bangla news

নাসের আল-খেলাইফি: জেলে থেকে ফরাসি ফুটবলের ‘সম্রাট’

মোয়াজ্জেম হোসেন, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১১-১২ ৪:২৮:৫৩ পিএম
নাসের আল-খেলাইফি/ছবি: সংগৃহীত

নাসের আল-খেলাইফি/ছবি: সংগৃহীত

যারা নিয়মিত ফরাসি ফুটবল অনুসরণ করেন তাদের কাছে নাসের আল-খেলাইফি অতি পরিচিত নাম। কাতারের এই ধনকুবের ফ্রান্সের ঘরোয়া ফুটবলের বর্তমান চ্যাম্পিয়ন প্যারিস সেইন্ট জার্মেইয়ের (পিএসজি) মালিক। তার মালিকানাধীন দলে খেলে যাচ্ছেন নেইমার জুনিয়র, কিলিয়ান এমবাপ্পে, আনহেল দি মারিয়ার মতো বিশ্বসেরা ফুটবলাররা। 

তার তারকাখচিত ক্লাব সবসময় ইউরোপের শীর্ষ পর্যায়ে আলোচনায় থাকলেও ব্যক্তি নাসের আল-খেলাইফি সবসময় পাদপ্রদীপের বাইরে থাকতেই পছন্দ করেন। এজন্যই তার সম্পর্কে অনেক বিষয় অজানা রয়ে গেছে। চলুন জেনে নেওয়া যাক ফরাসি ফুটবলের অলিখিত এই ‘সম্রাট’ সম্পর্কে।

কে এই নাসের আল-খেলাইফি?
নামের আগে কোনো শেখ নেই এবং জন্মও কোনো ধনী পরিবারে হয়নি, তবু আরব তথ্য মধ্যপ্রাচ্যের সবচেয়ে শীর্ষ ধনকুবেরদের মধ্যে একজন তিনি। ৪৫ বছর বয়সী নাসের আল-খেলাইফি সম্পদের মূল্য ৪.৯ বিলিয়ন পাউন্ড। তার মালিকানাধীন কাতার স্পোর্ট ইনভেস্টমেন্ট ইউরোপীয় ফুটবলকে অর্থের ঝনঝনানিতে কাঁপিয়ে দিয়েছে। তবে তার শুরুটা কিন্তু হয়েছিল অনেকটা শুন্য থেকে।

‘জেলে’ থেকে টেনিস তারকা!
তার আসল নাম ওমান আল-খেলাইফি। জন্ম অতি সাধারণ এক পরিবারে। তার মা সম্পর্কে তেমন কোনো তথ্য জানা যায়নি। তবে তার বাবা ছিলেন ‘মুক্তো জেলে’। একসময় পিতাকে তার কাজে সহায়তাও করতেন আল-খেলাইফি। কাতার বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক শেষ করা আল-খেলাইফি টেনিসে বেশ ভালো নাম কামিয়েছিলেন। তিনি এটিপি ট্যুরের দুই আসরে অংশ নিয়েছিলেন। তবে দু’বারই প্রথম রাউন্ড থেকে বিদায় নিতে হয় তাকে। যাই হোক, টেনিসের সঙ্গে যুক্ত হওয়ার পরই ব্যবসাবাণিজ্যের সঙ্গে তার সখ্য গড়ে ওঠে।

টেনিস তারকা রজার ফেদেরার ও রাফায়েল নাদালের সঙ্গে আল-খেলাইফিকাতারের আমিরের সঙ্গে বন্ধুত্ব
টেনিস ক্যারিয়ারের সুবাদে কাতারের আমির শেখ তামিমের সঙ্গে ভালো সম্পর্ক তৈরি হয় আল-খেলাইফির। বিশ্বের অন্যতম শীর্ষ ধনী দেশ কাতারের রাষ্ট্রীয় বিনিয়োগ সংস্থার প্রধান শেখ তামিম তার বিভিন্ন প্রতিষ্ঠানে বন্ধু আল-খেলাইফিকে অনেক গুরুত্বপূর্ণ পদে নিয়োগ দেন। 

২০০৮ সালে কাতার টেনিস ফেডারেশনের প্রেসিডেন্ট হিসেবে নিয়োগ দেওয়া হয় আল-খেলাইফিকে। এরপর এশিয়ান টেনিস ফেডারেশনের ভাইস-প্রেসিডেন্ট হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি। তিন বছর পর তিনি কাতার ইনভেস্টমেন্ট অথরিটি’র অঙ্গ প্রতিষ্ঠান কাতার স্পোর্টস ইনভেস্টমেন্টের চেয়ারম্যান হিসেবে যোগ দেন। 

কাতারের আমির শেখ তামিমের (মাঝে) সঙ্গে আল-খেলাইফি (বায়ে)কাতারের তেল নির্ভর অর্থনীতি থেকে বেরিয়ে আসার জন্য চালু হওয়া এই প্রতিষ্ঠানের মোট সম্পদের মূল্য ৩৩৮ বিলিয়ন পাউন্ড। এই প্রতিষ্ঠানই পরে পিএসজি’র সব শেয়ার কিনে নেয় আর ক্লাবের চেয়ারম্যান ও প্রধান নির্বাহীর দায়িত্ব বুঝে নেন আল-খেলাইফি। ২০১৩ সালে তাকে কাতারের দফতরবিহীন মন্ত্রী হিসেবে নিয়োগ দেন শেখ তামিম। 

