ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

সাকিবের মতো খেলোয়াড় একদিনে তৈরি হয় না: মাহমুদউল্লাহ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৩ ঘণ্টা, নভেম্বর ২, ২০১৯
সাকিবের মতো খেলোয়াড় একদিনে তৈরি হয় না: মাহমুদউল্লাহ মাহমুদউল্লাহ রিয়াদ/ছবি: সংগৃহীত

প্রথমবারের মতো পূর্ণাঙ্গ সফরে ভারতে অবস্থান করছে বাংলাদেশ দল। কিন্তু এমন ঐতিহাসিক সফরের ঠিক আগে বড় ধাক্কা হয়ে আসে সাকিব আল হাসানের নিষেধাজ্ঞা। সাকিব শুধু দলের সেরা তারকাই নন, একইসঙ্গে তিনি টেস্ট ও টি-টোয়েন্টি দলের অধিনায়কও। তাকে ছাড়াই বিশ্বের অন্যতম সেরা দলের মোকাবিলা করতে হবে বাংলাদেশকে। টি-টোয়েন্টি সিরিজ শুরুর আগে তাই সাকিবের প্রসঙ্গই ঘুরেফিরে আসছে।

জুয়াড়ির কাছ থেকে ম্যাচ পাতানোর প্রস্তাব পাওয়ার কথা গোপন করায় সাকিবকে ২ বছর (১ বছরের স্থগিত) নিষিদ্ধ করেছে বাংলাদেশ। দেশের ক্রিকেটের ‘পোস্টার বয়’র এমন পরিণতিতে হতবাক ক্রিকেটভক্তরা।

তবে সাকিবের দুঃসময়ে পাশে আছেন তার জাতীয় দলের সতীর্থরা। মাঠের খেলায় তাকে নিশ্চিতভাবে মিস করবেন তারা। একইসঙ্গে এটা নতুনদের জন্য নিজেদের মেলে ধরার সুযোগ বলেও মনে করেন ভারপ্রাপ্ত টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। তবে তিনি বিশ্বাস করেন সাকিবের মতো খেলোয়াড় একদিনে তৈরি হয় না।

দিল্লিতে অনুশীলন শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে মাহমুদউল্লাহ বলেন, ‘আমরা সবাই জানি সাকিব বাংলাদেশের সেরা পারফর্মার। আমরা জানি সে ভুল করেছে, অন্যায় নয়। আমাদের দৃষ্টি এখন কালকের ম্যাচের দিকে। এটা তরুণদের জন্য দারুণ সুযোগ নিজেদের মেলে ধরার। তবে সাকিবের কোনো বিকল্প নেই। সাকিবের মতো খেলোয়াড় একদিনে তৈরি হয় না। ’

দীর্ঘদিন বাংলাদেশের ক্রিকেটের গুরুত্বপূর্ণ সদস্য মাহমুদউল্লাহ। কিন্তু এই সময়ে নেতৃত্ব দেওয়ার সুযোগ তেমন একটা পাননি তিনি। তবে মাশরাফি বিন মর্তুজা এবং সাকিবের কাছ থেকে অনেক কিছু শিখেছেন বলেই জানালেন রিয়াদ, ‘আমরা একসঙ্গে অনেকদিন থেকে খেলছি। সাকিব অনেক বড় নেতা আর মাশরাফি অসাধারণ প্রেরণাদায়ী। আমি ভালো নেতা হয়ার চেষ্টা করব। এটা আমার জন্য নিজের দলকে নেতৃত্ব দেওয়ার অনেক বড় সুযোগ। আমাদের দল হিসেবে খেলতে হবে এবং আমাদের দক্ষতা কাজে লাগাতে হবে। ’

রোববার (৩ নভেম্বর) দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথমটিতে ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ দল। কিন্তু ম্যাচের চেয়ে এখন দিল্লির বায়ুদূষণ নিয়েই ভাবনা বেশি। দূষিত বায়ুর প্রভাবে ভারতের রাজধানী শহরের আকাশ এখন হালকা ঘোলাটে আর বাতাসও ভারি। এরইমধ্যে দিল্লির শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। কিন্তু এসব সমস্যা সত্ত্বেও ম্যাচের শিডিউলে কোনো পরিবর্তন আনা হচ্ছে না। আর আবহাওয়া কার হাতেও নেই। ফলে বায়ুদূষণ নিয়ে না ভেবে ম্যাচের দিকেই নজর দিচ্ছে বাংলাদেশ দল।

দিল্লির বায়ুদূষণ নিয়ে সমস্যা নেই বলে জানিয়েছেন ভারতীয় টি-টোয়েন্টি দলের ভারপ্রাপ্ত অধিনায়ক রোহিত শর্মা। তবে সমস্যা হলেও এ নিয়ে ভাবছেন না বাংলাদেশ অধিনায়ক, ‘দলের ম্যানেজমেন্ট এবং খেলোয়াড়দের সঙ্গে আমরা কথা বলেছি। এটা এমন একটা সমস্যা যা সম্ভবত আমাদের হাতে নেই। আমরা খেলার দিকে মন দিতে চাই এবং জিততে চাই। ’

বাংলাদেশ সময়: ১৮২২ ঘণ্টা, নভেম্বর ০২, ২০১৯
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।