bangla news

সাকিবের বিরুদ্ধে অভিযোগ, তদন্ত করবে আইসিসি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১০-২৯ ৪:৫৮:১০ পিএম
সাকিব আল হাসান/ফাইল ছবি

সাকিব আল হাসান/ফাইল ছবি

জুয়াড়ির কাছ থেকে প্রস্তাব পাওয়ার তথ্য গোপন করায় সাকিব আল হাসানের বিরুদ্ধে যে অভিযোগ উঠেছে তার তদন্ত করবে আইসিসি। তবে বাংলাদেশ টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়কের বিরুদ্ধে এখন পর্যন্ত কোনো আনুষ্ঠানিক অভিযোগ আনেনি ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা।

ভারত সফরের আগে জাতীয় দলের অনুশীলনের অধিকাংশ সময় অনুপস্থিত ছিলেন সাকিব। এ নিয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পক্ষ থেকে সেসময় কিছুই জানানো হয়নি। এদিকে সাকিবের বিরুদ্ধে জুয়াড়ির প্রস্তাব পাওয়ার তথ্য গোপনের যে অভিযোগ তোলা হয়েছে, তা নিয়ে এখনও কোনো আনুষ্ঠানিক বিবৃতি দেয়নি বিসিবি কিংবা আইসিসি। তবে ‘ক্রিকইনফো’ জানিয়েছে, বিষয়টি নিয়ে তদন্ত শুরু করতে যাচ্ছে আইসিসি।

বিভিন্ন রিপোর্ট থেকে যায়, জুয়াড়ির দেওয়া প্রস্তাব বোর্ড বা সংস্থাটির দুর্নীতি দমন সংস্থা আকসুকে না জানানোয় ১৮ মাস পর্যন্ত নিষিদ্ধ হতে পারেন সাকিব। আইসিসি’র আইন অনুযায়ী, তদন্ত শেষে আকসু’র পক্ষ থেকে আইসিসি’র সিনিয়র লিগ্যাল কাউন্সিলের কাছে রিপোর্ট পাঠানো হবে। এরপর সিদ্ধান্ত নেওয়া হবে অভিযোগ দায়ের করা হবে কি না। তবে অভিযুক্ত ব্যক্তি আত্মপক্ষ সমর্থনের সুযোগ পাবেন। 

যদি তদন্তের পর সাকিব অভিযোগ স্বীকার করে নেন, তাহলে তার বিরুদ্ধে সঙ্গে সঙ্গে শাস্তি ঘোষণা করবে আইসিসি। আর যদি তিনি আইনি লড়াইয়ের সিদ্ধান্ত নেন, তাহলে বিচার প্রক্রিয়ার সুবিধার্থে একটি স্বাধীন ট্রাইব্যুনাল গঠন করা হবে। 

এদিকে দেশের ক্রিকেটভক্তদের একটা বড় অংশ মনে করে, সাকিবকে আসলে ‘বলির পাঁঠা’ বানানো হচ্ছে। কারণ, ১১ দফা (পরবর্তীতে ১৩ দফা) দাবিতে ক্রিকেটারদের ধর্মঘটে নেতৃত্ব দিয়েছিলেন তিনি। পরে তাদের সব দাবি মেনে নিলেও সাকিবের বিরুদ্ধে প্রথম চুক্তির শর্ত ভঙ্গের অভিযোগ আনা হয়। দেশের একটি টেলিকম কোম্পানির সঙ্গে চুক্তি করায় তাকে ‘শোকজ’ নোটিশ পাঠায় বিসিবি। 

৩২ বছর বয়সী সাকিব বাংলাদেশের ইতিহাসের সবচেয়ে সফল ক্রিকেটার। টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টিতে আইসিসি’র অলরাউন্ডারদের বর্তমান র‍্যাংকিংয়ে সাকিবের অবস্থান যথাক্রমে তৃতীয়, প্রথম ও দ্বিতীয়। এর আগে তিন ফরম্যাটেই অলরাউন্ডারদের তালিকায় শীর্ষস্থান তার দখলে ছিল অনেকদিন। গত বিশ্বকাপে অসংখ্য রেকর্ড গড়েছিলেন তিনি। সবমিলিয়ে নিঃসন্দেহে সাকিব দেশের ক্রিকেটের সবচেয়ে গুরুত্বপূর্ণ ক্রিকেটার।

সাকিবের বিরুদ্ধে কঠিন শাস্তির সম্ভাবনা তার ভারত সফর অনিশ্চিত করে দিয়েছে। তবে সবচেয়ে বড় ধাক্কা খেয়েছেন দেশের কোটি কোটি ক্রিকেটভক্ত। তার কিছু হলে কঠিন আন্দোলনের হুমকিও দিচ্ছেন অনেকে। কিন্তু অনেকের মনেই প্রশ্ন জেগেছে, এই তথ্য সাকিব গোপন করলেন কেন? আর গোপন করলেও এতদিন পরে তথ্য ফাঁস করল কে এবং কেন? যে বা যারা তথ্য প্রকাশ করলেন তারা আগে কেন জানালেন না? এসব প্রশ্নের উত্তর হয়ত পাওয়া যাবে শিগগিরই।

বাংলাদেশ সময়: ১৬৫৭ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১৯
এমএইচএম

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-10-29 16:58:10