ওয়েনস্টিনের রাজত্বে হানা
দেশের ক্রীড়া জগতের অন্যতম প্রধান ব্যক্তি আল-খেলাইফি ক্রমেই ব্যবসা প্রসারে মনোযোগী হন, যার প্রথম ধাপ সম্প্রচার ব্যবসা। যখন ‘আল-জাজিরা স্পোর্ট’কে অধিগ্রহণ করে ‘বিইন স্পোর্ট’-এ পরিবর্তন করল ‘বিইন মিডিয়া গ্রুপ’, এর পেছনে মূল চাবিকাঠি ছিলেন আল-খেলাইফি। এই প্রতিষ্ঠানের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী থাকা অবস্থায়ই ২০১৭ সালে তিনি হলিউডের জনপ্রিয় স্টুডিও ‘মিরাম্যাক্স’ কিনে নেন।

হলিউডের ‘মুভি মুঘল’ নামে পরিচিত হার্ভে ওয়েনস্টিন ও তার ভাই বব ওয়েনস্টিনের প্রতিষ্ঠিত ‘মিরাম্যাক্স’ পাল্প ফিকশন, গুড উইল হান্টিং এবং শেক্সপিয়ার ইন লাভ’র মতো অসংখ্য বিখ্যাত চলচ্চিত্র নির্মাণের জন্য পরিচিতি পেয়েছিল। পরে এর প্রতিষ্ঠাতা দুই ভাই হার্ভে ও বব ‘ডিজনি’র সঙ্গে যুক্ত হন।

হলিউড তারকা ডি ক্যাপ্রিউ'র সঙ্গে (উপরে বায়ে) ও টেনিস তারকা সেরেনা উইলিয়ামসের সঙ্গে (নিচে বামে) আল-খেলাইফিআল-খেলাইফি যোগ দেওয়ার পর, ‘মিরাম্যাক্স’ মাত্র ৬ মিলিয়ন পাউন্ড বাজেটে ‘হ্যালোইন’ চলচ্চিত্রের সিক্যুয়েল বানিয়ে সারা বিশ্বের বক্স অফিস থেকে ২৪০ মিলিয়ন পাউন্ড আয় করে। এরপর এক অনুষ্ঠানে হলিউডের অস্কারজয়ী তারকা লিওনার্দো ডি ক্যাপ্রিউ’র সঙ্গে দেখা যায় আল-খেলাইফিকে।

ফ্রান্সের পর এবার ইংলিশ ফুটবলে বিনিয়োগে আগ্রহ
পিএসজিতে বিপুল পরিমাণ অর্থ খরচ করেছেন আল-খেলাইফি। বার্সেলোনা থেকে ট্রান্সফার ফি’র বিশ্বরেকর্ড ২২২ মিলিয়ন ইউরোর বিনিময়ে নেইমারকে কিনে ফুটবল বিশ্বকে নাড়িয়ে দিয়েছিলেন। এরপর মোনাকো থেকে ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পেকে কিনে ট্রান্সফার দ্বিতীয় সর্বোচ্চ রেকর্ডও নিজেদের করে নিয়েছে পিএসজি। এছাড়া বহু নামীদামী তারকা ক্লাবটিতে খেলছেন। সবমিলিয়ে রেলিগেশন অঞ্চল থেকে পিএসজিকে লিগ ওয়ানের সেরা দল বানিয়েছেন আল-খেলাইফি। আর সবই সম্ভব হয়েছে আল-খেলাইফির কারণে। 

নেইমারের সঙ্গে আল-খেলাইফিএবার আল-খেলাইফির নজর বিশ্বের সবচেয়ে বড় ফুটবল লিগ ইংলিশ প্রিমিয়ার লিগের দিকে। তবে বড় কোনো ক্লাব নয়, লিগের নিচু সারির কোনো ক্লাবকে কিনে নিজেদের বিপুল অর্থ বিনিয়োগ করে তাকে শীর্ষ পর্যায়ে তোলার আগ্রহ তার। শুরুতে নটিংহ্যাম ফরেস্ট এবং ব্ল্যাকবার্ন রোভার্সের সঙ্গে আলোচনা করলেও সর্বশেষ লিডস ইউনাইটেডের দিকে হাত বাড়াতে চলেছেন তিনি।

‘রহস্যমানব’ আল-খেলাইফি
ধনকুবের এবং ক্রীড়াক্ষেত্রের অনেক বড় ব্যক্তিত্ব হওয়া সত্ত্বেও নিজেকে আড়ালে রাখতেই বেশি পছন্দ আল-খেলাইফির। তিনি এখনও বিয়ে করেছেন কিনা তাও জানা যায়নি। তবে তিনি এখনও সিঙ্গেল বলেই অনেকের ধারণা। প্যারিস আর দোহায় তার দুই ম্যানশনে আলাদাভাবে সময় কাটান তিনি। তবে এছাড়াও সারা বিশ্বে তার বহু সম্পদ ছড়িয়ে-ছিটিয়ে আছে বলে গুঞ্জন শোনা যায়।

কিলিয়ান এমবাপ্পের সঙ্গে আল-খেলাইফিখেলা উপভোগের জন্য গ্যালারিতে হাজির হওয়া ছাড়া আল-খেলাইফিকে খুব কমই মিডিয়ার সামনে আসতে দেখা যায়। তার মালিকানায় একটি বিলাসবহুল ‘ল্যাম্বারগিনি অ্যাভেন্টেডর’ আছে বলে শোনা গেলেও এখনও সরাসরি তাকে কেউ তাতে চেপে বসতে দেখেনি। এসব কারণেই তাকে ইউরোপের মিডিয়ায় ‘রহস্য মানব’ উপাধি দিয়েছে।

বাংলাদেশ সময়: ১৬২৭ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৯
এমএইচএম

ক্লিক করুন, আরো পড়ুন :   নেইমার ফুটবল পিএসজি
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-11-12 16:28:53