ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

‘পরে ব্যাট করাই বাংলাদেশের জন্য ভালো’

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০৯ ঘণ্টা, নভেম্বর ৯, ২০১৯
‘পরে ব্যাট করাই বাংলাদেশের জন্য ভালো’ ছবি:সংগৃহীত

ভারতের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টি জিতে সিরিজটা ভালো ভাবেই শুরু করেছিল বাংলাদেশ। কিন্তু দ্বিতীয় ম্যাচ জিতে সিরিজ সমতায় ফেরে স্বাগতিকরা। সিরিজ নির্ধারণী শেষ টি-টোয়েন্টিতে রোববার (১০ নভেম্বর) ভারতের বিপক্ষে মাঠে নামবে টাইগাররা।

ভারতের বিপক্ষে সিরিজ জয়টা সহজ হবে না বলে মনে করেন বাংলাদেশের স্থানীয় পেস বোলিং কোচ দিপু রায় চৌধুরী। বাংলাদেশ হাই পারফরম্যান্স দল, ‘এ’ দলের যেখানেই প্রয়োজন হয়, তিনি পেস বোলারদের নিয়ে কাজ করেন।

তার কাছে মনে হয় কোনো রকম চাপ না নিয়ে নিজেদের সেরাটা দিয়ে খেলতে পারলে সিরিজ জয় সম্ভব। আর বাংলাদেশের পরে ব্যাট করাই ভালো বলে মনে করেন এই পেস বোলিং কোচ।

দিপু রায় বলেন, ‘আমি মনে করি বাংলাদেশের পরে ব্যাটিং করাই ভালো, কারণ শক্ত ব্যাটিং লাইনআপকে যদি চাপ দেয়া না হয় তবে কিন্তু ৩০-৪০ রান বেশি আসবে। চেজ করার সময় কিন্তু একটা ভালো বলকে রেসপক্টে করে ব্যাটসম্যান। তখন একটা ব্যাটসম্যানের মাথায় আসে যে এই বোলারটা ভালো করছে একে দেখে খেলি পরে রানটা কাভার করে দিবো। আগে ব্যাট করলে কিন্তু এই চিন্তাটা আসে না। তখন চিন্তা হয় যে আমাকে ওভারে ৮-৯ করে নিতেই হবে। তাই সব দিক দিয়ে চিন্তা করলে পরে ব্যাট করাটাই আমাদের জন্য ভালো হবে। ’

ব্যাটসম্যানদের আরোও দায়িত্ব নিয়ে খেলার পরামর্শ দেন তিনি। বলেন, ‘ব্যাটিংয়ের ক্ষেত্রে মিড ওভারে যে রকম রান করার দরকার ছিল সেই রকম রান করতে পারে নাই। আপনারা যদি মনে করেন যে একটা উইকেটে ফাইটিং করার মতো ১৮০ থাকে সেটাই করতে হবে। আমরা যদি ২০-৩০ রান শর্ট করি ওটা কিন্তু প্রতিপক্ষের জন্য বড় সুবিধা হবে। আমাদের অবশ্যই একটা প্ল্যান অাছে উইকেট দেখে রিড করে সেই পরিকল্পনা যদি ঠিক মতো বাস্তবায়ন করতে পারি অবশ্যই ম্যাচটা জিততে পারি, তবে এটা সহজ হবে না কারণ ইন্ডিয়া তাদের মাটিতে বেশ শক্তিশালী। ’

বাংলাদেশ সময়: ১৮০৯ ঘণ্টা, নভেম্বর ০৯, ২০১৯
আরএআর/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।