bangla news

বাংলাদেশকে নয়, মোস্তফা কামালকে সমর্থন দিলেন পিসিবি চেয়ারম্যান!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১-১২-১৭ ৬:৪০:২৭ এএম

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)’র সহ-সভাপতি পদে বাংলাদেশের প্রার্থীকে সমর্থন দিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। শনিবার বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) এবং পিসিবি প্রধানের যৌথ সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেওয়া হয়।

ঢাকা: আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)’র সহ-সভাপতি পদে বাংলাদেশের প্রার্থীকে সমর্থন দিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। শনিবার বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) এবং পিসিবি প্রধানের যৌথ সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেওয়া হয়।

আইসিসির পরবর্তী সহ-সভপতি বাংলাদেশ এবং পাকিস্তানের মধ্য থেকে নির্বাচন করা হবে। পিসিবির সমর্থন পাওয়ায় এখন একক ভাবে আইসিসির সহ-সভাপতি জন্য লড়বে বাংলাদেশের প্রতিনিধি। মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে এক সংবাদ সম্মেলনে পিসিবি চেয়ারম্যান জাকা আশরাফ জানান, গেলো আক্টোবরই (পিসিবি সাবেক চেয়ারম্যান ইজাজ বাট) বাংলাদেশকে সমর্থন দিয়েছেন। পিসিবি বর্তমান চেয়ারম্যানও পূর্বের সিদ্ধান্ত বহাল রেখেছেন।

যদিও জাকা আশরাফ সরাসরি বিসিবি সভাপতি মোস্তফা কামালকে সমর্থনটা দিয়েছেন। বিসিবি থেকেও তেমনই প্রচার করা হচ্ছে। এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ‘আইসিসির সহ-সভাপতি পদের জন্য বিসিবি সভাপতি মোস্তফা কামালকে সমর্থন দিয়েছেন পিসিবি সভাপতি। এখন বিসিবি পরিচালকদের সমর্থন পেলেই মোস্তফা কামালের আইসিসির সহ-সভাপতি পদের জন্য নির্বাচন করতে পারবেন।

মোস্তফা কামাল সাংবাদিকদের জানান, ২৪ ডিসেম্বরের মধ্যে বিসিবি থেকে তাদের প্রতিনিধির নাম পাঠাতে হবে আইসিসিতে। একক প্রার্থী হলেও আইসিসির পরবর্তী নির্বাহী কমিটির সভায় সাত দেশের সমর্থন লাগবে সহ-সভাপতির হওয়ার জন্য। বাংলাদেশের প্রার্থী আইসিসির কাছে গ্রহণযোগ্য হলে দুই বছর সহ-সভাপতির দায়িত্ব পালন করে সভাপতি হবেন। সেক্ষেত্রে আইসিসির পূর্ণ সদস্য ১০ দেশের মধ্যে সাতটি দেশের সমর্থন লাগবে।

কোন কারণে সাত দেশের সমর্থন না পেলে বাংলাদেশের প্রতিনিধি আইসিসির সহ-সভাপতি হতে পারবেন না। অস্ট্রেলিয়ার সাবেক রাষ্ট্রপতি জন হাওয়ার্ডের ওপর অনাস্থা প্রকাশ করায় নিউজিল্যান্ড থেকে সহ-সভাপতি নির্বাচন করা হয়েছিলো। নিউজিল্যান্ডের এলান আইজ্যাক বর্তমানে আইসিসির সহ-সভাপতির দায়িত্ব পালন করছেন। ২০১২ সালের জুনে পালাক্রম পদ্ধতি অনুসরণ করে সভাপতি হবেন।
 
বাংলাদেশ সরকার মোস্তফা কামালকে আইসিসির সহ-সভাপতির জন্য মনোনয়ন দেবে কি না তা চূড়ান্ত হয়নি। অথচ পিসিবি থেকে সরাসরি মোস্তফা কামালকে সমর্থন দেওয়া হয়েছে। পিসিবি সরাসরি কোন ব্যক্তিকে সমর্থন দিতে পারে না। তারা সমর্থন দেবে বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে। আইসিসির নির্বাহী কমিটির সভায় বাংলাদেশের প্রতিনিধিকে সরাসরি সমর্থন দিতে পারবে।

আইসিসির পালাক্রম নিয়মে এর আগে পাকিস্তান থেকে আইসিসির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন এহসান মানি। ২০০৩ সাল থেকে ২০০৫ সাল পর্যন্ত এই দায়িত্ব পালন করেন তিনি। আগে পাকিস্তান থেকে আইসিসির সভাপতি হওয়ায় এবার বাংলাদেশ থেকে ওই পদের জন্য জোর দাবি ছিলো। দ্বিপাক্ষিক সমঝোতার ভিত্তিতে সে পথে অনেকটাই এগিয়ে গেলো বাংলাদেশ।  

সরকারকে পাশ কাটিয়ে মোস্তফা কামাল লবিং করায় এবং পিসিবির সভাপতিকে দিয়ে তার নাম ঘোষণা করায় বিসিবি পরিচালকদের মধ্যেও ব্যাপক প্রতিক্রিয়া দেখা দিয়েছে। সমালোচনার ঝড় বইছে বিভিন্ন মহলে।

বাংলাদেশ সময়: ১৮৫০ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১১

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2011-12-17 06:40:27