদেশকে টেস্টে নেতৃত্ব দিয়েছিলেন। এবার দেশের ১১তম টেস্ট দলপতি হিসেবে দেখা যাবে মুমিনুলকে।

আইসিসির নিষেধাজ্ঞার কারণে এই সিরিজে নেই সাকিব। সন্তানসম্ভবা স্ত্রীর পাশে থাকতে ছুটি নিয়েছেন তামিম। মুশফিক কিংবা মাহমুদউল্লাহকে না দিয়ে বাংলাদেশের নেতৃত্বভার তুলে দেওয়া হয়েছে মুমিনুলের কাঁধে।

টেস্টের অভিষেক ম্যাচ সহ বাংলাদেশ খেলেছে ১১৪টি ম্যাচ। এর মধ্যে মাশরাফি আর তামিম ইকবাল দেশকে নেতৃত্ব দিয়েছিলেন একটি করে ম্যাচ। যদিও মাশরাফির ইনজুরির কারণে ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচটি সাকিবের নেতৃত্বে খেলতে হয়েছিল। সর্বোচ্চ ৩৪ টেস্টে দেশকে নেতৃত্ব দিয়েছেন মুশফিক।

দুর্জয়ের নেতৃত্বে বাংলাদেশ ৭ ম্যাচের ৬টিতে হেরেছে, ড্র করেছে একটি ম্যাচে। পাইলটের নেতৃত্বে ১২ ম্যাচের ১২টিতেই হেরেছে বাংলাদেশ। খালেদ মাহমুদ দেশকে ৯ টেস্টে নেতৃত্ব দিয়ে কোনোটিতে জয় এনে দিতে পারেননি, এমনকি ড্রয়ের স্বাদও পায়নি বাংলাদেশ। হাবিবুল বাশারের নেতৃত্বে বাংলাদেশ প্রথমবারের মতো টেস্টে জয়ের স্বাদ পায়। জয়টি এসেছিল ২০০৪ সালে জিম্বাবুয়ের বিপক্ষে। তার নেতৃত্বে বাংলাদেশ ১৮ ম্যাচ খেলে একটি জয়, ১৩টি পরাজয় আর চারটি ম্যাচ ড্র করে।

আশরাফুলের নেতৃত্বে বাংলাদেশ খেলেছে ১৩টি ম্যাচ। যেখানে ১২টিতে পরাজয় আর একটি ড্র আছে। মাশরাফি-সাকিবের যৌথ নেতৃত্বে উইন্ডিজদের বিপক্ষে ম্যাচটি জিতেছিল বাংলাদেশ। সাকিব ১৪ ম্যাচে নেতৃত্ব দিয়ে তিনটি জয় পাইয়ে দিয়েছিলেন। বাকি ১১টি হেরেছিল বাংলাদেশ।

মুশফিকের অধীনে বাংলাদেশ টেস্টে সবচেয়ে বেশি ম্যাচ জিতেছে। মুশির নেতৃত্বে বাংলাদেশ খেলেছে ৩৪টি ম্যাচ। যেখানে জিতেছে সাতটিতে, হেরেছে ১৮টিতে আর ড্র করেছে ৯টি ম্যাচে। তামিমের অধীনে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্টে হেরেছিল বাংলাদেশ। মাহমুদউল্লাহ ৬ ম্যাচে নেতৃত্ব দিয়ে একটিতে জয় পাইয়ে দিয়েছেন বাংলাদেশকে। চারটিতে হারের পাশাপাশি একটিতে ড্র করেছিল বাংলাদেশ।

ভিন্ন ১০ অধিনায়কের অধীনে বাংলাদেশ ১১৪ টেস্টে জিতেছে ১৩ ম্যাচে, হেরেছে ৮৫ ম্যাচে আর ড্র করেছে ১৬ ম্যাচে। এবার ১১তম অধিনায়ক মুমিনুলের নেতৃত্বে বাংলাদেশ খেলবে নিজেদের ১১৫তম টেস্ট। তার অধীনে ইন্দোরের ম্যাচের পর কলকাতায় ঐতিহাসিক দিবারাত্রির টেস্ট খেলতে নামবে বাংলাদেশ।

বাংলাদেশ সময়: ১৫০৩ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৯
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।