bangla news

টাইগারদের সামনে নতুন ইতিহাস গড়ার হাতছানি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১১-০৬ ৯:৪৮:৪৬ পিএম
বাংলাদেশের সামনে ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জয়ের হাতছানি/ছবি: সংগৃহীত

বাংলাদেশের সামনে ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জয়ের হাতছানি/ছবি: সংগৃহীত

ভারতের মাটিতে প্রথমবারের মতো পূর্ণাঙ্গ সফরে গিয়ে শুরুটা ভালোই হয়েছে টাইগারদের। সফরের প্রথম সিরিজ তথা টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচেই স্বাগতিকদের হারিয়ে দিয়েছেন মুশফিক-মাহমুদউল্লাহরা। ভারতের বিপক্ষে টি-টোয়েন্টিতে যা বাংলাদেশের প্রথম জয়। বাকি দুই ম্যাচের একটিতে জিতলে ইতিহাসটা আরও সমৃদ্ধ হবে।

অর্থাৎ প্রথমবারের মতো ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জয়, তাও আবার তাদেরই মাঠে। কাজটা তৃতীয় ম্যাচের জন্য ফেলে না রেখে দ্বিতীয় ম্যাচেই করে ফেলতে চাইবে সফরকারীরা।

বৃহস্পতিবার (৭ নভেম্বর) রাজকোটে চলতি টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচে ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ। প্রথম ম্যাচের মতো এই ম্যাচেও হুমকি হয়ে দাঁড়াতে পারে পরিবেশ বিপর্যয়। দিল্লির মাত্রাতিরিক্ত বায়ুদূষণের মাঝেও বাংলাদেশ দল তাদের সেরাটা নিংড়ে দিয়েছিল। এমনকি এই দূষণের কারণে বাংলাদেশের দুই ক্রিকেটার বমিও করেছিলেন। এবার সমস্যাটা অবশ্য প্রাকৃতিক। দেশটির আবহাওয়া বিভাগ জানিয়েছে, ম্যাচের দিন সাইক্লোন হানা দিতে পারে। তবে যেহেতু প্রকৃতিকে ঠেকিয়ে রাখা সম্ভব নয়, তাই আপাতত ম্যাচের দিকেই মন দিতে হচ্ছে দুই দলকেই।

প্রথম ম্যাচে ব্যাটিং এবং বোলিং, দুই বিভাগেই দুর্দান্ত পারফর্ম করেছে বাংলাদেশ দল। ফিল্ডিংটাও ছিল মানানসই। দলে সাকিব আল হাসান, তামিম ইকবাল ও মোহাম্মদ সাইফউদ্দিনের মতো ক্রিকেটারদের অনুপস্থিতি দারুণভাবে ঘুচিয়ে দিয়েছিলেন তরুণ আমিনুল ইসলাম, আফিফ হোসেনরা। ব্যাট হাতে দায়িত্ব কাঁধে তুলে নিয়েছিলেন অভিজ্ঞ মুশফিকুর রহিম। পরিণত নেতৃত্ব দিয়েছেন ভারপ্রাপ্ত অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। এসবকিছুর পুনরাবৃত্তি করতে পারলেই বাংলাদেশের জয় ঠেকানো অসম্ভব।

সিরিজে এগিয়ে গিয়ে বাংলাদেশ যেখানে আত্মবিশ্বাসের তুঙ্গে অবস্থান করছে, সেখানে একাদশ নিয়ে নতুন করে ভাবতে হচ্ছে ভারতীয় দলকে। বিশেষ করে বোলিং বিভাগে কিছু পরিবর্তন আনার সম্ভাবনার কথা জানিয়েছেন দলটির ভারপ্রাপ্ত অধিনায়ক রোহিত শর্মা। দ্বিতীয় ম্যাচটি ভারতের জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ। কারণ, এর আগে ঘরের মাটিতে ৩ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে কখনো হারেনি ভারত। 

একনজরে দেখে নেওয়া যাক দ্বিতীয় ম্যাচে দুই দলের সামনে যেসব মাইলফলক অপেক্ষা করছে-

- বাংলাদেশের সামনে প্রথমবারের মতো ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জয়ের হাতছানি।
- শোয়েব মালিকের পর দ্বিতীয় ক্রিকেটার হিসেবে ১০০তম টি-টোয়েন্টি ম্যাচে মাঠে নামবেন রোহিত শর্মা।
- আর মাত্র ১টি ক্যাচ নিতে পারলেই উইকেটরক্ষক হিসেবে টি-টোয়েন্টিতে ৫০টি ক্যাচ নেওয়ার মাইলফলক স্পর্শ করবেন ভারতের ঋশভ পন্থ।
- আর ৫৩ রান করতে পারলে টি-টোয়েন্টিতে ১০০০ রানের মালিক হবেন বাংলাদেশের অলরাউন্ডার মোসাদ্দেক হোসেন।
- আর মাত্র ২টি ছক্কা মারতে পারলেই টি-টোয়েন্টিতে প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে ৫০টি ছক্কার কীর্তি গড়বেন মাহমুদউল্লাহ।
- ঘরের মাটিতে তিন ম্যাচের দ্বিপাক্ষিক টি-টোয়েন্টি সিরিজে প্রথমবারের হারের মুখে ভারত।
- আর ৭২ রান করতে পারলে সুরেশ রায়নাকে (৮৩৯২) ছাড়িয়ে বিরাট কোহলির (৮৫৫৬) পর ভারতের হয়ে টি-টোয়েন্টিতে সবমিলিয়ে সর্বোচ্চ রান সংগ্রাহক হবেন রোহিত।
- পরের ম্যাচ জিতলে চলতি বছর টি-টোয়েন্টিতে বাংলাদেশের জয়ের হার হবে ৮০%। এই বছর ৫ ম্যাচ খেলেছে বাংলাদেশ। জয়ের হারে এটাই হবে বাংলাদেশের সেরা বছর।
- ৩ উইকেট নিয়ে পারলেই টি-টোয়েন্টিতে ৫০ উইকেটের মাইলফলক স্পর্শ করবেন ভারতীয় স্পিনার যুজবেন্দ্র চাহাল। এর আগে ভারতীয় বোলারদের মধ্যে এই মাইলফলক ছুঁয়েছেন রবিচন্দ্রন অশ্বিন (৫২) ও জসপ্রীত বুমরাহ (৫১)।
- ৮৬ রান করলে সপ্তম ভারতীয় ব্যাটসম্যান হিসেবে টি-টোয়েন্টিতে ১০০০ রান পূর্ণ করবেন লোকেশ রাহুল।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ: লিটন দাস, সৌম্য সরকার, মোহাম্মদ নাঈম, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, মোসাদ্দেক হোসেন, আফিফ হোসেন, মোস্তাফিজুর রহমান, আল আমিন হোসেন, আমিনুল ইসলাম এবং শফিউল ইসলাম।

ভারতের সম্ভাব্য একাদশ: রোহিত শর্মা, শিখর ধাওয়ান, সঞ্জু স্যামসন, শ্রেয়াস আইয়ার, ঋশভ পন্ত, শিভাম দুবে, ক্রুনাল পান্ডিয়া, ওয়াশিংটন সুন্দর, যুজবেন্দ্র চাহাল, দীপক চাহার এবং শার্দুল ঠাকুর।

বাংলাদেশ সময়: ২১৪৮ ঘণ্টা, নভেম্বর ০৬, ২০১৯
এমএইচএম

ক্লিক করুন, আরো পড়ুন :   ক্রিকেট
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-11-06 21:48:46